মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

চিত্র-শ্রুতিতে ভরতনাট্যম নৃত্য পরিবেশনা

প্রকাশিত : ১১ ফেব্রুয়ারী ২০১৫
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ মঞ্চকে সাজানো হয়েছে দেব আরাধনার উপযোগী করে। শিল্পীরা মঙ্গল কামনায় নৃত্যশৈলীতে গনেশ বন্দনায় লিপ্ত। চিত্র-শ্রুতির মাধ্যমে আলোচিত হচ্ছে ভরতনাট্যম সম্পর্কিত বিশদ বর্ণনা, এর উৎপত্তি, বিবর্তন ও ঐতিহাসিক উন্নয়নের ধারাবাহিকতা। এমনই এক নৃত্যকথন ও প্রদর্শন অনুষ্ঠিত হয় রাজধানীর ডেইলি স্টার বেঙ্গল আর্টস প্রিসিঙ্কটে মঙ্গলবার সন্ধ্যায়। বেঙ্গল ফাউন্ডেশন কর্তৃক শাস্ত্রীয় নৃত্য উপলব্ধি শীর্ষক তৃতীয় পর্বের এ আয়োজনে ছিল ভরতনাট্যম নৃত্যকলা। নৃত্য পরিচালনায় ছিলেন শিল্পী শর্মিলা বন্দ্যোপাধ্যায়। শিল্পীরা গনেশ বন্দনা দিয়ে শুরু করে একের পর এক ভরতনাট্যম নৃত্য পরিবেশন ও কথনের মাধ্যমে তুলে ধরেন এর ইতিহাসসহ বিভিন্ন ধারা। শিল্পীদের পরিবেশনায় ছিল, গণপতি তোড়িয়ম, আলারিপু, যতিস্বরম, অষ্টপদী, শিবপদম, নবরস ও কানাড়া তিল্লানা। ধারা বর্ণনায় বলা হয়, ভরতনাট্যম ভারতীয় শাস্ত্রীয় নৃত্যকলাবিশেষ। দক্ষিণ ভারতের তামিলনাড়ু রাজ্যে এ নৃত্যকলার উৎপত্তি হয়েছে বলে ধারণা করা হয়। ভারতীয় শাস্ত্রীয় নৃত্যের প্রধান চারটি ধারার একটি। বাকি তিনটি হচ্ছে কত্থক, কথাকলি, মণিপুরী। ভরতমুনির লেখা নাট্য শাস্ত্র গ্রন্থে ভরতনাট্যম নাচের বর্ণনা রয়েছে। মহাদেব শিবকে এই নৃত্যশৈলীর ভগবান মানা হয়। আজ ভরতনাট্যম বিশ্বের অন্যতম

জনপ্রিয় নৃত্যশৈলী। প্রদর্শিত হয় এ নাচের কিংবদন্তিতুল্য শিল্পীদের নৃত্যকলা এবং বেশকিছু ভরতনাট্যম শিক্ষালয়ের চিত্র। একই সঙ্গে এ আয়োজনে ছিল মারগাম (নাটক মঞ্চস্থ) থেকে কয়েকটি পরিবেশনা। ভরতনাট্যম নৃত্যে অংশগ্রহণ করেন-শিল্পী বেলায়েত হোসেন খান, অর্ণ কমলিকা, অমিত চৌধুরী, সুদেষ্ণা স্বয়ম্প্রভা, শফিকুল ইসলাম, জেসিকা শারমিন রহমান, শ্রাবণী মজুমদার, সুস্মিতা লোপা ও সুপর্ণা লিমা। নৃত্যশিল্পীদের সঙ্গে মৃদঙ্গে সঙ্গত করেন এনামুল হক ওমর।

আলিয়ঁসে ‘অনুভূত আলো আঁধার’ শীর্ষক দলীয় চিত্র প্রদর্শনী শুরু ॥ বিকৃত বাড়িঘর, ঐতিহাসিক ভবন, বুড়িগঙ্গা নদীর বড় বড় জাহাজ, উজ্জ্বল আলো, মাঝির অপেক্ষা, নিপীড়িত মানুষ ও তাদের নিয়মিত জীবনের কাজ, ঢাকা শহরের ট্রাফিক জ্যাম এবং ধসে যাওয়া বাড়ির আহত মানুষসহ বেশ কিছু প্রাত্যহিক জীবনের সুখ-দুঃখের চিত্র শোভা পাচ্ছে গ্যালারির প্রতিটি দেয়ালে দেয়ালে। রাজধানীর আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে ‘অনুভূত আলো আঁধার’ শীর্ষক দলীয় এ চিত্র প্রদর্শনীতে অংশ নিয়েছেন শিল্পী রাশিদুল আলম, আল আখির সরকার, মোঃ আজমল হোসেন, সৈয়দ ফিদা হোসেন ও সুলতান ইসতিয়াক। আলিয়ঁসের ক্যাফে লা ভেরান্দায় মঙ্গলবার বিকেলে দুইসপ্তাহব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক সৈয়দ আবুল বরাক্ আলভী ও অধ্যাপক জামাল আহমেদ। আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার পরিচালক জনাব ব্রুনো প্লাসের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান। বক্তারা বলেন, ‘অনুভূত আলো আঁধার’ শীর্ষক দলীয় চিত্র প্রদর্শনীটি অত্যন্ত শৈল্পিকভাবে প্রাকৃতিক আলো ও আঁধারের মাধ্যমে মানুষের প্রাত্যহিক জীবনের দৃষ্টিকোণ থেকে সুখ এবং দুঃখ প্রকাশ করে।

স্বপ্নকুঁড়ির প্রতিষ্ঠাবার্ষিকীতে গুণীজন সম্মাননা প্রদান ॥ সাংস্কৃতিক সংগঠন স্বপ্নকুঁড়ির ২৮ বছর পূর্তিতে গুণীজন সম্মাননা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় মঙ্গলবার সন্ধ্যায়। শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ফারজানা ইসলাম।

মুন্সীগঞ্জে নাট্যোৎসব উদ্বোধন ॥ স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ থেকে জানান, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর মঙ্গলবার সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে অনিয়মিত সাহিত্য ও সাংস্কৃতিক গোষ্ঠী আয়োজিত ছয়দিনব্যাপী নাট্যোৎসবের উদ্বোধন করেন। সংগঠনটির সভাপতি সুজন হায়দার জনির সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ সাইফুল হাসান বাদল, সিনিয়র সহকারী পুলিশ সুপার ইমদাত হোসাইন, সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি আকম গিয়াস উদ্দিন আহম্মেদ, সাবেক দু’ সভাপতি এ্যাডভোকেট আর্শেদ উদ্দিন চৌধুরী ও মোস্তফা আল মামুন টিটু এবং সংগঠনটির সাধারণ সম্পাদক মাহমুদ হাসান সাগর।

প্রকাশিত : ১১ ফেব্রুয়ারী ২০১৫

১১/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: