আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ঢাকায় ৪ দিনের ডিজিটাল ওয়ার্ল্ড মেলা শুরু হচ্ছে আজ

প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী ২০১৫
  • উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আজ থেকে চারদিনব্যাপী ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫’ মেলা শুরু হচ্ছে। মেলা চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। মেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় মেলায় বিভিন্ন সেমিনার, কর্মশালায় উপস্থিত থাকার কথা রয়েছে। ডিজিটাল ওয়ার্ল্ড মেলার আয়োজন করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও বাংলাদেশ এ্যাসোসিয়েশন ফর সফটওয়্যার এ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) যৌথভাবে। ডিজিটাল ওয়ার্ল্ড প্রতিদিন সকাল দশটা থেকে রাত আটটা পর্যন্ত সবার জন্য খোলা থাকবে।

রবিবার ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এতথ্য জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আয়োজনের বিভিন্ন দিক তুলে ধরেন বেসিস সভাপতি শামীম আহসান। প্রতিমন্ত্রী বলেন, এখন সময় হয়েছে আমাদের সব অভিজ্ঞতা সবার সামনে তুলে ধরা, অভিজ্ঞতা বিনিময় করা। আমরা শোনাতে চাই, শুনতে চাই, দেখাতে চাই ও দেখতে চাই।

আয়োজকরা জানান, সম্মেলনে যোগ দিচ্ছেন আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) মহাসচিব হাউলিন ঝাও, টিপসি এ্যান্ড টাম্বলারের প্রতিষ্ঠাতা বয়েডলি পোলেন্টাইন, ক্লাউডক্যাম্প প্রতিষ্ঠাতা ডেভ নিয়েলসেন, টাই সিলিকন ভ্যালি প্রেসিডেন্ট ভেঙ্ক শুক্লা প্রমুখ। প্রযুক্তিবিশ্বের ভবিষ্যত বিষয়ে আন্তর্জাতিক প্রযুক্তিবিদরা বক্তব্য তুলে ধরবেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, মেলায় ১৯ দেশের ৮১ বিদেশী তথ্যপ্রযুক্তি মেলায় অংশ নেবেন। মেলায় ৫ জনের নামকরণ করা হবে ভাষা শহীদদের নামে। তাদের সম্পর্কে বাংলা ও ইংরেজী ভাষায় তথ্য থাকবে। দেশের চলমান পরিস্থিতিতে মেলার সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হবে আয়োজকদের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে।

এই মেলা আয়োজনে সহযোগিতা করছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রকল্প এ্যাকসেস টু ইনফরমেশন (এ-টু-আই), বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, বাংলাদেশ কম্পিউটার সমিতি, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি), বাংলাদেশ কল সেন্টার এ্যান্ড আউটসোর্সিং এ্যাসোসিয়েশন, এ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (এ্যামটব) ও বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি (বিডব্লিউআইটি)।

বেসিসের সভাপতি শামীম আহসান বলেন, এবারের মেলায় সবচেয়ে বড় আকর্ষণ হলো প্রথমবারের মতো ডিজিটাল ওয়ার্ল্ডে মিনিস্ট্রিয়াল কনফারেন্স সংযোজন করা হয়েছে। টেলিকমিউনিকেশন সেক্টরে জাতিসংঘের সর্বোচ্চ প্ল্যাটফর্ম, আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন সংস্থার (আইটিইউ) সেক্রেটারি জেনারেল হাউলিন ঝাও মিনিস্ট্রিয়াল কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এছাড়া প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বিভিন্ন সেমিনার, কর্মশালায় যোগ দেবেন। মালদ্বীপ ও ভুটানের তথ্যপ্রযুক্তিমন্ত্রীসহ সার্কভুক্ত কয়েকটি দেশের তথ্যপ্রযুক্তিমন্ত্রীরা এবারের মেলায় অংশ নেবেন।

‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫-এ অর্থ মন্ত্রণালয়ের সাতটি প্রতিষ্ঠান একই বুথে অংশ নেবে বলে জনকণ্ঠকে জানান জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দ্বিতীয় সচিব (ট্যাক্স) জাহেদুল ইসলাম। তিনি বলেন, এদের মধ্যে এনবিআরের আয়কর বিভাগের পক্ষ থেকে তারা গ্রাহকদের সেবা দেয়া জন্য পূর্ণাঙ্গ প্রস্তুতি নিয়েছেন। মেলায় আগতদের তারা ই-টিআইএন সেবা দেয়ার চেষ্টা করবেন। এছাড়া ই-টিআইএন সংক্রান্ত বুকলেট বিতরণ করা হবে। জাহেদুল ইসলাম বলেন, সেবা গ্রহীতাদের ভিড় বেশি হলে তারা নতুন করদাতা নিবন্ধন ফরম, পুরাতন করদাতা ফরম ও সংশোধনী ফরম বিতরণ ও জমা নেবেন। যা পরবর্তীতে এনবিআরে এনে সম্পন্ন করবেন।

এছাড়া এ মেলা উপলক্ষে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো মেলা প্রাঙ্গণের ৬০ নম্বর প্যাভিলিয়নে সৌদি আবরসহ বিশ্বের বিভিন্ন দেশে যেতে আগ্রহী কর্মীদের অনলাইন রেজিস্ট্রেশন করার সুযোগ দেবে। একই সময়ে ইস্কাটনের প্রবাসী কল্যাণ ভবন ও জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসগুলোতে এই সুবিধা চালু রাখা হবে বলে জানান জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো সূত্র। এ সময় আগ্রহীদের পাসপোর্টের ফটোকপি (যদি থাকে), জাতীয় পরিচয়পত্রের ফটোকপি বা জন্মনিবন্ধন সনদের ফটোকপি নিয়ে আসতে বলা হয়েছে। তবে, আগ্রহী পুরুষ কর্মীদের বয়স হতে হবে ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে আর নারী কর্মীদের বয়স হতে হবে ২৪ থেকে ৪৫ বছরের মধ্যে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এই মেলায় সফট এক্সপো, ই-গবর্নেস এক্সপো, মোবাইল ইনোভেশন এক্সপো, ই-কমার্স এক্সপো ও বিজনেস প্রসেস ম্যানেজমেন্ট কনফারেন্স নিয়ে মোট পাঁচটি প্রদর্শনী, সেমিনার, কর্মশালা ছাড়াও আইটি জব ফেয়ার, সিইও নাইট এবং এ্যাওয়ার্ড নাইট অনুষ্ঠিত হবে। প্রতিটি বিষয়েই তথ্যপ্রযুক্তি জ্ঞানের প্রতিফলন ঘটবে।

এদিকে, রবিবার সকালে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) আয়োজিত গোলটেবিল বৈঠকে বাংলাদেশ সফরে এসেছেন বিশ্ব তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংস্থার (ডাব্লিউআইটিএসএ) এর ডেপুটি চেয়ারম্যান মি. রোজার লাটসম্যান। বহুমুখী প্রতিভার অধিকারী এবং আন্তর্জাতিক তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে অন্যতম নীতি-নির্ধারক হিসেবে পরিচিত। তিনি বাণিজ্য উপদেষ্টা ও চার্টার্ড এ্যাকাউন্টেন্ট হিসেবে কাজ করেছেন।

প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী ২০১৫

০৯/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: