আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কংগ্রেসের অনুমোদন চাইলেন ওবামা

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারী ২০১৫
  • আইএস বিরোধী লড়াই

মধ্যপ্রাচ্যে ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে সামরিক শক্তি ব্যবহারের কর্তৃত্ব অনুমোদনের জন্য কংগ্রেসের প্রতি আনুষ্ঠানিক আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। কিন্তু তিনি ইরাক ও আফগানিস্তানে ঘটনার স্মৃতি মনে করে যুক্তরাষ্ট্রের বড় ধরনের স্থল অভিযানের কথা বাতিল করে দিয়েছেন এবং এ সঙ্গে অঙ্গীকার ব্যক্ত করে বলেছেন, আইএস পরাজিত হতে যাচ্ছে। খবর বিবিসি ও গ্লোবাল নিউজ অনলাইনের।

ওবামা বুধবার হোয়াইট হাউসে বলেন, আমি দৃঢ়তার সঙ্গে বিশ্বাস করি যে, যুক্তরাষ্ট্রের আরও একটি দীর্ঘস্থায়ী স্থলযুদ্ধে জড়িত হওয়া উচিত হবে না। ইরাক আক্রমণের আগে ২০০২-এ প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের পর কোন মার্কিন প্রেসিডেন্ট এই প্রথমবারের মতো সামরিক শক্তি ব্যবহারের জন্য অনুমোদন চাইলেন কংগ্রেসের। তিনি বলেন, আমাদের জোট আক্রমণ অবস্থানে রয়েছে আইএস রয়েছে আত্মরক্ষণে এবং তারা পরাজিত হতে যাচ্ছে। তিনি এ পরিস্থিতিতে সামরিক শক্তি ব্যবহারের অনুমোদনের জন্য মতৈক্য প্রদর্শনের জন্য কংগ্রেস সদস্যদের প্রতি আহ্বান জানান। হোয়াইট হাউসের ভাষণে তিনি বলেন, এ খসড়া অনুমোদনে আইএসকে মর্যাদাহীন ও ধ্বংসের মূল মিশন পরিবর্তনের কথা নেই। যুক্তরাষ্ট্র অন্য দেশের সঙ্গে জোটবদ্ধ হয়ে আইএসের বিরুদ্ধে বিমান হামলা শুরু করে গত বছর থেকে। ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন এবং মার্কিন পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রীদের পাশে রেখে ওবামা হোয়াইট হাউসে বলেন, এ উদ্যোগে এ আভাস দেয়া যাচ্ছে না যে এ লড়াই শেষ হবে না। তিনি বলেন, তিনি প্রত্যয়ী যে, মধ্যপ্রাচ্যে আজও একটি দীর্ঘস্থায়ী স্থলযুদ্ধে পতিত হওয়া যুক্তরাষ্ট্রের পক্ষে উচিত হবে না। কিন্তু তিনি বলেন, আইএস উৎখাতে কিছু সময় লাগবে। তিনি সংগঠনটির বিরুদ্ধে এ উদ্যোগ চেয়ে কংগ্রেস সদস্যদের উদ্দেশে বলেন, আপনারা ভুল করবেন না। এটা কঠিন মিশন। গ্রুপটি আমেরিকার নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। কিন্তু আক্রমণে রয়েছে আমাদের জোট। আইএস পরাজিত হতে যাচ্ছে।

ওবামা দীর্ঘমেয়াদী স্থলবাহিনী ব্যবহারের কোন প্রতিশ্রুতি না দেয়ার পক্ষে মত প্রকাশ করায় অসন্তোষ ব্যক্ত করেন রিপাবলিকান সদস্যরা। অন্যদিকে, কোন কোন ডেমোক্র্যাটিক সদস্য হতাশা ব্যক্ত করে বলেছেন যে, সিনেটর ওবামা মার্কিন সৈন্য প্রত্যাহারের দ্বার উন্মোচন করেছেন।

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারী ২০১৫

১৩/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: