মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

মানুষ পুড়িয়ে মারার হুকুমদাতা খালেদাকে গ্রেফতার দাবি

প্রকাশিত : ১১ ফেব্রুয়ারী ২০১৫
  • বিভিন্ন সংগঠনের বিক্ষোভ মানববন্ধন

স্টাফ রিপোর্টার ॥ মানুষ পুড়িয়ে মারার হুকুমদাতা হিসেবে ২০ দলীয় জোট নেত্রী খালেদা জিয়াকে গ্রেফতারের দাবি জানিয়েছে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ। তাঁরা বলেছেন, ঘোষণা দিয়ে মানুষ হত্যার জন্য একদিন জনতার রুদ্ররোষের শিকার হয়ে দেশ ছাড়তে হবে খালেদা জিয়াকে। সেদিন বিএনপির প্রধান মিত্র জামায়াতও তাকে রক্ষা করতে এগিয়ে আসবে না। মঙ্গলবার রাজধানীর বিভিন্ন স্থানে হরতাল ও অবরোধ বিরোধী কর্মসূচীতে অংশ নিয়ে বক্তারা এসব কথা বলেন।

মানুষ পুড়িয়ে মারার হুকুমদাতার দায় খালেদাকে নিতে হবে- মেনন ॥ ওয়ার্কার্স পার্টির সভাপতি ও বিমানমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, অবরোধ-হরতালের নামে মানুষ পুড়িয়ে মারার হুকুমদাতার দায় বেগম জিয়াকেই নিতে হবে। তারকাঁটার বেড়া দিয়ে তিনি জনতার রুদ্ররোষ থেকে রেহাই পাবেন না। জামায়াত যেমন একাত্তরের বুদ্ধিজীবী হত্যার দায় মুক্তিযোদ্ধাদের ওপর চাপানোর চেষ্টা করেছিল, বিএনপিও সেভাবে বর্তমানের আগুন-সন্ত্রাসের দায় সরকার ও ক্ষমতাসীন দলের ওপর চাপাতে চায়। কিন্তু মানুষের চোখ যেমন বন্ধ নয়, তেমনি আইনের চোখও বন্ধ না। গোলাম আযম-নিজামীর মতো বর্তমান ঘটনাবলীর ‘সুপিরিয়র রেসপনসিবিলিটি’র দায় খালেদার ওপরই বর্তায়। তাদের মতো তাকেও মানবতাবিরোধী অপরাধের দ- নিতে হবে।’

জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত বিএনপি-জামায়াতের আগুন-সন্ত্রাস, হত্যা, নৈরাজ্যের বিরুদ্ধে দেশব্যাপী ‘সহিংসতা ও নাশকতাবিরোধী দিবস’-এ ঢাকার বিক্ষোভ মিছিলপূর্ব সমাবেশে তিনি এসব কথা বলেন। ঢাকা মহানগর ওয়ার্কার্স পার্টির সভাপতি আবুল হোসাইনের সভাপতিত্বে বক্তব্য রাখেন হাজেরা সুলতানা, কিশোর রায়, মুর্শিদা আখতার ডেইজি, জাহাঙ্গীর আলম ফজলু, মুর্শিদা আখতার নাহার, মোস্তফা আলমগীর রতন, বাপ্পাদিত্য বসু প্রমুখ।

সংবিধান পরিবর্তনের গভীর ষড়যন্ত্র চলছে- আমু ॥ দেশে সংবিধান পরিবর্তনের গভীর ষড়যন্ত্র চলছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’ ঢাকা মহানগর শাখার সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট রমনা, ঢাকায় হরতাল-অবরোধ, নাশকতা দ্রুত বন্ধের প্রত্যয় জানিয়ে ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’ ঢাকা মহানগর সম্মেলন-২০১৫ অনুষ্ঠিত হয়।

আমির হোসেন আমু বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালো রাতে বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে কার্যত মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধকে হত্যা করা হয়েছে। আজকে দেশের সংবিধান পরিবর্তনের গভীর ষড়যন্ত্র চলছে।

ভাসানী অনুসারী পরিষদ ॥ দেশের চলমান সঙ্কট সমাধান ও জনকল্যাণের রাজনীতির লক্ষ্যে ভাসানী অনুসারী পরিষদের শান্তি ও সমৃদ্ধির বাংলাদেশ চাই ধারাবাহিক কর্মসূচীর অংশ হিসেবে রাজধানীর নিউমার্কেট মোড়ে আয়োজিত শান্তি সমাবেশ অনুষ্ঠিত হয়। গণস্বাস্থ্য কেন্দ্রের অন্যতম প্রতিষ্ঠাতা ডাঃ জাফরুল্লাহ চৌধুরী বলেন, দেশে যে নৈরাজ্য চলছে তা গণতন্ত্র, আইনের শাসন ও জবাবদিহিতার সংস্কৃতি সমাধান সম্ভব নয়। চলমান এই সহিংসতায় একে অপরকে দোষারূপ না করে সরকার ও বিরোধী দলকে নমনীয় হয়ে নাগরিক নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানান।

বঙ্গবন্ধু ফাউন্ডেশন ॥ হরতাল-অবরোধের প্রতিবাদে বঙ্গবন্ধু ফাউন্ডেশন জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনের আয়োজন করে। প্রধান অতিথি হিসেবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি বলেন, বাংলার জনগণ খালেদা জিয়ার প্রতি মুখ ফিরিয়ে নিয়েছে।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট ॥ বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকাকে নাশকতা স্বীকারোক্তির জন্য ধন্যবাদ জানিয়েছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি বলেন, দেশের কোথাও সহিংসতার ঘটনা ঘটলেই বিএনপির নেতারা অজ্ঞাত স্থান থেকে বিবৃতি পাঠিয়ে বলে এ ঘটনার জন্য আমরা দায়ী না। কিন্তু সাদেক হোসেন খোকার নিউইয়র্ক থেকে পাঠানো বিবৃতিতে প্রমাণ হয় সব সহিংসতার দায় তাদেরই। এজন্য তাকে ধন্যবাদ। এখন খালেদা জিয়া আর সালাউদ্দিন সাহেব কি বলেন সেটার অপেক্ষায় আছি।’

মতিঝিল নারী পুলিশিং সমন্বয় কমিটি ॥ অবৈধ হরতাল-অবরোধের নামে জ্বালাও-পোড়াও, মানুষ হত্যা, সন্ত্রাসী কর্মকা-সহ দেশব্যাপী বিএনপি-জামায়াতের নাশকতার প্রতিবাদে মতিঝিল আইডিয়াল স্কুল এ্যান্ড কলেজের সামনে মতিঝিল থানা নারী পুলিশিং সমন্বয় কমিটির সভানেত্রী ফারহানা ডলির সভাপতিত্বে এক প্রতিবাদী মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধু গবেষণা পরিষদ ॥ বঙ্গবন্ধু গবেষণা পরিষদের উদ্যোগে হরতাল-অবরোধের নামে চলমান সহিংসতা ও নাশকতার প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনের আয়োজন করা হয়।

বাংলাদেশ সরকারী কর্মচারী সংহতি পরিষদ ॥ বাংলাদেশ সরকারী কর্মচারী সংহতি পরিষদের উদ্যোগে সন্ত্রাস-নৈরাজ্য-বোমাবাজি-পেট্রোলবোমা মেরে মানুষ পুড়িয়ে হত্যার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়। জিপিওর সামনে নূর হোসেন চত্বরে আয়োজিত কর্মসূচীতে বিভিন্ন অধিদফতর পরিদফতর কর্মচারী ইউনিয়ন এবং সচিবালয় সমিতি কর্মচারীরা উপস্থিত ছিলেন।

গণভবনের ফটকে কাদের সিদ্দিকীর স্ত্রী ॥ স্বামীর হয়ে সংলাপের বার্তা নিয়ে গণভবন গিয়েও নিষ্ফল হয়ে ফিরেছেন কৃষক, শ্রমিক, জনতা লীগের সভাপতি আব্দুল কাদের সিদ্দিকীর স্ত্রী নাসরিন সিদ্দিকী। চলমান রাজনৈতিক অস্থিরতার অবসানে সংলাপে বসতে দুই প্রধান দলের প্রতি দাবি জানিয়ে মতিঝিলে নিজের কার্যালয়ের সামনে সপ্তাহ ধরে অবস্থান করছেন কাদের সিদ্দিকী। এর মধ্যে তার বার্তা নিয়ে মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করতে গণভবনে যান নাসরিন। তবে প্রধানমন্ত্রী তখন গণভবনে ছিলেন না। সকাল ১১টার দিকে নাসরিন সিদ্দিকী গণভবনের ফটকে পৌঁছান। গণভবনের কর্মকর্তারা তাকে জানান, প্রধানমন্ত্রী সাড়ে ৯টার দিকে একনেকের বৈঠকে অংশ নিতে বেরিয়ে গেছেন। নাসরিন আগে যোগাযোগ করে এলে বিষয়টি প্রধানমন্ত্রীকে জানানো যেত। ১৮ মিনিট গণভবনের সামনে সড়কে দাঁড়িয়ে থেকে ১১টা ১৮ মিনিটে গাড়ি নিয়ে আবার মোহাম্মদপুরের বাসায় ফিরে যান নাসরিন।

প্রকাশিত : ১১ ফেব্রুয়ারী ২০১৫

১১/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: