আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

এপ্রিলেই পুলে নামবেন ফেলপস

প্রকাশিত : ১২ ফেব্রুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী এপ্রিলেই পুলে ফিরবেন কিংবদন্তি সাঁতারু মাইকেল ফেলপস। আমেরিকান সাঁতারুর কোচ বব বোম্যানই বিষয়টি নিশ্চিত করেছেন। আগামী এপ্রিল মাসের ১৫ থেকে ১৮ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত এ্যারিনা প্রো সুইম সিরিজে অংশগ্রহণ করবেন অলিম্পিকে ১৮ স্বর্ণসহ ২২ পদক জয়ী এই জলদানব।

মদ্যপ অবস্থায় মাত্রাতিরিক্ত গতিতে গাড়ি চালানোর কারণে গত বছরের অক্টোবরে গ্রেফতার হয়েছিলেন মাইকেল ফেলপস। আর ম্যারিল্যান্ডের বাল্টিমোরে বেপরোয়া গতিতে গাড়ি চালানোর দায়ে গ্রেফতার হওয়ার পর তাকে সব ধরনের আন্তর্জাতিক সাঁতার থেকে ছয় মাস নিষিদ্ধ করা হয়। মার্কিন এই সাঁতারুর গাড়ির গতি ছিল ঘণ্টায় ৮৪ মাইল। অথচ সেখানে গাড়ির চালানোর গতি ছিল প্রতি ঘণ্টায় ৪৫ মাইল। তবে সেই নিষেধাজ্ঞা থেকে আগামী ৭ এপ্রিল মুক্তি পাবেন ফেলপস। আর নিষেধাজ্ঞা থেকে ফিরেই পুলে ঝড় তুলবেন তিনি-তার কোচ এমনটাই প্রত্যাশা করছেন। এ বিষয়ে বব বোম্যান বলেন, ‘আমি মূলত মৌলিক শারীরিক ফর্মে ফেরার চেষ্টা করছি। সত্যি বলতে ২০০৯-১২ সাল পর্যন্ত শারীরিক যে ফর্ম দরকার তার উন্নতি করতে পারেনি। সেই তুলনায় গত বছর অনেক ভাল করেছি। আবারও সেই চেষ্টা করছি আমি।’ ২০১২ সালে ইংলিশদের গর্বের নগরী লন্ডন অলিম্পিকের পুলে ঝড় তুলেন মাইকেল ফেলপস। অলিম্পিক ইতিহাসে সেবারই ১৮ স্বর্ণসহ রেকর্ড সর্বোচ্চ ২২ পদক জয়ের অবিস্মরণীয় কীর্তি গড়েন তিনি। আর সেই অলিম্পিকের পরই সাতার থেকে অবসর গ্রহণ করেন ২৯ বছর বয়সী এই তারকা।

কিন্তু আড়াই বছর পর গত বছরের শুরুতেই অবসর কাটিয়ে আবারও পুলে ফিরেন তিনি। কিন্তু ছয় মাসের সব ধরনের আন্তর্জাতিক সাঁতার থেকে নিষিদ্ধ হওয়ার কারণে ২০১৫ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নিতে পারবেন না ফেলপস। রাশিয়ার কাজানে হবে বিশ্বচ্যাম্পিয়নশিপ। তবে বিশ্বচ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করতে না পারলেও এ্যারিজোনা মিটে ফিরেই নিজের সেরাটা দিতে মুখিয়ে আছেন ফেলপস। ২০০৪ সালে শুরু করেছিলেন আমেরিকান এই সাঁতারু। ২০১২ সাল পর্যন্ত চারটি অলিম্পিকে পারফর্মেন্স করেই নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যান তিনি। ২০১৬ সালে ব্রাজিলের রিওতে বসবে অলিম্পিকের আসর। মাইকেল ফেলপসের দৃষ্টিও এখন অলিম্পিকের সেই মহাযজ্ঞে। ভক্ত-অনুরাগীরাও রয়েছেন কিংবদন্তি মাইকেল ফেলপসের চমক দেখার অপেক্ষায়।

প্রকাশিত : ১২ ফেব্রুয়ারী ২০১৫

১২/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: