কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ক্যাম্পাস সংবাদ

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৫

জাবিতে নবীন ও প্রবীণের মিলনমেলা

পুরনোদের বিদায়ের মাধ্যমে নতুনদের আগমন ঘটে, এটাই দুনিয়ার চিরাচরিত নিয়ম। নিজের জায়গা অন্যকে জন্য ছেড়ে দেয়া সত্যি অনেক কষ্টকর। তবে নিজের জায়গাটা যদি অন্য একজন এসে অলঙ্কিত করে, তাহলে এতেই বা কম কিসের? এমনইভাবে বলছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সদ্য বিদায়ী শিক্ষার্থী মেছবাহুর রহমান মাহিন। বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স পরীক্ষা শেষ হওয়ার পরে প্রত্যেক শিক্ষার্থীকে বিদায় নিতে হয়। কারণ তাদের যে শেষ করার মাধ্যমে আরেকজনের প্রবেশ ঘটে। তবে শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে প্রবেশ বা বিদায়ে আনুষ্ঠানিকতা করতে ভুলে না প্রত্যেক বিভাগ। এমনই প্রতিবছরের ন্যায় এবারও এক আড়ম্ভরপূর্ণ অনুষ্ঠান নবীন বরণও বিদায় সংবর্ধনার আয়োজন করেছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ। শিক্ষার্থীরাও বিশ্ববিদ্যালয়ে কারও প্রবেশ বা কারও বিদায়কে স্মরণীয় করতে অনুষ্ঠানকে সাজিয়ে ছিল তাদের মতো করে। বিশেষ করে নতুন ভর্তি হওয়া প্রথম বর্ষের শিক্ষার্থীদের মধ্যে ছিল বেশি উৎফুল্লতা।

অনুষ্ঠানে অতিথিদের চেয়ার অলঙ্কিত করেছিলেন বিশ্ববিদ্যালয়ের কয়েকজন গুণীজন। তারা বিদায়ী ও নবীন শিক্ষার্থীদের হাতে ক্রেস্ট তুল দেন। সঙ্গে ছিল দিক নির্দেশনামূলক বক্তব্য। অনুষ্ঠান যখন শেষ পর্যায়ে, তখন শুরু হয় সাংস্কৃতিক পরিবেশনা। যার মধ্যে বেশিরভাগই অংশগ্রহণ করেছিল প্রথমবর্ষের নবীন ছাত্র-ছাত্রীরা। এর মধ্যে ছিল গান, কবিতা আবৃত্তি, নাচ ও অভিনয়।

ক্রিয়েটিভ আর্টস এ্যান্ড ম্যাস মিডিয়া অনুষদ উদ্বোধন

সম্প্রতি ইউনাইটেড কলেজ অব এভিয়েশন সায়েন্স এ্যান্ড ম্যানেজমেন্টে ক্রিয়েটিভ আর্টস এ্যান্ড ম্যাস মিডিয়া অনুষদ উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন করেছেন অনুষ্ঠানের প্রধান অতিথি নাট্যজন রামেন্দু মজুমদার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অভিনেতা, নাট্য নির্দেশক ও সমালোচক আতাউর রহমান, চলচ্চিত্র নির্মাতা শামীমা আক্তার, চলচ্চিত্র সংগঠক বেলায়েত হোসেন মামুন এবং নাট্যকার মাসুম রেজা ।

ইউনাইটেড কলেজ অব এভিয়েশন সায়েন্স এ্যান্ড ম্যানেজমেন্ট ২০০৮ সাল থেকে এরনটিক্যাল ইঞ্জিনিয়ারিং, বিবিএ, কম্পিউটার সায়েন্সে স্নাতক ডিগ্রী প্রদান করে আসছে। এছাড়াও কেবিন ক্রু, এয়ার হোস্টেজ, এভিয়েশন ম্যানেজমেন্ট বিষয়ে স্বল্পকালীন প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে। এই প্রতিষ্ঠানের উদ্যোগেই বাংলাদেশে এই প্রথম ক্রিয়েটিভ আর্টস এ্যান্ড ম্যাস মিডিয়া অনুষদের অধীনে পারফর্মিং আর্টস, ক্রিয়েটিভ মিডিয়া প্রডাকশন এবং ক্রিয়েটিভ আট এ্যান্ড ডিজাইন এই তিনটি বিভাগে সম্পূর্ণ আন্তর্জাতিক পাঠ্যক্রম এডেক্সেল অনুয়ায়ী হায়ার ন্যাশনাল ডিপ্লোমা (এইচএনডি) সার্টিফিকেট প্রদান করা হবে। এই সার্টিফিকেট কোর্সটি সারা বিশ্বে দুশ’টি বিশ্ববিদ্যালয়ে একই আঙ্গিকে পরিচালিত হবে। এইচএসসি ও সমমান উত্তীর্ণ যে কোন বয়সের শিক্ষার্থী এই বিভাগে ভর্তি হতে পারবে।

আবদুল্লাহ আল মামুন নিলয়

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৫

০৮/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: