কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ম্যাক্সওয়েল-ওয়ার্নার ঝড়ে উড়ে গেল ভারত

প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী ২০১৫
  • প্রস্তুতি ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ১৬ রানে হার

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপে মূল মঞ্চের লড়াইয়ের আগে দুটি প্রস্তুতি ম্যাচ টার্গেট করেছিল ভারত। কিন্তু প্রথমটিতে অস্ট্রেলিয়ার কাছে ১০৬ রানের বড় ব্যবধানে হারল মহেন্দ্র সিং ধোনির দল। আরও স্পষ্ট করে বললে, গ্লেন ম্যাক্সওয়েল ও ডেভিড ওয়ার্নারের ব্যাটিং ঝড়েই উড়ে গেল বিশ্বচ্যাম্পিয়নরা! ম্যাচ শেষে হতাশা গোপন করেননি অধিনায়ক ধোনি। বলেছেন, ‘ব্যাটে-বলে এমন বাজে পারফর্মেন্স সত্যি দুঃখজনক। প্রতিটি বিভাগেই ব্যর্থ আমরা!’ টেস্ট সিরিজ, কার্লটন মিড ত্রিদেশীয় ওয়ানডে হয়ে বিশ্বকাপ প্রস্তুতির প্রথম ম্যাচÑ গত আড়াই মাসে জয়হীন ক্রিকেট মোড়লরা। এরপর আর কিইবা বলার থাকে? ম্যাক্স-ওয়ার্নারের জোড়া সেঞ্চুরির সৌজন্যে ৪৮.২ ওভারে অলআউট হলেও ৩৭১ রানের পাহাড় গড়ে অসিরা। জবাবে ৪৫.১ ওভারে ২৬৫ রানে গুটিয়ে যায় ভারত।

ধোনির কথা ঠিক, প্রতিটি বিভাগেই পর্যুদস্ত চ্যাম্পিয়ন শিবির। তবে এ্যাডিলেড ওভালে ভারতীয় বোলারদের নিয়ে ছেলে খেলায় মেতে ওঠেন ম্যাক্সওয়েল (১২২), ওয়ার্নার (১০৪)। যার সৌজন্যে রানের পাহাড়ে চড়ে স্বাগতিক অস্ট্রেলিয়া। সব মিলিয়ে বিশ্বকাপ পুনরুদ্ধারের পথে প্রথম প্রস্তুতিটা ভালমতোই সেরে নিল কুলীন অসিরা। টস জেতে ব্যাটিং বেছে নেন জর্জ বেইলি। অধিনায়কের সিদ্ধান্তের যথার্থতা প্রমাণ করতে ইনিংসের শুরুতেই ভারতীয় বোলারদের ওপর চড়াও হন অস্ট্রেলীয় ব্যাটসম্যানরা। ৬২ রানে প্রথম আর ১২০ রানে তৃতীয় উইকেট হারায় অসিরা। এ্যারন ফিঞ্চ ২০ ও সুস্থ হয়ে ফেরা শেন ওয়াটসন ২২ রান করে সাজঘরে ফেরেন। তৃতীয় ব্যাটসম্যান হিসেবে তারকাদের তারকা হয়ে ওঠা স্টিভেন স্মিথ যখন আউট হন ১৬ ওভারে রান ১২০। মাঝে ভাল সঙ্গ দেন বেইলি। ৬৬ বলে ৪৪ রান করেন ফর্ম নিয়ে ঝুঝতে থাকা অধিনায়ক।

এরপরই শুরু হয় ম্যাক্স-ওয়ার্নার ঝড়। এ্যাডিলেডের উইকেটে ব্যাট হাতে রীতিমতো তা-ব চালান দুজনে। মাত্র ৫৭ বলে ১১ চার ও ৮টি বিশাল ছক্কায় ১২২ রান করে বিশ্রামে যান ম্যাক্সওয়েল। স্পিনার অক্ষর প্যাটেলের বলে বোল্ড হওয়ার আগে ৮৩ বলে ১৪ চার ও ২ ছক্কায় ১০৪ রানের দৃষ্টিনন্দন ইনিংস খেলেন ওপেনার ওয়ার্নার। ভারতের হয়ে সফল পেসার মোহাম্মদ শামি ৯.২ ওভারে ৮৩ রান দিয়ে নেন ৩ উইকেট। জবাবে শুরুতেই রোহিত শর্মাকে হারিয়ে ধাক্কা খায় ভারত। ৮ রান করে আউট হন এই ওয়ানডে-তারকা। ক্রেজি হিরো বিরাট কোহলি ফেরেন ব্যক্তিগত ১৮ রান করে। এরপর শিখর ধাওয়ান ও অজিঙ্কা রাহানের মধ্যে ভাল একটি জুটি গড়ে ওঠে। তৃতীয় উইকেটে ১৫ ওভারে ১০৪ রান যোগ করেন তারা। রাহানে ৫২ বলে সর্বোচ্চ ৬৬ ও ফর্মে ফেরা ধাওয়ান ৭১ বলে ৫৯ রান করে আউট হন। রাইডুর ৪২ বলে ৫৩ উল্লেখ্য। অস্ট্রেলিয়ার হয়ে প্যাট কুমিন্স নেন সর্বাধিক ৩ উইকেট।

স্কোর কার্ড ॥ অস্ট্রেলিয়া ইনিংস ॥ ৩৭১/১০ (৪৮.২ ওভার; ম্যাক্সওয়েল ১২২, ওয়ার্নার ১০৪, বেইলি ৪৪, ওয়াটসন ২২, মিচেল মার্শ ২১, ফিঞ্চ ২০, মিচেল জনসন ১৯, কুমিন্স ৫, স্মিথ ১; শামি ৩/৮৩, যাদব ২/৫২, মোহিত ২/৬২, বিনি ১/৪১, অক্ষর ১/৪৭)

ভারত ইনিংস ॥ ২৬৫/১০ (৪৫.১ ওভার; রাহানে ৬৬, ধাওয়ান ৫৯, রাইডু ৫৩, জাদেজা ২০, কোহলি ১৮, রায়না ৯; কুমিন্স ৩/৩০, স্টার্ক ২/১৬, হ্যাজলউড ২/২৫, জনসন ২/২৬)

ফল ॥ অস্ট্রেলিয়া ১০৬ রানে জয়ী। ম্যাচসেরা ॥ ম্যাক্সওয়েল (অস্ট্রেলিয়া)।

প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী ২০১৫

০৯/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: