মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

যুক্তরাষ্ট্রের উদ্যোক্তাদের বিনিয়োগে আগ্রহ

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে অত্যন্ত আগ্রহের কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় বিনিয়োগ প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

গত শুক্রবার যুক্তরাষ্ট্রের বাংলাদেশ দূতাবাস আয়োজিত এক আলোচনা সভায় এ আগ্রহের কথা জানান তাঁরা। শনিবার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল। বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের সিটি গ্রুপ, মাস্টার কার্ড ইন্টারন্যাশনাল, ইলিকট ড্রেজারস, কোকাকোলা কো. ফন্থেইম ইন্টারন্যাশনাল, আমেরিকান ইগল এ্যান্ড সিল্করস্কাই এয়ারক্রাফটসহ কয়েকটি বিখ্যাত কোম্পানির প্রতিনিধিরা সভায় অংশগ্রহণ করেন। এ সময় বাংলাদেশে বিনিয়োগের ব্যাপারে অত্যন্ত আগ্রহের কথা ব্যক্ত করেন তারা। এসব কোম্পানিগুলোর কয়েকটি ইতোমধ্যে বাংলাদেশে বিনিয়োগ করেছে।

অনুষ্ঠানে মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন বক্তব্য রাখেন।

ডব্লিউটিও মহাপরিচালকের সঙ্গে বাণিজ্যমন্ত্রীর বৈঠক

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) মহাপরিচালক রবার্টো আজেভেদোর সঙ্গে বৈঠক করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বৈঠকে দোহা উন্নয়ন কর্মপরিকল্পনা বাস্তবায়নের ব্যাপারে আলোচনা হয়। গত শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভায় দুই শীর্ষ নেতার মধ্যে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে তোফায়েল আহমেদ স্বল্পোন্নত দেশগুলোর বাণিজ্য সম্প্রসারণে উচ্চ পর্যায়ের বৈঠক আয়োজন করার জন্য রবার্টো আজেভেদোকে ধন্যবাদ জানান। তিনি ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত মন্ত্রীপর্যায়ের বৈঠকে স্বল্পোন্নত দেশগুলোর জন্য যে অগ্রাধিকারমূলক সুবিধা দেয়ার কথা ছিল তা কার্যকরের ব্যাপারে নজর রাখার জন্য আজেভেদোকে অনুরোধ করেন। এছাড়া ২০১৫ সালের জুলাইয়ের মধ্যে কর্মপরিকল্পনা চূড়ান্তকরণে বাংলাদেশ ডব্লিউটিওর সঙ্গে থাকবে বলেও বাণিজ্যমন্ত্রী জানান। শুল্ক ও কোটামুক্ত বাজার চালুর সিদ্ধান্ত কর্মপরিকল্পনায় অন্তর্ভুক্ত করার ব্যাপারে জোর দেন তিনি।

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৫

০৮/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: