কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের জয়

প্রকাশিত : ১০ ফেব্রুয়ারী ২০১৫
  • বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচ
  • ইনজুরি কাটিয়ে ফিরলেন লাসিথ মালিঙ্গা, বৃষ্টিতে নিউজিল্যান্ড-জিম্বাবুইয়ে ম্যাচ পরিত্যক্ত

স্পোর্টস রিপোর্টার ॥ মাত্র চারটি সূর্যোদ্বয়ের অপেক্ষা...। শনিবার শুরু ক্রিকেটে শ্রেষ্ঠত্বের লড়াই ওয়ানডে বিশ্বকাপ। মূল দৌড়ে শামিল হওয়ার আগে দলগুলো এখন শেষ প্রস্তুতিতে ব্যস্ত। সোমবার ছিল চারটি প্রস্তুতি ম্যাচ। যেখানে নিজ নিজ খেলায় জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও পাকিস্তান। ক্রাইস্টচার্চে বৃষ্টিবিঘিœত ম্যাচে শ্রীলঙ্কাকে ৫ উইকেটে হারিয়েছে আসরের হট-ফেবারিট দক্ষিণ আফ্রিকা, সিডনিতে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়ে ৯ উইকেটের বড় জয় তুলে নিয়েছে ইংল্যান্ড, সিডনির পার্ক ওভালে দারুণ ফাইট দেয়ার পর পাকিস্তানের কাছে ৩ উইকেটে হেরেছে বাংলাদেশ। আর স্টাকলিফ ওভালে বৃষ্টিতে ভেস্তে গেছে স্বাগতিক নিউজিল্যান্ড ও জিম্বাবুইয়ের প্রস্তুতি।

কালকের প্রতিটি প্রস্তুতি ম্যাচে জয় পেয়েছে ফেবারিটরাই। ক্রাইস্টচার্চে একাধিকবার বৃষ্টি হানা দেয়া ম্যাচে ৪৪.৪ ওভারে ৭ উইকেটে ২৭৯ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে শ্রীলঙ্কা। ফর্মের ধারাবাহিকতা ধরে রেখে সেঞ্চুরি তুলে নেন তিলকারতেœ দিলশান। ৮৩ বলে ১৫ চার ও ২ ছক্কায় ঠিক ১০০ রান করে আউট হন তিনি। রান পেয়েছেন অধিনায়ক এ্যাঞ্জেলো ম্যাথুসও। ৪৯ বলে ৭ চার ও ১ ছক্কায় ৫৮ রান করেন তিনি। এছাড়া দিমুথ করুনারতেœ ৬১ বলে ৪৬, অভিজ্ঞ কুমার সাঙ্গাকারা আউট হন ৩১ রান করে। প্রোটিয়াদের হয়ে কাইল এ্যাবট ৩টি, ওয়েইন পারনেল নেন ২টি করে উইকেট। আরেক দফা বৃষ্টির পর জয়ের জন্য ২৫ ওভারে দক্ষিণ আফ্রিকার সামনে ১৮৮ রানের লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়। ৩ বল বাকি থাকতে লক্ষ্যে পৌঁছে যায় প্রোটিয়ারা। কুইন্টন ডি’কক ৫৫ বলে ৬৬, তারকা ওপেনার হাসিম আমলা ৪০ বলে ৪৬ রান করে জয়ের পথে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। শ্রীলঙ্কার হয়ে স্পিনার রঙ্গনা হেরাথ সর্বোচ্চ ৩ উইকেট নেন। তবে লঙ্কানদের জন্য সুসংবাদ ইনজুরি-অপারশেন কাটিয়ে দীর্ঘদিন পর মাঠে ফিরেছেন তারকা পেসার লাসিথ মালিঙ্গা। ৪.৩ ওভার বল করে নিয়েছেন ১ উইকেট।

সিডনিতে ক্যারিবিয়ান ব্যাটিং নিয়ে ছেলেখেলায় মাতেন ইংলিশ পেসাররা! ২৯.৩ ওভারে ১২২ রানে অলআউট হয় জেসন হোল্ডারের ওয়েস্ট ইন্ডিজ। সর্বোচ্চ ৪৫ রান করেন ছয় নম্বরে নামা লেন্ডল সিমন্স। ওপেনার ডোয়াইন স্মিথের ২১ ও সাবেক অধিনায়ক ড্যারেন সামির ১২ উল্লেখ্য। শূন্য রানে সাজঘরে ফেরেন বড় তারকা ক্রিস গেইল। ইংল্যান্ডের হয়ে ক্রিস ওকস ৫টি ও স্টিভেন ফিন নেন ২টি করে উইকেট। জববে মঈন আালির ৪৩ বলে ৪৬, ইয়ান বেলের ৩৫ ও জেমস টেইলরের ২৮ বলে অপরাজিত ২৫ রানে ভার করে ২২.৫ ওভারে ১ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় ইংলিশরা।

অপর ম্যাচে বৃষ্টি বাঁচিয়ে দিয়েছে নিউজিল্যান্ডকে! খেলা বন্ধ হওয়ার আগে ৩০.১ ওভারে ১৫৭ রানেই ফর্মের তুঙ্গে থাকা কিউইদের ৭ উইকেট তুলে নেয় জিম্বাবুইয়ে। ২টি করে শিকার তিনাশে পানিয়াঙ্গারা ও এলটন চিগাম্বুরারা। প্রতিকূলতার মাঝেও ৮৬ বলে ১০০ রানের দারুণ এক ইনিংস খেলে আউট হন কিউই ওপেনার মার্টিন গাপটিল।

স্কোর ॥ শ্রীলঙ্কা ২৭৯/৭ (৪৪.৪ ওভার; দিলশান ১০০, ম্যাথুস ৫৮, করুনারতেœ ৪৬; এ্যাবট ৩/৩৭, পারনেল ২/৪৪, ফিল্যান্ডার ১/২৪, তাহির ১/৪৬),

দক্ষিণ আফ্রিকা ১৮৮/৫ (২৪.৩ ওভার; ডি’কক ৬৬, আমলা ৪৬, ডুপ্লেসিস ১৯, রোজাউ ১৬*,; হেরাথ ৩/২২, মালিঙ্গা ১/৩৩)

ফল ॥ দক্ষিণ আফ্রিকা ৫ উইকেটে জয়ী (ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে)

ওয়েস্ট ইন্ডিজ ১২২/১০ (২৯.৩ ওভার; সিমন্স ৪৫, স্মিথ ২১, সামি ১২, গেইল ০; ওকস ৫/১৯, ফিন ২/৩৪, জর্ডান ১/১৩, ট্রেডওয়েল ১/২০),

ইংল্যান্ড ১২৫/১ (২২.৫ ওভার; মঈন ৪৬, বেল ৩৫, টেইলর ২৫*; রোচ ১/৩১)

ফল ॥ ইংল্যান্ড ৯ উইকেটে জয়ী।

প্রকাশিত : ১০ ফেব্রুয়ারী ২০১৫

১০/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: