মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

খোকার অভিজ্ঞান- এখন সরকার হটানো পরীক্ষার চেয়ে বড় কাজ

প্রকাশিত : ১০ ফেব্রুয়ারী ২০১৫
খোকার অভিজ্ঞান- এখন সরকার হটানো পরীক্ষার চেয়ে বড় কাজ

মাহফুজুর রহমান, নিউইয়র্ক থেকে ॥ যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শান্তিবাহিনীর সঙ্গে পার্বত্য শান্তিচুক্তি করতে পারেন, বিডিআর বিদ্রোহীদের সঙ্গে আলোচনা করতে পারেন তিনি কেন দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করতে পারেন না?-এ প্রশ্ন বিএনপি নেতা ও ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার। রবিবার বিকেলে নিউইয়র্কে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ চলমান রাজনৈতিক পরিস্থিতি তুলে ধরতে গিয়ে সাদেক হোসেন খোকা বলেন, একটি স্বচ্ছ নির্বাচনের ঘোষণা না দেয়া পর্যন্ত চলমান আন্দোলন অব্যাহত থাকবে এবং সেটি রূপ নিবে সরকার পতনের আন্দোলনে। খোকা আরও বলেন, বর্তমান পরিস্থিতির জন্য ‘দখলদার প্রধানমন্ত্রী’ দায়ী। সহিংসতার সঙ্গে বিএনপির কোন সম্পৃক্ততা নেই কারণ বিএনপি একটি নরমপন্থী দল জাতীয়তাবাদী দল। তারপরও বিএনপি যে কোন সময় সংলাপের জন্য প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন তিনি। সাদেক হোসেন খোকা আরও বলেন, ‘বিরোধী দলের গণতান্ত্রিক ও শান্তিপূর্ণ আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করতে সরকার তার দলীয় ক্যাডারদের দিয়ে পেট্রোলবোমা মেরে নির্বিচারে মানুষ পুড়িয়ে হত্যা করছে। অন্যদিকে বিএনপি ও ২০ দলীয় জোটের নেতাকর্মীদের প্রকাশ্যে ধরে নিয়ে কথিত ক্রসফায়ারের নামে ‘বন্দুকযুদ্ধ’-এ হত্যা করছে।’ খোকা দেশের তিনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে এ হত্যাকাণ্ড থেকে বিরত থাকার আহ্বান জানান। সাদেক হোসেন খোকা বলেন, ‘এসএসসি পরীক্ষার্থীদের জন্য আমরা দুঃখ প্রকাশ করছি। কিন্তু দেশ এবং গণতন্ত্রের স্বার্থে বিএনপিকে এ কর্মসূচী পালন করতে হচ্ছে।’ তিনি পাল্টা প্রশ্ন রেখে বলেন, এসএসসি পরীক্ষাতো বিএনপি নেতাকর্মীদের ছেলেমেয়েরাও দিচ্ছে। খোকা আরও বলেন, ‘পরীক্ষার চেয়ে এখন গুরুত্বপূর্ণ হচ্ছে অশুভ শক্তিকে হটানো। কারণ এভাবে দেশ চলতে পারে না।’ তিনি বলেন, ‘যখন শেখ হাসিনা সরকার নির্বাচনের জন্য সংলাপের ঘোষণা দেবে তখনই বিএনপি অবরোধ প্রত্যাহার করবে। আজকে সংলাপের আহ্বান করলে আজকেই আন্দোলন বন্ধ করে দেয়া হবে। আমরা যে কোন সময় আলোচনার জন্য প্রস্তুত।’ তিনি বলেন, ‘জয়ী না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে এবং কোন আপোস নেই।’

চলমান আন্দোলনে নিউইয়র্ক থেকে তার নেতৃত্ব দেয়ার বিষয় জানতে চাইলে ঢাকা মহানগর বিএনপির সাবেক আহ্বায়ক খোকা বলেন, আমি চিকিৎসার জন্য নিউইয়র্কে আসার সময় চেয়ারপার্সনকে নতুন কমিটি গঠনের যে পরামর্শ দিয়েছিলাম তিনি তার ভিত্তিতে যে কমিটি গঠন করেছেন তারাই ঢাকার আন্দোলন কর্মসূচী পরিচালনা করবেন।

প্রধানমন্ত্রী পুত্র সজীব ওয়াজেদ জয় ‘বিএনপিকে জঙ্গীবাদী দল হিসেবে অ্যাখ্যায়িত করেছে’- এ বিষযে তার মন্তব্য জানতে চাইলে খোকা বলেন, তিনি (জয়) বিদেশে থাকেন পরিবার নিয়ে, মাঝে মাঝে দেশে যান দুই একটি ইভেন্টে অংশ নিতে। তখন তিনি কি বললেন না বললেন তা কোন গুরুত্ব বহন করে না।

যুক্তরাষ্ট্র বিএনপি নেতা মোহাম্মদ গিয়াস উদ্দিনের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সভাপতি আব্দুল লতিফ সম্রাট, সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান ও মোস্তফা কামাল পাশা বাবুল, সাবেক সহ-সভাপতি গিয়াস আহমেদ, যুবদল নেতা আবু সাঈদ আহমেদ, ছাত্রদল নেতা আতাউর রহমান আতা ও ঢাকার ৬০ নম্বর ওয়ার্ডে সাবেক কমিশনার ও বিএনপি নেতা মোশাররফ হোসেন খোকন ওরফে কালা খোকন প্রমুখ।

প্রকাশিত : ১০ ফেব্রুয়ারী ২০১৫

১০/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: