কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ঝিমিয়ে পড়ছে হরতাল-অবরোধ জীবনযাত্রা স্বাভাবিক হচ্ছে

প্রকাশিত : ১২ ফেব্রুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ টানা অবরোধ আর বিচ্ছিন্ন হরতালে অনেকটাই স্বাভাবিক হয়ে গেছে সারাদেশের জীবনযাত্রা। দেশের বিভাগীয় শহরগুলোতে অবরোধ-হরতালের তেমন প্রভাব নেই। ঢাকায় ন্যূনতম কোন প্রভাব লক্ষ্য করা যায়নি। রাজধানীর সঙ্গে ট্রেন, লঞ্চ ও দূরপাল্লার যানবাহনের চলাচল ছিল স্বাভাবিক। শুধু রাতে জামায়াত-শিবির অধ্যুষিত জেলাগুলোতে যান চলাচল কিছুটা বিঘিœত হচ্ছে। এদিকে নাটোরে বোমা তৈরির সময় বিস্ফোরণে আহত ছাত্রদল নেতাসহ ৪ জন গ্রেফতার হয়েছে।

এছাড়া ঢাকা, চট্টগ্রাম ও ভোলাসহ দেশের বিভিন্ন জায়গা থেকে উদ্ধার হয়েছে পেট্রোলবোমা ও ককটেল। গ্রেফতার হয়েছে ৯ বোমা সরবরাহকারী ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার উপদেষ্টা ও গাজীপুর সিটি

কর্পোরেশনের মেয়র এমএ মান্নানসহ দেড়শতাধিক।

বুধবার ঢাকার বিভিন্ন জায়গা ঘুরে এবং আমাদের নিজস্ব সংবাদদাতাদের সারাদেশ থেকে পাঠানো তথ্যে এমন চিত্রই উঠে এসেছে। আজও সারাদেশে বাড়তি নিরাপত্তায় অতিরিক্ত পুলিশ, র‌্যাব ও আনসারের পাশাপাশি বিজিবি (বর্ডার গার্ড বাংলাদেশ) মোতায়েন থাকছে। চট্টগ্রামে পুলিশ মহাপরিদর্শক একেএম শহীদুল হক নাশকতার বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছেন।

ঢাকার চিত্র ॥ রাজধানীজুড়ে ছিল তীব্র যানজট। অন্যান্য স্বাভাবিক কর্মদিবসের মতো ঢাকার চিত্র। বুধবার রাজধানীতে পাবলিক পরিবহনের পাশাপাশি প্রচুর প্রাইভেটকার চলাচল করতে দেখা গেছে। কমলাপুর ও সদরঘাট থেকে নিয়মিত ট্রেন ও লঞ্চ ছেড়ে গেছে। এছাড়া মহাখালী, সায়েদাবাদ ও গাবতলীতে দূরপাল্লার বাস যাতায়াত করেছে। শুধু রাত দশটা-এগারোটার পর জামায়াত-শিবিরের প্রভাব থাকা জেলাগুলোতে যানবাহন চলাচল কিছুটা বিঘিœত হচ্ছে। অন্যান্য জেলায় নিয়মিত দূরপাল্লার যানবাহন চলাচল করছে।

বুধবার সন্ধ্যা ছয়টার দিকে অবরোধ-হরতালের সমর্থনে পল্টন থানা ও সিটি হার্ট সেন্টারের সামনে দুইটি ককটেলের বিস্ফোরণ ঘটানো হয়েছে। মঙ্গলবার রাতে রাজধানীর পল্লবীতে যৌথ বাহিনীর অভিযানে ইসলামী ব্যাংক হাসপাতাল থেকে নাশকতাকারীদের অর্থ ও মদদদাতা দুই জামায়াত নেতা ডাঃ শিবলী নোমান ও হাবিবুর রহমান এবং যুবদল নেতা আব্দুল কাদেরসহ ১৫ জনকে গ্রেফতার করা হয়েছে। এদিকে বুধবার সন্ধ্যায় দশটি পেট্রোলবোমাসহ দুই বোমাবাজকে গ্রেফতার করেছে র‌্যাব। এর আগে বিকেল পাঁচটার দিকে বারিধারার একটি বাড়ি থেকে গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার উপদেষ্টা এমএ মান্নানকে আটক করা হয়েছে।

নাটোর ॥ বুধবার বিকেল সাড়ে তিনটার দিকে জেলা সদরের হালশা ইউনিয়নের অর্জুনপুর নিশ্চিন্তপুরের কালাম নামে এক রিক্সাচালকের বাড়িতে পেট্রোলবোমা বানানোর সময় বিস্ফোরণে নাটোর সদর থানা যুবদলের সভাপতি মমতাজসহ চারজন দগ্ধ হয়। দগ্ধরা অন্যরা হচ্ছে, মমতাজের সহযোগী আমজাদ হোসেনের ছেলে জুয়েল, ফজলুল হকের ছেলে সুজন এবং রবিউল ইসলাম ববির ছেলে মাহফুজ। দগ্ধ মাহফুজ ছাড়া অন্য তিনজনের বাড়ি নাটোর জেলা সদরের বড়হরিশপুর ইউনিয়নের দত্তপাড়া গ্রামে। ঘটনার পর বাড়ির মালিক রিক্সাচারক কালাম ও তার পরিবারের সদস্যরা পালিয়ে গেছে।

নাটোরের পুলিশ সুপার বাসুদেব বণিক জানান, বিস্ফোরণের পর পুলিশ ও র‌্যাব ঘটনাস্থলে অভিযান চালালে একটি পিস্তল, ১০ রাউন্ড তাজা বুলেট ও চারটি পেট্রোলবোমা উদ্ধার হয়।

নেত্রকোনা ॥ মঙ্গলবার রাত ১০টার দিকে জেলার দুর্গাপুর উপজেলার বিরিশিরি এলাকায় একটি নুড়িপাথর বোঝাই ট্রাকে পেট্রোলবোমা হামলা হয়। এতে চালক ময়মনসিংহের ফুলপুর উপজেলার সাধুপাড়া গ্রামের আশরাফুল ইসলাম (২৮) ও হেলপার একই উপজেলার চানপুর গ্রামের সোহাগ মিয়া (২২) দগ্ধ হন। প্রথমে তাদের দুর্গাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে, পরে রাতেই তাদের ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। দগ্ধরা আশঙ্কাজনক। পুলিশ ঘটনার সঙ্গে জড়িত অভিযোগে বিএনপির চার কর্মীকে আটক করেছে।

চট্টগ্রাম ॥ নাশকতাকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছেন পুলিশ মহাপরিদর্শক একেএম শহীদুল হক। বুধবার নগরীর দামপাড়ায় সিএমপির শ্যূটিং ক্লাবে পুলিশের কল্যাণ সভা শেষে এমন ঘোষণা দেন তিনি। তিনি বলেন, যারা পেট্রোলবোমা মেরে, আগুন দিয়ে নাশকতা করছে সেসব সন্ত্রাসীদের বিরুদ্ধে পুলিশ জিরো টলারেন্স দেখাবে। যে কোন ধরনের শিথিলতা না দেখাতে পুলিশ সদস্যদের নির্দেশ দেন তিনি। পরিস্থিতি স্বাভাবিক দাবি করে তিনি বলেন, মহাসড়কে হাজার হাজার গাড়ি চলছে। অনুষ্ঠানে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ভারপ্রাপ্ত কমিশনার একেএম শহীদুর রহমান, অতিরিক্ত কমিশনার বনজ কুমার মজুমদার, র‌্যাব-৭ এর অধিনায়ক লে. কর্নেল মেফতাহ উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

এদিকে সারাদেশ থেকে আমাদের নিজস্ব সংবাদদাতারা জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সকাল সাড়ে নয়টার দিকে পর পর ৬টি ককটেলের বিস্ফোরণ ঘটায় অবরোধকারীরা। মঙ্গলবার রাত সাড়ে বারোটার দিকে ভোলা শহরের ওয়ের্স্টান পাড়া থেকে পাঁচটি পেট্রোলবোমা উদ্ধার, বরিশাল থেকে ২, গাইবান্ধা থেকে ২৩, পঞ্চগড় থেকে জেলাটির তেঁতুলিয়া উপজেলা জামায়াতের আমির আব্দুল হাকিম (৫৩), সাংগঠনিক সম্পাদক এমদাদুল্লাহ খানসহ (৫৫) তিনজন, মাগুরা থেকে ৫, চট্টগ্রাম থেকে ২১, বাগেরহাট থেকে কচুয়া উপজেলা জামায়াত ইসলামীর সেক্রেটারি মাওলানা শেখ রফিকুল ইসলাম (৪২), টাঙ্গাইল জেলার মধুপুর থেকে ৩ জামায়াত নেতাকর্মী, দিনাজপুর থেকে ১৪, মৌলভীবাজার থেকে ৫ ছাত্রশিবির কর্মীসহ দেড়শতাধিক গ্রেফতার হয়েছে। গ্রেফতারকৃতদের মধ্যে বিএনপি-জামায়াত-শিবিরের নেতাকর্মী ছাড়াও পেশাদার সন্ত্রাসী রয়েছে। তারা নাশকতায় জড়িত থাকার পাশাপাশি অর্থ ও মদদ দেয়ার সঙ্গে জড়িত।

প্রকাশিত : ১২ ফেব্রুয়ারী ২০১৫

১২/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: