কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ছায়ানটে ‘যুবরাজ জয়ন্তী’

প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী ২০১৫
ছায়ানটে ‘যুবরাজ  জয়ন্তী’

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের নাট্যমঞ্চে ‘যুবরাজ’খ্যাত মরহুম অভিনেতা খালেদ খানের জন্মদিন আজ । এ উপলক্ষে আজ সোমবার ছায়ানট সংস্কৃতি ভবনে সন্ধ্যা সাড়ে ৬টায় ‘যুবরাজ জয়ন্তী’ শীর্ষক এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন খালেদ খানের স্ত্রী, জনপ্রিয় রবীন্দ্রসঙ্গীত শিল্পী মিতা হক।

এ প্রসঙ্গে মিতা হক জানান, গত বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় আয়োজন করা হয়েছিল ‘যুবরাজ জয়ন্তী’। এবার রাজনৈতিক অস্থিরতার কারণে ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠানটি আয়োজন করা হচ্ছে। এতে থাকছে খালেদ খানকে নিয়ে স্মৃতিচারণ ও গান। তিনি আরও জানান, অনুষ্ঠানে স্মৃতিচারণ করবেন খালেদ খানের নাট্যসহচর আতাউর রহমান ও রামেন্দু মজুমদার। গান গাইবেন লাইসা আহমেদ লীসা, পার্থ তানভীর নভেদ, পার্থ সারথী সিকদার, শারমীন সাথী ইসলাম ময়না, সঞ্চিতা দত্ত, বুলবুল ইসলাম, সেমন্তী মঞ্জরী ও মামুন জাহিদ।

প্রসঙ্গত, খালেদ খানের জন্ম ১৯৫৭ সালের ৯ ফেব্রুয়ারি টাঙ্গাইলে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফিন্যান্সে মাস্টার্স সম্পন্ন করেন তিনি। ১৯৭৫ সালে নাগরিক নাট্য সম্প্রদায়ের সদস্য হিসেবে মঞ্চনাটকে যাত্রা শুরু। মঞ্চে তার অভিনীত উল্লেখযোগ্য নাটকের মধ্যে রয়েছে ‘দেওয়ান গাজীর কিসসা’, ‘অচলায়তন’, ‘নুরুলদীনের সারা জীবন’, ‘ঈর্ষা’, ‘দর্পণ’, ‘গ্যালিলিও’ ও ‘রক্তকরবী’। খালেদ খান নির্দেশিত উল্লেখযোগ্য নাটকের মধ্যে রয়েছে রবীন্দ্র্রনাথের ‘মুক্তধারা’, ‘পুতুল খেলা’, ‘কালসন্ধ্যা’, ‘স্বপ্নবাজ রূপবতী’, ‘মাস্টার বিল্ডার’ ও ‘ক্ষুদিত পাষাণ’। খালেদ খান মঞ্চের পাশাপাশি টেলিভিশন নাটকে অভিনয় করে তারকাখ্যাতি পেয়েছিলেন। ১৯৮১ সালে বাংলাদেশ টেলিভিশনের ‘সিঁড়িঘর’ নাটক দিয়ে টিভিতে খালেদ খানের অভিষেক হয়। এরপর অসংখ্য টিভি নাটকে অভিনয় করেন তিনি। ওই নাটকগুলোতে তার বলা বেশ কিছু সংলাপ জনপ্রিয় হয়। বিশেষ করে ‘রূপনগর’ ধারাবাহিকে ‘ছিঃ ছিঃ, তুমি এত খারাপ’ সংলাপটি এখনও মানুষের মুখে মুখে ফেরে। অন্যান্য নাটকের মধ্যে রয়েছে ‘এই সব দিনরাত্রি’, ‘কোন কাননের ফুল’, ‘মফস্বল সংবাদ’, ‘অথেলো এবং অথেলো’, ‘দমন’, ‘লোহার চুড়ি’ ও ‘সকাল সন্ধ্যা’। মঞ্চনাটকে অবদানের জন্য ‘মোহাম্মদ জাকারিয়া পদক’ এবং সেরা অভিনেতা হিসেবে ‘নুরুন্নাহার স্মৃতিপদক’, ‘ইমপ্রেস-অন্যদিন’সহ অসংখ্য পুরস্কার অর্জন করেন খালেদ খান। তিনি ‘পোকামাকড়ের ঘর বসতি’ চলচ্চিত্রের মতো প্রশংসিত চলচ্চিত্রে অভিনয় করেছেন। ২০১৩ সালের ২০ ডিসেম্বর তিনি মৃত্যুবরণ।

প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী ২০১৫

০৯/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: