মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মৃত্যুর খতিয়ানে দিন শুরু ওবামার

প্রকাশিত : ১১ ফেব্রুয়ারী ২০১৫

গরম কফির কাপে চুমুক দিতে দিতে পত্রিকায় চোখ বুলিয়ে যখন দিন শুরু হয় অধিকাংশ মানুষের, সকালের সেই সময়ে বিশ্বের বিভিন্ন স্থানে সংঘটিত খুন, ধ্বংসযজ্ঞ আর বিশৃঙ্খলার খবরে নজর থাকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের।

অনলাইন সংবাদ সংস্থা ‘ভক্স’কে দেয়া এক সাক্ষাতকারে প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, “সকালের চায়ের সঙ্গে আমি একটি পাতলা বইও পাই, যেটি মৃত্যু, ধ্বংস, সংঘাত আর বিশৃঙ্খলার খবরে পূর্ণ থাকে।” দুনিয়াজুড়ে সংঘটিত নানা গুরুত্বপূর্ণ ঘটনা নিয়ে গোয়েন্দাদের তৈরি করা প্রতিবেদনই প্রতিদিন সকালে নাস্তার টেবিলে ওবামার হাতে আসে বলে সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে। এতে বলা হয়, বিশ্বের বিভিন্ন স্থানে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা কর্মকর্তারা যেসব কর্মকাণ্ড পরিচালনা করেন, তার একটি সংক্ষিপ্ত বিবরণ বলা যায় এই ‘পাতলা বইটি’কে। সপ্তাহের ছয়দিনই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে তা দেয়া হয়। একে ‘প্রেসিডেন্টের জন্য দৈনন্দিন ব্রিফ-পিডিবি’ বলা হয়, যার চর্চা শুরু হয়েছিল প্রেসিডেন্ট হ্যারি ট্রুম্যানের সময় থেকে। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ’র তথ্য মতে, ১৯৫১ সালে প্রেসিডেন্ট জন এফ কেনেডির সময় এটির নাম হয় ‘কারেন্ট ইন্টেলিজেন্স বুলেটিন।’ প্রেসিডেন্ট লিনডন বি জনসনের সময় থেকে এটি প্রেসিডেন্টের দৈনন্দিন ব্রিফ হয়।

সিআইএ’র সহায়তায় তৈরি করা বইটি প্রেসিডেন্টের কাছে পৌঁছানোর দায়িত্ব জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালকের কার্যালয়ের।

সোমবার প্রকাশিত ওই সাক্ষাতকারে ওবামাকে উদ্ধৃত করে বলা হয়, ‘অতি গোপনীয়’ এই বইয়ে মূলত যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার সঙ্গে সংশ্লিষ্ট বিষয়গুলোই থাকে।

প্রকাশিত : ১১ ফেব্রুয়ারী ২০১৫

১১/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: