কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জ্বালাও পোড়াওয়ের বিরুদ্ধে গানে গানে প্রতিবাদ

প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী ২০১৫
জ্বালাও পোড়াওয়ের বিরুদ্ধে গানে গানে প্রতিবাদ

স্টাফ রিপোর্টার ॥ অবরোধ হরতালের হিংসাত্মক আগুনে জ্বলছে দেশ। পুড়ে ছাই হয়ে যাচ্ছে সাধারণ মানুষ। প্রতিটি হাসপাতালের বার্ন ইউনিট পোড়া মানুষের গন্ধে ভারী হয়ে উঠেছে। বিবেকের তাড়না থেকে বোধ সম্পন্ন মানুষ প্রতিবাদী বেশে নেমে আসে রাস্তায়। সর্বত্র চলছে প্রতিবাদ, প্রতিরোধ। দেশের সম্পদ রক্ষার্থে ও সাধারণ মানুষকে অনিশ্চিত মৃত্যুর হাত থেকে বাঁচাতে প্রতিবাদের এই ভাষা।

টানা এক মাস অতিবাহিত হওয়ার পরও অবরোধ হরতাল প্রত্যাহার হয়নি। ফিরে আসে নি পূর্বের সেই সাধারণ পরিবেশ। দেশের আনাচে-কানাচে সর্বত্র চলছে মানববন্ধন। মুখে মুখে হরতাল অবরোধের বিরুদ্ধে প্রতিবাদী সেøাগান। বিবেকবোধ জাগ্রত করে সেই সব প্রতিবাদী মানুষকে উজ্জীবিত রাখতে নির্মীত হচ্ছে গান, কবিতা ও গল্প। প্রতিবাদে সোচ্চার সাহিত্য ও শিল্পাঙ্গণ। চলছে গানে গানে প্রতিবাদ। সবার মুখে এখন একটি বাক্য “হোক প্রতিবাদ গানে গানে/ হোক প্রতিবাদ সব খানে ”।

তরুণ প্রজন্মের জনপ্রিয় সঙ্গীত শিল্পী প্রীতম আহমেদের সদ্য নির্মিত “হোক প্রতিবাদ” শিরোনামের গানটি ইউটিউবে আপলোড করার সঙ্গে সঙ্গেই ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। প্রতিবাদী এ গানটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ব্লগে চলছে নানা আলোচনা। হরতাল অবরোধের বিরুদ্ধে সোচ্চার তরুণ প্রজন্মের হৃদয় ছুঁয়ে যাওয়ায় নিজের অজান্তেই ভিতরের মানুষটি কেঁদে ওঠার ফলে গানটি শেয়ার হতে ব্যাপক হারে। আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক ও প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সেক্রেটারি আশরাফুল আলম খোকনকেও গানটি শেয়ার দিতে দেখা যায়।

প্রীতম আহমেদের কথা, সুর ও সঙ্গীতে গানের এ ভিডিওটি করেছে প্রেক্ষাগৃহ। গানটিতে হরতাল অবরোধে মানুষ পুড়িয়ে মারার দৃশ্যের সঙ্গে সঙ্গে তরুণ প্রজন্মসহ সাধারণ মানুষের প্রতিবাদী চিত্র ফুটে উঠে । গানটির লিরিক্স “হোক প্রতিবাদ গানে গানে/ হোক প্রতিবাদ সব খানে/ চাইনা দেখতে আর পোড়া মুখ/ হোক প্রতিবাদ গঞ্জে গ্রামে/ আল্লাহ ভগবানের নামে/ চাইনা সহিংসতায় মানুষ পুড়ুক/ জেগে ওঠো সব্বাই সারা বাংলাদেশময়/ না রাজনীতির নামে আর মানুষ খুন নয়” গানের ইউটিউব লিঙ্ক- যঃঃঢ়ং://িি.িুড়ঁঃঁনব.পড়স/ধিঃপয?া=লর৫ঐ৯হযডটডঅ্ভবধঃঁৎব=ুড়ঁঃঁ.নব

জনপ্রিয় সঙ্গীত শিল্পী প্রীতম আহমেদ এ গান করার প্রসঙ্গে জনকণ্ঠকে বলেন, গান ছাড়াতো আমি আর প্রতিবাদের কোন ভাষা জানি না। হরতাল অবরোধের নামে মানুষ পুড়িয়ে মারার প্রতিবাদেই আমার এই গান লেখা। অবরোধ হরতালের আগুনে দগ্ধ হয়ে যাওয়া মানুষের কান্না আর সহ্য করতে পারছি না।”

প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী ২০১৫

০৯/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: