মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দিনাজপুরে গুদামে পড়ে আছে চাল ॥ বাড়ছে ঋণের বোঝা

প্রকাশিত : ১২ ফেব্রুয়ারী ২০১৫
  • টানা অবরোধে বিপর্যয়ে চালকল মালিক শ্রমিক

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ টানা অবরোধে দেশের অন্যতম চাল যোগানকারী জেলা দিনাজপুরের ২ হাজার অটোমেটিক, মেজর এবং হাসকিং মিলের মালিকরা চরম আর্থিক ক্ষতির মুখে পড়েছে। ৫০০টির স্থলে এখন পুলিশ-র‌্যাব প্রহরায় চাল বোঝাই ট্রাক ঢাকা, সিলেট, চৌমুহনী ও চট্টগ্রামসহ দেশের অন্যান্য জেলায় যাতায়াত করছে ১৫০ থেকে ২০০টি।

এক মাসের বেশি সময় ধরে টানা অবরোধে চরম বিপর্যয়ের মুখে পড়েছে দিনাজপুরের অন্যতম শিল্প চালকল মালিক গ্রুপ ও শ্রমিকেরা। দেশের অন্যতম চাল যোগানকারী জেলা দিনাজপুরে অবরোধের ফলে মুখ থুবড়ে পড়েছে অর্থনীতি। দিনাজপুর জেলার ১৩টি উপজেলায় ২ হাজার চালকলের মধ্যে ১৩৫টি অটোমেটিক মিল। বাকিগুলো মেজর ও হাসকিং মিল। এই শিল্পের সাথে জড়িত রয়েছে প্রায় ২০ হাজার শ্রমিক। স্বাভাবিক অবস্থায় দিনাজপুর থেকে প্রতিদিন ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও চৌমুহনীসহ দেশের অন্যান্য জেলায় ৫০০ করে ট্রাক যেত। কিন্তু ৬ জানুয়ারি থেকে শুরু হওয়া ২০ দলের টানা অবরোধের ফলে ২০ জানুয়ারি পর্যন্ত চাল পাঠানো পুরোপুরি বন্ধ ছিল। ২১ জানুয়ারি থেকে স্থানীয় প্রশাসনের সহায়তায় পুলিশ ও র‌্যাবের প্রহরায় এখন ১৫০ থেকে ২০০টি চাল বোঝাই ট্রাক চলাচল করছে।

দিনাজপুর জেলা চালকল মালিক গ্রুপের সাধারণ সম্পাদক রেজা হুমায়ুন ফারুক চৌধুরী জানান, অবরোধের ফলে চালকল মালিকেরা অথনৈতিকভাবে নিদারুণ সংকটে পড়েছেন। জেলার প্রায় ৬০ ভাগ চালকল ১ মাস ধরে বন্ধ। ব্যবসায়ীরা ব্যাংকের কমিশন সুদ দিতে না পারায় দেউলিয়ার পর্যায়ে পড়েছে। ব্যাংক ঋণের কিস্তি সময়মতো পরিশোধ করতে না পারায় দারুণ সমস্যার সৃষ্টি হয়েছে। তিনি জানান, স্বাভাবিক অবস্থায় ঢাকা-দিনাজপুরের ট্রাকের ভাড়া ছিল ১৪ হাজার টাকা। আর এখন ২৪ হাজার টাকা দিয়ে ট্রাক ভাড়া করতে হচ্ছে। চাল পাঠাতে না পেরে মিলগুলোর গুদামে আটকে আছে বিপুল পরিমাণ চাল।

প্রকাশিত : ১২ ফেব্রুয়ারী ২০১৫

১২/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: