কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

২০১৪ সালে ভারত ছিল সিরিয়ার চেয়েও বিপজ্জনক!

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারী ২০১৫

সিরিয়া ও আফগানিস্তানের প্রকৃত যুদ্ধক্ষেত্র থেকে অনেক দূরে ভারতেই বেশি বোমা বিস্ফোরিত হচ্ছে। ২০১৪তে ভারতে ১৯০টি হাতে তৈরি বোমার বিস্ফোরণ ঘটেছে। বোমা বিস্ফোরণে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় দেশটির অবস্থান এখন পাকিস্তান ও ইরাকের পরেই। খবর টাইমস অব ইন্ডিয়ার।

গণমান্য ব্যক্তি বা ভিআইপিরা নিরাপত্তা দাবি করে বেশি করে চেঁচামেচি করলেও তারা বোমা হামলার লক্ষ্যবস্তুর মধ্যে মাত্র ৩ শতাংশ। অপরদিকে সাধারণ মানুষ হচ্ছেন বোমার বিস্ফোরণ ঘটানোর নিশানার ৫৪ শতাংশ।

মাওবাদীরা এখনও ভারতের বৃহত্তম শত্রু হিসেবে বিস্ফোরণগুলোর ৫০ শতাংশেরও বেশি ঘটাছে। তারপর উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর বিদ্রোহীরা ৩০ শতাংশ বিস্ফোরণের জন্য দায়ী। জাতীয় বোমা ডেটা সেন্টারের (এনবিডিসি) সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী পাকিস্তান গত বছর বিশ্বের মধ্যে সর্বাধিক সংখ্যক ৩১৩টি বোমা বিস্ফোরণের ঘটনা প্রত্যক্ষ করেছে। এরপরে আসে ইরাক-যেখানে বিস্ফোরণ ঘটেছে ২৪৬টি। আফগানিস্তান ভারতের চেয়ে অনেক পিছিয়ে থেকে ১২৯টি বিস্ফোরণের ঘটনা দেখেছে। সিরিয়া, যে দেশে আইএসের সঙ্গে কুর্দি পেশমার্গা ও ন্যাটো বাহিনীর তীব্র লড়াই সংঘটিত হয় সেখানে বিস্ফোরণ ঘটেছে মাত্র ৩২টি। একত্রে যত বিস্ফোরণ ঘটেছে তা বিশ্বজুড়ে মোট ১১২৭টি বিস্ফোরণের প্রায় ৮৫ শতাংশ।

ইউক্রেনে অস্ত্রবিরতি ঘোষণা পুতিনের

পূর্ব ইউক্রেনে ১৫ ফেব্রুয়ারি থেকে অস্ত্রবিরতি কার্যকর হচ্ছে বলে ঘোষণা দিয়েছেন রাশিয়া এবং ইউক্রেনের দুই নেতা। পূর্ব ইউক্রেনে লড়াই বন্ধে নেতাদের একটি চুক্তিতে পৌঁছতে রাজি হওয়ার কথা বৃহস্পতিবার জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। প্রায় ১৬ ঘণ্টার আলোচনার পর সাংবাদিকদের পুতিন বলেন, প্রধান ইস্যুতে আমরা মতৈক্যে পৌঁছতে সক্ষম হয়েছি। -ওয়েবসাইট

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারী ২০১৫

১৩/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: