মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

হাইকোর্টে ১০ অতিরিক্ত বিচারপতি নিয়োগ

প্রকাশিত : ১০ ফেব্রুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ সুপ্রীমকোর্টের হাইকোর্ট বিভাগে নতুন ১০ জনকে অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। প্রধান বিচারপতির সুপারিশক্রমে সংবিধানের ৯৮ অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ দুই বছরের জন্য ১০ জনকে হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি নিয়োগ দিয়েছেন। এর মধ্যে তিনজন জেলা জজ রয়েছেন। তারা হলেন, আলোচিত দশ ট্রাক অস্ত্র মামলার বিচারক চট্টগ্রামের জেলা জজ এসএম মুজিবুর রহমান, গাজীপুরের জেলা জজ আমির হোসেন ও সুপ্রীমকোর্টের বর্তমান রেজিস্ট্রার ও জেলা জজ ফরিদ আহমেদ শিবলী। এছাড়া সুপ্রীমকোর্টের হাইকোর্ট বিভাগে কর্মরত চার ডেপুটি এ্যাটর্নি জেনারেলকে হাইকোর্টের নতুন বিচারপতি করা হয়েছে। তারা হলেন, ডেপুটি এ্যাটর্নি জেনারেল রাজিক আল জলিল, ভীষ্মদেব চক্রবর্তী, মোঃ সেলিম ও মোঃ সোহরাওয়ার্দী।

সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির তিন আইনজীবীকেও বিচারপতি হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। তারা হলেন, খিজির আহমেদ চৌধুরী, জ্যোতির্ময় নারায়ণ দেব ও বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) মোঃ ইকবাল কবির লিটন।

আগামী দুই বছরের জন্য ওই ১০ বিচারপতিকে হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। শপথ গ্রহণের দিন থেকে তাদের নিয়োগ কার্যকর হবে। সোমবার আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ নিয়োগ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। আইন মন্ত্রণালয়ের উপসচিব (প্রশাসন) মিজানুর রহমান খান ও জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা আবদুল্লা-আল শাহিন বিচারপতি নিয়োগের বিষয়টি নিশ্চিত করেন। সুপ্রীমকোর্ট সূত্র জানায়, আজ মঙ্গলবার ১০ বিচারপতি প্রধান বিচারপতির কাছ থেকে শপথ নিতে পারেন।

প্রকাশিত : ১০ ফেব্রুয়ারী ২০১৫

১০/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: