আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আফগানদের টার্গেট বাংলাদেশ

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৫
  • সিডনিতে মাশরাফিরা

স্পোর্টস রিপোর্টার ॥ প্রথমবারের মতো বিশ্বকাপ ক্রিকেটে খেলবে আফগানিস্তান। প্রথমবারেই চমক জাগাতে চায়। সেই চমক জাগানোর শুরু করতে চায় বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচটি দিয়েই। বাংলাদেশকেই টার্গেট করছে আফগানিস্তান। বাংলাদেশকে হারিয়ে এরপর বড় স্বপ্ন জয়ের পথে এগিয়ে যেতে চায়।

আফগানিস্তান যখন এ স্বপ্ন দেখছে, তখন বাংলাদেশও আফগানদের হারিয়েই কোয়ার্টার ফাইনালে ওঠার পথে এগিয়ে যেতে চায়। এ জন্য ব্রিসবেনে বেশ কয়েকদিন অনুশীলন শেষে, দুটি প্রস্তুতি ম্যাচ শেষে এখন সিডনিতে অবস্থান করছে বাংলাদেশ ক্রিকেট দল। এখানেই যে ৯ ও ১২ ফেব্রুয়ারি যথাক্রমে পাকিস্তান ও আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ রয়েছে বাংলাদেশের।

অবশ্য ব্রিসবেনে যে বাংলাদেশ দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছে, অস্ট্রেলিয়া একাদশের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচেই হেরেছে। দলকে নিয়ে শঙ্কাও তাই তৈরি হয়ে গেছে। এখন বাংলাদেশ দলের সামনে আছে আইসিসির নির্ধারিত আরও দুটি প্রস্তুতি ম্যাচ। যে প্রস্তুতি ম্যাচেই বোঝা যাবে, আসলে বিশ্বকাপে কেমন করবে বাংলাদেশ দল। তবে এর আগে ব্রিসবেনের প্রস্তুতি ম্যাচে বাংলাদেশকে নিয়ে সংশয় তৈরি করে দিয়েছে। সেই সংশয়ে যেন আত্মবিশ্বাসী হয়ে উঠেছে আফগানিস্তানও।

এর বাইরে এশিয়া কাপেও বাংলাদেশকে হারিয়েছে আফগানিস্তান। এবার বিশ্বকাপেও হারানোর আত্মবিশ্বাস সেই এশিয়া কাপ থেকেই মিলছে। সেই ম্যাচের স্মৃতি উচ্চারণ করে আফগান অধিনায়ক মোহাম্মদ নবি বলেন, ‘দ্বিতীয় রাউন্ডে নাম লেখাতে সেটাই (বাংলাদেশকে হারানো) আমাদের প্রধান পরিকল্পনা। প্রথম ম্যাচে আমরা যদি বাংলাদেশকে হারাতে পারি, এরপর স্কটল্যান্ডের বিপক্ষে জয় তুলে নিতে পারি এবং আরেকটি বড় দলকে হারাতে পারি তাহলে সেরা আটে নাম লেখানো সম্ভব। এ জন্য গত তিন মাস ধরে প্রস্তুত হচ্ছে ছেলেরা।’ বড় স্বপ্ন আঁকার সময় কোন বাধাই মানছেন না মোহাম্মদ নবি। এক প্রশ্নের জবাবে, প্রস্তুতি ম্যাচে ভারতকে হারানোর প্রত্যয়ও ব্যক্ত করেন এই অলরাউন্ডার।

৫০ ওভারের ক্রিকেটের প্রথম বিশ্বকাপে অংশ নেয়ার আগে আফগান অধিনায়ক জানান, ১৮ ফেব্রুয়ারি ক্যানবেরায় বাংলাদেশের বিপক্ষে জয় তাদের কোয়ার্টার ফাইনালের স্বপ্নকে জীবন্ত করে তুলতে পারে। এ জন্য অকুতোভয় হয়েই মাঠে নামবে তারা। ২০০৯ সালে ওডিআই স্ট্যাটাস পাওয়ার পর এখন পর্যন্ত মাত্র ২৫ ম্যাচ খেলেছে আফগানিস্তান। কিন্তু তাদের সীমিত অভিজ্ঞতা টাইগারদের অঘটন উপহার দেয়ার পথে কোন বাধা হয়ে দাঁড়াতে পারেনি। ২০১৪ সালের মার্চে দুই দলের একমাত্র মোকাবেলায় ৩২ রানে জয় তুলে নিয়েছিল আফগানরা। ওই ম্যাচে অলরাউন্ড পারফর্মেন্সে মঞ্চ আলোকিত করেছিলেন নবি।

তবে এবার এ দুই দল মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার মাটিতে। এশিয়ার দলগুলো যেখানে হিমশিম খায়। ভিন্ন কন্ডিশনে কিভাবে ভাল করা সম্ভব? এমন প্রশ্নে নবি জানান, ‘আমাদের ভাল পেস ব্যাটারি আছে। যারা দ্রুত উইকেটে প্রতিপক্ষকে নাড়িয়ে দেয়ার ক্ষমতা রাখে, ব্যাটসম্যানরাও আত্মবিশ্বাসী। যা ভাল কিছু করতে সাহায্য করবে।’ তাছাড়া অতীতে তারা টেস্ট খেলুড়ে বাংলাদেশ ও জিম্বাবুইয়েকে হারিয়েছে। এটাও আত্মবিশ্বাসের পালে হাওয়া লাগাবে তাদের। প্রসঙ্গত, গ্রুপ- ‘এ’তে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, বাংলাদেশ, ইংল্যান্ড ও স্কটল্যান্ডের বিপক্ষে খেলবে আফগানিস্তান।

আফগানিস্তান যেমন প্রস্তুতি নিচ্ছে পুরোদমে। তেমনি বাংলাদেশও নিচ্ছে। এখন বাংলাদেশ দল আছে সিডনিতে। সিডনিতে গিয়ে দলের ক্রিকেটাররা ফুরফুরে মেজাজেই আছে। ব্রিসবেনে যে দুটি প্রস্তুতি ম্যাচে হার হয়েছে, সেই ম্যাচ নিয়ে যেন কোন মাথা ব্যথাই নেই ক্রিকেটারদের। ব্রিসবেন থেকে সিডনিতে আসার পথে বিমানে ক্রিকেটারদের হাস্যোজ্জ্বলই দেখা গেছে। সিডনিতে ঘুরে বেড়াচ্ছেন ক্রিকেটাররা। সেই দুটি প্রস্তুতি ম্যাচে যাই হয়েছে, এখন সামনে যে ম্যাচগুলো আসছে সেদিকে ভালভাবে নজর দিয়ে ফল বের করে আনতে পারলেই হয়।

নাটোরে ব্যাডমিন্টনের ফাইনাল অনুষ্ঠিত

স্পোর্টস রিপোর্টার ॥ নাটোরে ব্যাডমিন্টন ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার রাতে শংকর গোবিন্দ চৌধুরী স্টেডিয়ামে এই খেলা অনুষ্ঠিত হয়। খেলায় কাপুড়িয়াপট্টি ব্যাডমিন্টন ক্লাব ২-১ ব্যবধানে বাদল স্মৃতি সংঘকে পরাজিত করেছে। গত ২০ ডিসেম্বর থেকে শুরু এই টুর্নামেন্টে ৫ ইভেন্টে জেলার ৯২ দল অংশ নেয়। ফাইনাল শেষে স্থানীয় সংসদ সদস্য ও জেলা আওয়ায়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শিমুল বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। এ সময় জজ কোর্টে পিপি এ্যাডভোকেট সিরাজুল ইসলাম, ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সৈয়দ মোস্তাক আলী মুকুলসহ স্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৫

০৮/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: