রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বোলিং এ্যাকশন বৈধ গাজীর

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৫
বোলিং এ্যাকশন বৈধ গাজীর

স্পোর্টস রিপোর্টার ॥ অবশেষে নিজের জন্য সবচেয়ে স্বস্তিদায়ক খবরটা পেলেন সোহাগ গাজী। দীর্ঘদিন পর বাংলাদেশ নির্ভর করার মতো একজন ডানহাতি অফস্পিনার পেয়েছিল বাংলাদেশ ক্রিকেট দল। দলের অপরিহার্য একজন সদস্য হয়ে উঠেছিলেন। কিন্তু বোলিং এ্যাকশনে ত্রুটি থাকায় গত ৮ অক্টোবর তাকে অনির্দিষ্ট সময়ের জন্য নিষিদ্ধ করা হয়েছিল। তবে এরপর নিজেকে শুধরে গত ২৪ জানুয়ারি চেন্নাইয়ে আইসিসির অনুমোদিত পরীক্ষাগারে বোলিং এ্যাকশনের পরীক্ষা দেয়ার পর নিজেকে বৈধ বোলার প্রমাণে সক্ষম হয়েছেন এ তরুণ স্পিনার। শনিবার আইসিসি গাজীর বোলিং এ্যাকশনকে বৈধ বলে জানিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি)। তবে আইসিসি থেকে আম্পায়ারদের বলা হয়েছে তার দিকে কড়া নজর রাখার। বোলিংয়ের সময় কনুই বাঁকানোর অনুমোদিত ১৫ ডিগ্রী কোনভাবে ছাড়িয়ে গেলেই যে কোন আম্পায়ার গাজীর বোলিং নিয়ে আইসিসির কাছে রিপোর্ট করতে পারবেন। দারুণ খুশি গাজী এখন দ্রুতই ফিরতে চান আন্তর্জাতিক ক্রিকেটে।

গত ২৪ আগস্ট ক্যারিবীয়দের বিরুদ্ধে টেস্ট চলার সময় সোহাগের বোলিং এ্যাকশনে ত্রুটি ধরেন আম্পায়াররা। গত ১৯ সেপ্টেম্বর ইংল্যান্ডের কার্ডিফ মেট্রোপলিটন ইউনিভার্সিটি ল্যাবে বোলিং এ্যাকশনের পরীক্ষা দিয়ে ৬ ওভার বল করেছিলেন। সেই বোলিংয়ে ত্রুুটি ধরে গত ৮ অক্টোবর আইসিসি আন্তর্জাতিক ক্রিকেটে তাকে নিষিদ্ধ করে। আইসিসির নিয়ম অনুসারে কোন বোলার বল ছোড়ার সময় সর্বোচ্চ ১৫ ডিগ্রী পর্যন্ত কনুই বাঁকাতে পারেন। নিজের বোলিং এ্যাকশন শোধরানোর জন্য এতদিন অনুশীলন করেছেন, খেলেছেন ঘরোয়া ক্রিকেট আসর ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগেও। জাতীয় দলের স্পিন কোচ রুয়ান কালপাগের সঙ্গেও বোলিং এ্যাকশন নিয়ে কাজ করেছেন। অবশেষে ২৪ জানুয়ারি চেন্নাইয়ের শ্রীরমাচন্দ্র বিশ্ববিদ্যালয়ের ল্যাবে বোলিং এ্যাকশনের পরীক্ষা দেন। এরপরই নিজেকে বৈধ প্রমাণের বিষয়ে আত্মবিশ্বাস জানিয়েছিলেন তিনি। সেটাই সত্য হলো।

চূড়ান্ত খুশির সংবাদটা তিনি বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজনের কাছ থেকে। অনেক পরীক্ষা-নিরীক্ষার পর বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির সবুজ সঙ্কেতটা পেয়ে গেছেন; আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে তার সামনে আর কোন বাধাই নেই। এ বিষয়ে সোহাগ বলেন, ‘আমি অনেক খুশি। এই ক’দিন কষ্ট তো কম করিনি। খুব দুশ্চিন্তায় ছিলাম। আজ সব দুশ্চিন্তা থেকে রেহাই পেলাম। আমি আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারব, আমার জন্য এর চেয়ে বড় সুসংবাদ আর কী হতে পারে?’ আইসিসির পক্ষ থেকে জানানো হয়েছে বোলিং করার সময় নিজের কনুই বাঁকানোর ব্যাপারটি ১৫ ডিগ্রীর মধ্যেই রাখছেন সোহাগ। তবে আইনসিদ্ধ ১৫ ডিগ্রীর বেশি তার কনুই বেঁকে গেলেই সোহাগকে আবারও ‘রিপোর্টেড’ করা হবে বলে জানা গেছে।

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৫

০৮/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: