কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আবারও অস্কার জিতলেন বাংলাদেশের নাফিস বিন জাফর

প্রকাশিত : ১২ ফেব্রুয়ারী ২০১৫
আবারও অস্কার জিতলেন বাংলাদেশের নাফিস বিন জাফর

সংস্কৃতি ডেক্স ॥ আবারও অস্কার জিতলেন বাংলাদেশের তরুণ এ্যানিমেটর নাফিস বিন জাফর। ‘হাউ টু ট্রেইন ইয়োর ড্রাগন টু’ চলচ্চিত্রে বিধ্বংসী ইফেক্টস তৈরির স্বীকৃতিস্বরূপ এ বছর কারিগরি বিভাগে আরউইন কওম্যানস ও স্টিফেন মার্শালের সঙ্গে যৌথভাবে অস্কার জিতেছেন নাফিস। অস্কার পাওয়ার বিষয়টি গত ৮ জানুয়ারি চিঠির মাধ্যমে নাফিসকে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে একাডেমি অব মোশন পিকচার আর্টস এ্যান্ড সায়েন্সেস।

দ্বিতীয়বারের মতো অস্কার পাওয়ার অনুভূতি জানাতে গিয়ে নাফিস জানান, এটা অত্যন্ত সম্মানের একটি বিষয়। দ্বিতীয়বারের মতো অস্কার পাওয়ায় বেশ আনন্দিত আমি। এ সম্মানের অংশীদার আমার বন্ধু এবং ডেভেলপার দলের সবাই। এ স্বীকৃতি সামনের দিকে এগিয়ে যেতে অনুপ্রেরণা দেবে।

গত ৭ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলসে জমকালো আয়োজনে চলচ্চিত্রের নোবেল খ্যাত অস্কার পুরস্কার নাফিসের হাতে তুলে দেয়া হয়। এর আগে ২০০৭ সালের ‘পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান : এ্যাট ওয়ার্ল্ডস এ্যান্ড’ চলচ্চিত্রে এ্যানিমেশন কাজের জন্য অস্কার পেয়েছিলেন নাফিস। বেভারলি উইলশায়ার হোটেলে ২০০৮ সালের ৯ ফেব্রুয়ারি অস্কার পুরস্কার অনুষ্ঠানে তার হাতে এই ‘সায়েন্টিফিক এ্যান্ড টেকনিক্যাল এ্যাওয়ার্ড’ তুলে দেয়া হয়।

১৯৭৮ সালের ৮ অক্টোবর ঢাকায় জন্মগ্রহণকারী নাফিস বর্তমানে চীনের সাংহাইতে ওরিয়েন্টাল ড্রিম ওয়ার্কসে এ্যানিমেশন বিভাগের প্রধান প্রকৌশলী হিসেবে কাজ করছেন। ঢাকার মানারাত ইন্টারন্যাশনাল স্কুল এ্যান্ড কলেজে স্ট্যান্ডার্ড সিক্স লেভেল পড়াশোনা করে সপরিবারে ১৯৮৯ সালে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান তিনি। যুক্তরাষ্ট্রের কলেজ অব চার্লসটন থেকে সফটওয়্যার প্রকৌশলে স্নাতক করেন।

তার বাবা জাফর বিন বাশার বর্তমানে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি এ্যাকাউন্টিং ফার্মে চাকরি করছেন। তাদের গ্রামের বাড়ি রাজবাড়ী জেলার কাজীকান্দায়।

জাতীয় স্মৃতিসৌধের স্থপতি প্রয়াত সৈয়দ মইনুল হোসেন নাফিসের মামা এবং বরেণ্য চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার তার নানা।

প্রকাশিত : ১২ ফেব্রুয়ারী ২০১৫

১২/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: