আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ছায়ানটে গান আর স্মৃতিকথনে যুবরাজ জন্মজয়ন্তী পালন

প্রকাশিত : ১০ ফেব্রুয়ারী ২০১৫
ছায়ানটে গান আর স্মৃতিকথনে যুবরাজ জন্মজয়ন্তী পালন
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ ‘ছি ছি তুমি এত খারাপ’-বাংলাদেশ টেলিভিশনে নব্বইয়ের দশকে প্রচারিত ‘রূপ নগর’ নাটকের এই সংলাপ তখন মানুষের মুখে মুখে উচ্চারিত হতো। যে গুরু গম্ভীর বাচন ভঙ্গি ও নাটকীয়তায় ইমদাদুল হক মিলনের লেখা এই নাটকের সংলাপটি উচ্চারণ করতেন, তিনি আর কেউ নন, মঞ্চ ও টিভির জনপ্রিয় অভিনয় শিল্পী, নির্দেশক যুবরাজ নামে খ্যাত খালেদ খান। শরীরে বাসা বাঁধা মরণব্যাধিতে আক্রান্ত এই প্রিয় মানুষটিকে আমাদের মাঝ থেকে চিরতরে হারাতে হয়েছে ২০১৩ সালের ২০ ডিসেম্বর। প্রয়াত এই শিল্পীর ৫৮তম জন্মবার্ষিকী উপলক্ষে ধানম-ির ছায়ানট ভবনের সেমিনার কক্ষে সোমবার সন্ধ্যায় এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। স্বল্প পরিসরে খালেদ খানের পরিবার ও কাছের মানুষদের নিয়ে আয়োজন করা হয় এ বিশেষ অনুষ্ঠান। পুরো আয়োজন জুড়ে ছিল স্মৃতি কথন আর সঙ্গীত পরিবেশনা। অনুষ্ঠানে স্মৃতিচারণ করেন খালেদ খানের নাট্যসহচর নাট্যজন নাসিরউদ্দীন ইউসুফ। তিনি বলেন, যাকে নিয়ে আজ জন্মদিন উদ্যাপিত হচ্ছে সে মানুষটি আমাদের মাঝে নেই। আমি তাঁর চেয়ে বয়সে বড় কিন্তু তাঁর সম্পর্কে আমাকে বলতে হচ্ছে এটা বেদনাদায়ক। তবুও সত্যকে মেনে নিতে হবে। জীবন এমনটাই। স্বৈরাচারবিরোধী আন্দোলন থেকে যুব’র সঙ্গে আমার সক্ষতা বেশি। সে সব সময় যেমন শুদ্ধ নাটকের কথা ভেবেছে, তাঁর চিন্তাধারাকে গুরুত্ব দিয়ে আজ যদি নতুন একটা সংগঠন গড়ে ওঠে তাহলেই এটকা ভাল কাজ হবে আমি মনে করি। নতুন প্রজন্ম এই বিষয়কে গুরুত্ব দিয়ে আগামীর পথে অগ্রসর হবে এটাই সার্থকতা হবে। বাংলাদেশ এখন একটা কঠিন সময় অতিবাহিত করছে। যুবর মতো মানবমুক্তির বিকাশে সংগঠন গড়ে ওঠা জরুরী। এর আগে শুভেচ্ছা বক্তব্য রাখেন খালেদ খানের স্ত্রী রবীন্দ্রসঙ্গীত শিল্পী মিতা হক।

শিল্পী সঞ্চিতা দত্তের কণ্ঠে ‘আখিল বিমানে তব জয়গান’ পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় সঙ্গীতানুষ্ঠান। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন শিল্পী লাইসা আহমদ লিসা, পার্থ তানভীর নভেদ, পার্থ সারথী শিকদার, বুলবুল ইসলাম, শারমিন সাথী ইসলাম ময়না, সঞ্চয়িতা দত্ত, মামুন জাহিদ ও শেমন্তী মঞ্জরি। সমগ্র অনুষ্ঠানটি উপস্থাপনা করেন খালেদ খানের স্ত্রী রবীন্দ্রসঙ্গীত শিল্পী মিতা হক। এ ছাড়া খালেদ খানের জন্মদিন ও মৃত্যুবার্ষিকী পালনের জন্য প্রতিবছর যেসব উদ্যোগ নেয়া হবে তার জন্য নাসিরউদ্দীন ইউসুফকে আহ্বায়ক করে ‘যুবরাজ সংঘ’ নামে একটি কমিটিও গঠন করা হয়।

শাস্ত্রীয় নৃত্য-উপলব্ধির তৃতীয় পর্ব আজ ॥ শাস্ত্রীয় নৃত্য-উপলব্ধি শীর্ষক ধারাবাহিক নৃত্য কথন ও প্রদর্শন অনুষ্ঠিত হবে আজ মঙ্গলবার। রাজধানীর ডেইলি স্টার-বেঙ্গল আর্টস প্রিসিঙ্কটে সন্ধ্যা সাড়ে ৬ টায় তৃতীয় পর্বের এ আয়োজন করেছে বেঙ্গল ফাউন্ডেশন। নৃত্য কথনের এবারের বিষয় ভরতনাট্যম নৃত্যকলা। নৃত্য পরিচালনা করবেন শিল্পী শর্মিলা বন্দোপাধ্যায়। তিনি জানান, এতে ভরতনাট্যম নৃত্যের উৎপত্তি, ইতিহাসসহ বিভিন্ন ধারা সম্পর্কে আলোচনার পাশাপাশি নৃত্যকলা প্রদর্শনও করা হবে। বিশেষ এ আয়োজনে চিত্র-শ্রুতির মাধ্যমে ভরতনাট্যমের মূল সম্পর্কিত বিশদ বর্ণনা, এর বিবর্তন এবং ঐতিহাসিক উন্নয়নের ধারাবাহিকতা আলোচিত হবে। প্রদর্শিত হবে এ নাচের কিংবদন্তিতুল্য শিল্পীদের নৃত্যকলা এবং কিছু ভরতনাট্যম শিক্ষালয়ের চিত্র। একই সঙ্গে এ আয়োজনে থাকবে মারগাম (নাটক মঞ্চস্থ করা) থেকে বেশ কয়েকটি এবং বাংলাদেশের প্রতিশ্রুতিশীল তরুণ ভরতনাট্যম শিল্পীদের পরিবেশনা। নৃত্যে অংশগ্রহণ করবেন বেলায়েত হোসেন খান, অর্ণ কমলিকা, অমিত চৌধুরী, সুদেষ্ণা স্বয়ম্প্রভা, শফিকুল ইসলাম, জেসিকা শারমিন রহমান, শ্রাবণী মজুমদার, সুস্মিতা লোপা ও সুপর্ণা লিমা। এ ছাড়াও মৃদঙ্গে সঙ্গীত করবেন এনামুল হক ওমর।

প্রকাশিত : ১০ ফেব্রুয়ারী ২০১৫

১০/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: