আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গাড়ি বিক্রিতে টয়োটা আবারও শীর্ষে

প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ গত বছর ২০১৪ সালেও গাড়ি বিক্রিতে শীর্ষস্থান ধরে রেখেছে জাপানের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা। সম্প্রতি টয়োটার মুখপাত্র বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমকে গত বছরে তাদের বিক্রির তথ্য তুলে ধরেছেন।

টয়োটা বলছে, ২০১৪ সালে ১০২ কোটি ৩০ লাখ গাড়ি বিক্রি করেছে তারা। জার্মান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভক্সওয়াগন এবং মার্কিন গাড়ি নির্মাতা জেনারেল মোটরসকে পেছনে ফেলে সর্বাধিক গাড়ি বিক্রি করেছে টয়োটা।

গত বছর ভক্সওয়াগন গাড়ি বিক্রি করেছে ১০১ কোটি ৫০ লাখ এবং জেনারেল মটরস বিক্রি করেছে ৯৯ কোটি ২০ লাখ গাড়ি।

২০০৮ সালে জেনারেল মটরসকে পেছনে ফেলে প্রথমবারের মতো শীর্ষস্থান দখল করে টয়োটা। কিন্তু জাপানে সুনামির কারণে উৎপাদন এবং বিপণন ব্যবস্থা অনেকটা ভেঙ্গে পড়ায় পরের ৩ বছর তারা শ্রেষ্ঠত্ব ধরে রাখতে পারেনি। ২০১২ সালে ডেট্রোইটকে পেছনে ফেলে তারা আবার শীর্ষ বিক্রেতার আসন দখল করে।

কোম্পানিটি বলছে, ইন্দোনেশিয়া, থাইল্যান্ডসহ এশিয়ার কিছু বড় বাজারে রাজনৈতিক অস্থিরতার কারণে তাদের মুনাফা কিছুটা কমেছে। তারপরও টয়োটা আশা করছে, চলতি অর্থবছরে তারা ২৬ দশমিক ৫ ট্রিলিয়ন ইয়েন মুনাফা করবে।

টয়োটা বলছে, সুনাম রক্ষার্থে বিশ্বজুড়ে তাদের গাড়ির এয়ারব্যাগের (তাকাতা সংস্থার তৈরি) সমস্যাসহ বিভিন্ন সমস্যার কারণে লক্ষাধিক গাড়ি প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে। টয়োটা নির্বাহী বলেছেন, বিক্রির চেয়ে গুণগতমান আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন তারা।

হুন্দাইয়ের গাড়ি বিক্রিতে ধস

গত বছরের শেষ প্রান্তিকে গাড়ি বিক্রিতে ধস নেমেছে দক্ষিণ কোরিয়ার গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হুন্দাই মোটর কোম্পানির। চলতি বছর (২০১৫) বিক্রি আরও কমে যেতে পারে বলে পূর্বাভাস দেয়া হয়েছে। কোম্পানিটির পক্ষ থেকে বলা হয়েছে, রাশিয়ার মুদ্রা রুবলের পতন ও যুক্তরাষ্ট্রের গাড়ি বাজারে বিক্রয়ের ওপর অতিরিক্ত ইনসেনটিভের কারণে বিশ্বের ৫ম বৃহৎ এই কোম্পানি বাজারে গাড়ি বিক্রিতে মার খাচ্ছে।

বিক্রির দিক থেকে হুন্দাই ও কিয়া মিলিতভাবে বিশ্বের পঞ্চম সবচেয়ে বড় গাড়ি নির্মাতা কোম্পানি। এক পূর্বাভাসে কিয়াও জানিয়েছে, বহির্বিশ্বে চলমান রাজনৈতিক সহিংসতা ও বিদেশী মুদ্রার বিনিময় হার অনুকূলে না থাকায় চলতি বছরও হুন্দাইয়ের গাড়ি বাজারে ধস নামতে পারে।

হুন্দাইয়ের অর্থ দফতরের প্রধান লি ওন-হি জানান, আমাদের সার্বিক উৎপাদনের চেয়ে গাড়ির বিক্রির লক্ষ্যমাত্রা এখন অনেক কম। গাড়ি বাজারে আরও ধস নামার আশঙ্কায় আছি। তবে লক্ষ্যমাত্রা অর্জনের জন্য সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছি।

হুন্দাই জানিয়েছে, গত অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে তাদের নিট মুনাফা হয়েছে ১.৫৩ বিলিয়ন মার্কিন ডলার; যা গত বছরের একই সময় তুলনায় ২২ শতাংশ কম। তাদের প্রত্যাশা ছিল প্রায় ২.৫ বিলিয়ন মার্কিন ডলার আয়।

প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী ২০১৫

০৯/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: