রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চলমান সহিংসতা শান্তিরক্ষী মিশনে প্রভাব ফেলবে না ॥ জাতিসংঘ

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৫

জনকণ্ঠ ডেস্ক ॥ চলমান রাজনৈতিক অস্থিরতার প্রেক্ষাপটে শান্তিরক্ষী মিশনে বাংলাদেশের ভূমিকায় কোন প্রভাব পড়বে না বলে জাতিসংঘ জানিয়েছে। নিয়মিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র ফারহান হক এ কথা জানিয়েছেন। খবর বিডিনিউজের।

ফারহান হক বলেন, ‘জাতিসংঘ শান্তিরক্ষী মিশন রাজনৈতিক প্রক্রিয়া থেকে আলাদা এবং এই মিশনের সঙ্গে রাজনীতির কোন সম্পর্ক নেই। শান্তিমিশনে সদস্য পাঠানো দেশের মধ্যে বাংলাদেশ শীর্ষে। বৃহস্পতিবার জাতিসংঘ সদর দফতরে ওই নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এক সংবাদদাতা এ প্রশ্ন রাখেন, বাংলাদেশে চলমান রাজনৈতিক পরিস্থিতির প্রেক্ষাপটে শান্তিরক্ষী মিশনে বাংলাদেশের ওপর এর কোন প্রভাব পড়বে কিনা। চলমান সহিংসতা নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর শীর্ষ পদে থাকা কয়েক কর্মকর্তার বক্তব্য নিয়ে ইতোমধ্যে প্রশ্ন তুলেছেন বিএনপি ও এর জোটের নেতারা। এক মাসের বেশি অবরোধের মধ্যে যাত্রীবাহী বিভিন্ন যানবাহনে পেট্রোলবোমা হামলায় অন্তত ৫০ জন দগ্ধ হয়ে মারা গেছেন ।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্রের কাছে জানতে চাওয়া হয়েছিল- ‘বাংলাদেশে পরিস্থিতি দৃশ্যত ক্রমশ অবনতি হচ্ছে। সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বিরুদ্ধে অগ্নিসংযোগের অভিযোগ আনা হয়েছে, যদিও তিনি অভিযোগ অস্বীকার করেছেন। বিরোধী আন্দোলনকারীদের অভিযোগ তাদের বিরুদ্ধে সহিংসতা করছে সরকার। তাই এ বিষয়ে মহাসচিবের অবস্থান কি ? এ পরিস্থিতিতে ডিপার্টমেন্ট অব পলিটিক্যাল এ্যাফেয়ার্স অথবা জাতিসংঘ মধ্যস্থতা করার চেষ্টা করছে কি? জবাবে হক বলেন, ‘বাংলাদেশের চলমান পরিস্থিতিতে আমরা উদ্বেগ জানিয়েছি। আমাদের রাজনীতিবিষয়ক দফতরের জ্যেষ্ঠ কর্মকর্তাসহ অন্য কর্মকর্তারা একাধিকবার বাংলাদেশ সফর করেছেন। তারা বাংলাদেশের নেতাদের সঙ্গে সাক্ষাতের চেষ্টা করেছেন এবং শান্তিপূর্ণভাবে কিভাবে সঙ্কটের সমাধান করা যায় তা নিশ্চিত করার চেষ্টা করেছেন। আপনারা জানেন, আমরা উদ্বেগ জানিয়েছি সহিংসতার বিষয়ে। শান্তিপূর্ণ প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ করতে দিতে আমরা সরকারের প্রতি আহ্বান জানিয়েছি। প্রধান দুই দলের মতপার্থক্য দূর করতে জাতিসংঘ যোগাযোগ অব্যাহত রাখবে বলেও তিনি জানান।

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৫

০৮/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: