আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ফেনীতে বাসে ও ফাঁড়িতে, দুর্গাপুরে ট্রাকে পেট্রোল বোমায় দগ্ধ ১৪

প্রকাশিত : ১১ ফেব্রুয়ারী ২০১৫
  • গুরুতর দগ্ধ ৩ জনকে ঢাকায় প্রেরণ

স্টাফ রিপোর্টার ॥ হরতাল-অবরোধের নামে চোরাগোপ্তা পেট্রোলবোমা হামলা করে মঙ্গলবার রাতে দেশের বিভিন্ন জায়গায় ব্যাপক নাশকতা চালায় বিএনপি-জামায়াতের সন্ত্রাসীরা। ফেনীর দাগনভূঞায় যাত্রীবাহী বাসে পেট্রোলবোমায় ১১ যাত্রী দগ্ধ হয়েছেন। আহত হয়েছেন আরও ২৫ জন। এছাড়া ফেনী শহরে পুলিশ ফাঁড়িতে পেট্রোলবোমায় পুলিশের একজন কনস্টেবল আহত হয়েছেন।

নেত্রকোনার দুর্গাপুরে পেট্রোলবোমায় দ্বগ্ধ হয়েছেন দুইজন। ময়মনসিংহ সদরে ভূমি অফিসে পেট্রোলবোমা মারায় আগুনে পুড়ে গেছে একটি কক্ষের নথিপত্র। আর পাবনায় কাভার্ডভ্যানে পেট্রোলবোমা নিক্ষেপ করেছে হরতালকারীরা।

এদিকে দেশব্যাপী যৌথবাহিনীর সাঁড়াশি অভিযানে বগুড়ায় নিজ বাড়িতে বোমা বানানোর সময় আহত এক ছাত্রদলকর্মী ও পেশাদার বোমাবাজ, সোমবার মুন্সীগঞ্জের গজারিয়ায় সরকারী ফ্রি বই বহনকারী ট্রাকে পেট্রোলবোমা মেরে আগুন দেয়ার ঘটনার সঙ্গে জড়িত দুই বিএনপি নেতাসহ দুই শতাধিক গ্রেফতার হয়েছে। উদ্ধার হয়েছে ককটেল, দেশীয় অস্ত্রশস্ত্র ও পেট্রোলবোমা।

রাত সাড়ে ৯টার দিকে ফেনীর দাগনভূঞায় যাত্রীবাহী বাসে পেট্রোলবোমা মারে হরতালকারীরা। এতে ১১ যাত্রী দগ্ধ হয়েছেন। আহত হয়েছেন আরও ২৫ জন। অগ্নিদগ্ধরা হলেনÑ মিলন, খোকন, বেলাল, মামুন, হোসাইন, মানিক, সোবহান, সবুজ, মাকসুদ, খোকন, সেমনা খাতুন প্রমুখ। এদের মধ্যে খোকন, সবুজ ও সেমনা খাতুন এই তিনজনের অবস্থা গুরুতর। ফেনী সদর হাসপাতালের চিকিৎসকরা তাদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠিয়েছেন। বাকিদের ফেনী সদর হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। প্রত্যক্ষদর্শীরা জানান, ফেনী থেকে ছেড়ে যাওয়া বসুরহাটগামী কবিরহাট এক্সপ্রেস বাসটি দাগনভূঞার আমীরগাঁও পৌঁছলে হরতালকারীরা পেট্রোলবোমা নিক্ষেপ করে।

এর আগে রাত ৯টার দিকে ফেনী শহরের এসএসকে রোড়ের পুলিশ ফাঁড়ি লক্ষ্য করে পেট্রোলবোমা ও ককটলে নিক্ষেপ করে হরতালকারীরা। এতে শামছুল ইসলাম নামে পুলিশের এক কনস্টেবল আহত হয়েছেন।

রাত সাড়ে ৯টায় নেত্রকোনা জেলার দুর্গাপুরে পেট্রোলবোমায় অগ্নিদ্বগ্ধ হয়েছেন দুইজন। এরা হলেনÑ ট্রাকড্রাইভার আশরাফুল ও হেলপার সোহাগ মিয়া। তাদের বাড়ি ময়মনসিংহের তারাকান্দায়। নুড়ি পাথরবোঝাই ট্রাকটি দুর্গাপুর থেকে ময়মনসিংহ যাওয়ার পথে এ ঘটনা ঘটে। ওখানে ওত পেতে থাকা দুইজন লোক পেট্রোলবোমা মেরে দ্রুত মোটরসাইকেলযোগে চলে যায়। দ্বগ্ধ দুইজনকে প্রথমে দুর্গাপুর হাসপাতাল ও পরে ময়মনসিংহ হাসপাতালে নেয়া হয়।

রাত ১০টার দিকে ময়মনসিংহ বাসাবাড়ি মার্কেটসংলগ্ন সদর উপজেলা ভূমি অফিসে পেট্রোলবোমা নিক্ষেপ করে হরতালকারীরা। এ সময় পেট্রোলবোমাটি বিস্ফোরিত হয়ে ভূমি অফিসে আগুন লেগে যায়। আগুনে অফিসের একটি কক্ষের নথিপত্র পুড়ে যায়।

রাত ১০টার দিকে নোয়াখালীর জেলা শহর মাইজদীর ফায়ার সার্ভিসের সামনে ও নতুন বাসস্ট্যান্ড এলাকায় একটি ট্রাক ও একটি পিকআপে আগুন দেয় এবং দুটি অটোরিকশা ভাংচুর করে হরতাল-অবরোধকারীরা।

রাত ১০টায় পাবনা সদর থানার সাতমাইল এলাকায় একটি কুরিয়ার সার্ভিসের কাভার্ডভ্যানে পেট্রোলবোমা নিক্ষেপ করেছে হরতালকারীরা।

রাত ৮টার দিকে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক কার্যালয় চত্বরের রেকর্ডরুমের প্রাচীরের পাশ থেকে চারটি পেট্রোলবোমা উদ্ধার করেছে পুলিশ।

অবরোধ-হরতালে রাজধানীর চিত্র ॥ চলমান অবরোধ-হরতালে রাজধানীতে ছিল তীব্র যানজট। ব্যবসা-বাণিজ্য, অফিস-আদালতসহ সবকিছুই ছিল স্বাভাবিক। মহাখালী, গাবতলী ও সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস ছেড়ে গেছে। সদরঘাট ও কমলাপুরে নিয়মিত লঞ্চ ও ট্রেন যাতায়াত করেছে। রাজধানীর মোহাম্মদপুরে মঙ্গলবার ভোর ৫টার দিকে গাবতলী থেকে আশুলিয়া বেড়িবাঁধগামী চ্যাম্পিয়ন পরিবহনের একটি যাত্রীবাহী মিনিবাস লোহারগেট এলাকায় পৌঁছলে ককটেল হামলা হয়। এতে বোমার স্পিøন্টারবিদ্ধ হয়ে আমিনুল ইসলাম নামে এক যাত্রী আহত হন। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আমিনুল ইসলাম আশঙ্কামুক্ত।

মুন্সীগঞ্জ ॥ গত সোমবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের গজারিয়া উপজেলার জামালদি এলাকায় সরকারী ফ্রি বই বহনকারী ট্রাকে পেট্রোলবোমা মেরে আগুন দিয়ে বই পুড়িয়ে দেয়ার ঘটনায় মঙ্গলবার ভোরে গজারিয়া উপজেলার বাউশিয়া ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক মোঃ আব্দুল আহাদ আলী মাস্টার ও ভবেরচর ইউনিয়ন মৎস্যজীবী দলের সাধারণ সম্পাদক মোঃ ইয়াছিন সরকারকে মঙ্গলবার গ্রেফতার করেছে পুলিশ। ট্রাকযোগে বইগুলো লক্ষীপুরের রায়পুর, রামগতি, কমলনগরে নিয়ে যাওয়া হচ্ছিল। আগুনে প্রাথমিক শিক্ষা বোর্ডের ৩৭ হাজার ৮শ’ ৮টি ফ্রি বই পুড়ে ও আগুন নেভানোর কারণে পানিতে নষ্ট হয়ে যায়। এতে বিপাকে পড়ে বইগুলোর আশায় থাকা শিক্ষার্থীরা।

সিলেট ॥ অল্পের জন্য বড় ধরনের দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেলেন সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিলেট-২ (বিশ্বনাথ-বালাগঞ্জ) আসনের সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী ও তাঁর পরিবারের সদস্যরা। নাশকতাকারীরা তাঁর বাসার মূল ফটকের কাছে ল্যাম্পপোস্টের নিচে একটি শক্তিশালী তাজা বোমা পেতে রাখে। খবর পেয়ে পুলিশ বোমাটি উদ্ধার করে নিষ্ক্রিয় করে ফেলে। বোমাটি খুবই শক্তিশালী ছিল বলে পুলিশ জানায়। পরিকল্পিত নাশকতার উদ্দেশ্যেই সরকারবিরোধী কোন সন্ত্রাসী গোষ্ঠী বোমাটি তাঁর বাসায় পেতে রেখেছিল বলে অভিযোগ করেছেন শফিকুর রহমান চৌধুরী।

বগুড়া ॥ জেলা সদরের গোকুলের ধাওয়াপাড়া এলাকায় মঙ্গলবার বিকেলে নিজ বাড়িতে বসে ককটেল বানানোর সময় বিস্ফোরণে ছাত্রদলকর্মী ও পেশাদার বোমা তৈরিকারক খায়রুল ইসলাম সোহাগ (২৫) নামে সরকারী আযিযুল হক কলেজের শিক্ষার্থী আহত হয়। আহত সোহাগকে টিএমএসএস হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গাইবান্ধা ॥ মঙ্গলবার সকাল ৭টার দিকে জেলার সাদুল্যাপুর উপজেলার ধাপেরহাট চ-ীপুর এলাকায় সার ও ইস্পাতবোঝাই দুটি ট্রাকে পেট্রোলবোমা হামলা করে অবরোধকারীরা। আগুনে সার ও ট্রাকের সামনের কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলা শহর থেকে শিবিরের কুখ্যাত বোমাবাজ তাসকিনুর ইসলাম স্বপনসহ (২২) ১৬ জন গ্রেফতার হয়েছে। উদ্ধার হয়েছে বোমা তৈরির সরঞ্জাম।

ঝালকাঠি ॥ সোমবার রাত সাড়ে ৩টার দিকে জেলার নলছিটি উপজেলা পরিষদের গ্যারেজে থাকা চেয়ারম্যানের সরকারী পাজেরো জীপটি পুড়িয়ে দিয়েছে অবরোধকারীরা।

ভোলা ॥ সোমবার রাত সাড়ে ১২টার দিকে জেলার চরফ্যাশন সড়কে একটি ট্রাক ভাংচুর ও একটি ট্যাঙ্কলরিতে আগুন দেয় অবরোধকারীরা।

রাজশাহী ॥ সোমবার রাত ১টার দিকে জেলার মতিহার থানার অক্টোর মোড়ে ও পুঠিয়ার বানেশ্বর এলাকায় চলন্ত বাস ও ট্রাকে বোমা হামলা করে নাশকতাকারীরা। এতে বাস ও ট্রাকের চালক এবং হেলপারসহ পাঁচজন আহত হন। রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন আহতরা প্রাথমিকভাবে আশঙ্কামুক্ত। যৌথবাহিনীর অভিযানে জামায়াত নেতাসহ ১৪ জন গ্রেফতার হয়েছে। উদ্ধার হয়েছে চারটি ককটেল ও ১০টি হাঁসুয়া।

জয়পুরহাট ॥ সোমবার রাত দেড়টার দিকে জেলা রেলস্টেশনের সামনে দুটি ককটেলের বিস্ফোরণ ঘটায় অবরোধকারীরা। যৌথবাহিনীর অভিযানে একাধিক মামলার আসামি বিএনপি নেতা ও স্বেচ্ছাসেবক দলের যুগ্ম-সম্পাদক আবু রায়হানসহ তিনজন গ্রেফতার হয়েছে।

নাটোর ॥ জেলা এলজিইডি ভবনের সামনে মঙ্গলবার দুপুর ১২টার দিকে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এছাড়া গুরুদাসপুরে একটি ট্রাকে আগুন দিয়েছে অবরোধকারীরা। যৌথবাহিনীর অভিযানে উপজেলা জামায়াতের আমিরসহ ৮ জনকে গ্রেফতার করা হয়েছে।

এদিকে দেশব্যাপী যৌথবাহিনীর চলমান সাঁড়াশি অভিযানে রাজধানী ঢাকার ধানম-ি থেকে ছাত্রদলের কেন্দ্রীয় দফতর সম্পাদক আব্দুস সাত্তার পাটোয়ারীসহ ২৪ জন গ্রেফতার হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা থেকে উদ্ধার হয়েছে চারটি তাজা ককটেল। নোয়াখালীর মাইজদীর ল-ইয়ার্স কলোনির একটি বাসা থেকে গোপন বৈঠক করার সময় জামায়াতের মহিলা শাখা ইসলামী ছাত্রী সংস্থার পাঁচ কর্মী গ্রেফতার হয়েছে। সাতক্ষীরায় বোমাবাজির সময় হাতেনাতে ধরা পড়া জেলাটির শ্যামনগর উপজেলার কৈখালী ইউনিয়ন জামায়াতের আমির আমিনুর রহমানকে ছয় মাসের বিনাশ্রম কারাদ- দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। বগুড়ার সারিয়াকান্দি থেকে যুবদলের দুইজন, দিনাজপুরের চিরিরবন্দর সীমান্তে পেট্রোলবোমা নিয়ে নাশকতা চালানোর সময় হাতেনাতে দুই নাশকতাকারীকে ধরে পুলিশে দেয়া হয়েছে বলে জনকণ্ঠকে জানিয়েছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ। এছাড়াও যৌথবাহিনীর অভিযানে জেলাটির বিভিন্ন জায়গা থেকে ১৭ জন, চট্টগ্রাম থেকে ২১ জন, গোপালগঞ্জ থেকে জেলার কাশিয়ানী উপজেলা জামায়াতের রুকন ও পিঙ্গলীয়া আলিয়া মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা মজিবুর রহমান (৫০) এবং মুকসুদপুর উপজেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক কাইয়ুম মুন্সীসহ তিনজনকে আটক করা হয়েছে। মাদারীপুর থেকে উদ্ধার হয়েছে দুটি পেট্রোলবোমা। আর সিরাজগঞ্জের বেলকুচিতে ককটেল হামলার ঘটনায় সলঙ্গা থানা ছাত্রদলের যুগ্ম-আহ্বায়ক রাসেল আহমেদসহ ৬ জন, পঞ্চগড় থেকে ৭ জামায়াত-শিবির নেতাকর্মীসহ দুই শতাধিক গ্রেফতার হয়েছে। গ্রেফতারকৃতদের মধ্যে অবরোধ-হরতালে নাশকতাকারী ছাড়াও নাশকতার মদদদাতা, অর্থের যোগানদাতা, আশ্রয়-প্রশ্রয়দাতা বিএনপি ও জামায়াত-শিবির নেতাকর্মী ছাড়াও পেশাদার সন্ত্রাসীও রয়েছে। পেশাদার সন্ত্রাসীরা বিএনপি-জামায়াত-শিবিরের স্থানীয় প্রভাবশালী নেতাদের নির্দেশে আর টাকার বিনিময়ে পেট্রোলবোমা ও ককটেল মেরে সাধারণ মানুষকে জীবন্ত পুড়িয়ে হত্যা করছে। ভাংচুর-অগ্নিসংযোগ করছে যাত্রীবাহী ও পণ্যবাহী যানবাহনে।

প্রকাশিত : ১১ ফেব্রুয়ারী ২০১৫

১১/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: