মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

প্রস্তুতিতেই এত আমেজ!

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ ভারত অস্ট্রেলিয়া সফরে প্রায় আড়াই মাস। টেস্ট-ত্রিদেশীয় ওয়ানডে মিলিয়ে চ্যাম্পিয়নরা সেখানে খেলেছে ৭টি আন্তর্জাতিক ম্যাচ, সঙ্গে দুটি প্রস্তুতিও। তবু এ্যাডিলেড ওভালে আজকের প্রস্তুতি ম্যাচের সব টিকেট শেষ! কেন? উত্তর খুঁজতে বোদ্ধা হওয়ার প্রয়োজন নেই। স্বাগতিক হট-ফেবারিট অস্ট্রেলিয়ার সঙ্গে বর্তমান শিরোপাধারী ভারতের লড়াই দিয়ে আজই শুরু বিশ্বকাপের প্রস্তুতি-যজ্ঞ! ইতোমধ্যে অধিনাকাংশ দল সেখানে পৌঁছে গেছে। বিশ্বকাপের অন্যরকম এক আবহের জানান দিচ্ছে এই প্রস্তুতি। খেলাটি শুরু বাংলাদেশ সময় সকাল সাড়ে নয়টায়।

শিরোপা পুনরুদ্ধারে মরিয়া অস্ট্রেলিয়া ছুটছে দুরন্ত-দুর্বার গতিতে। ওয়ানডতে সাম্প্রতিক নৈপুণ্যের বিচারে আকাশে ভাসছে কুলীন অসিরা। গত মাসের মাঝামাঝি যখন কার্লটন মিড ত্রিদেশীয় ওয়ানডে শুরু হলো, দারুণ এক উত্তেজনায় ভাসছিল ক্রিটেক বিশ্ব। মূল কারণ ফেবারিট অস্ট্রেলিয়ার সঙ্গে ছিল চ্যাম্পিয়ন ভারত ও ইংলিশরা। সেখানে ভারতকে কার্যত ‘ল্যাং মেরেই’ ফাইনালে ওঠে জর্জ বেইলি-স্টিভেন স্মিথের দল। ফাইনালে ইংল্যান্ডকে উড়িয়ে দিয়ে বিশ্বকাপের আগে শেষ আন্তর্জাতিক সিরিজের সাফল্যে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটা আরও মজবুত করে অস্ট্রেলিয়া। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং প্রতিটি বিভাগে প্রতিপক্ষকে টেক্কা দেয় স্বাগতিকরা। বিশ্বকাপের মূল লড়াইয়ে নামার আগে আরও একটি করে প্রস্তুতি ম্যাচ খেলবে দু’দল, তবে সেখানে থাকবে দুর্বার প্রতিপক্ষ। সে হিসেবে অস্ট্রেলিয়া-ভারত আজকের ম্যাচটি হবে চূড়ান্ত পরীক্ষার আগে এ্যাসিড টেস্ট। টেস্টটা হয়ত ভারতের জন্যই বড় হয়ে সামনে এসেছে! চ্যাম্পিয়ন হিসেবে এবার শিরোপা ধরে রাখার চাপ মহেন্দ্র সিং ধোনিদের। সেই চাপ আরও বাড়িয়ে দিয়েছে দীর্ঘ আড়াই মাস ধরে অস্ট্রেলিয়া সফরে তাদের চরম ব্যর্থতা। সঙ্গে যোগ হয়েছে একাধিক তারকা ক্রিকেটারের ইনজুরি! সব মিলিয়ে ক্রিকেট-মোড়লদের আত্মবিশ্বাস ঠেকেছে তলানিতে।

হতাশার কালোমেঘ সরিয়ে জেগে ওঠার রসদ পেতে মরিয়া ধোনিবাহিনী। সুতরাং প্রস্তুতি ম্যাচ হলেও আজ অল-আউট ক্রিকেট খেলবে ভারত। এত সব হতাশার মাঝে দলটির মূল চিন্তা বোলিং নিয়ে। শনিবারই ফিটনেস টেস্টে ব্যর্থ হওয়ায় বিশ্বকাপ শেষ হয়ে গেছে ল্যাঙ্কি পেসার ইশান্ত শর্মার। ইনজুরি থেকে এখনও সেরে ওঠেননি তারকা ব্যাটসম্যান রোহিত শর্মা ও অলরাউন্ডার রবিন্দ্র জাদেজা। সুতরাং মরিয়া হলেও মাঠের কাজটা সহজ হবে না তাদের জন্য। বল হাতে সেরাটা নিংড়ে দিতে হবে ভুবনেশ্বর কুমার, স্টুয়ার্ট বিনি ও রবিচন্দ্রন অশ্বিনদের। তবে চ্যাম্পিয়নদের জন্য কিছুটা স্বস্তির দীর্ঘ সময় ধরে অবস্থান করায় কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নিয়েছেন ব্যাটসম্যানরা। যদিও টেস্টের ফর্ম ওয়ানডে সিরিজে বয়ে আনতে পারেননি বিরাট কোহলি। বিশ্বকাপের আগে বড় তারকার স্বরূপে দেখতে তাকিয়ে অগণিত ভারতীয় ক্রিকেটপ্রেমী।

ত্রিদেশীয় সিরিজের পর মাঝে কয়েকটা দিন একেবারে নির্ভার বিনোদনের মধ্য দিয়ে কাটিয়ে চনমনে হয়ে নামছে ধোনির দল। সুতরাং মরণ-কামড় দিয়ে আত্মবিশ্বাসের জ্বালানি পেতে ঝাঁপিয়ে পড়বেন তারা। তবে প্রতিপক্ষ অস্ট্রেলিয়া বলেই কাজটা কঠিন! ত্রিদেশীয় সিরিজে কয়েকটি ম্যাচে বিশ্রামে ছিলেন মূল পেসার মিচেল জনসন। ফিটনেস ঘাটতির জন্য প্রথম দুটি ম্যাচের পর ছিটকে গেছেন অলরাউন্ডার শেন ওয়াটসন। ছিলেন না নিয়মিত অধিনায়ক জর্জ বেইলি। নিষেধাজ্ঞার কবলে এক ম্যাচে জর্জ বেইলির পরিবর্তে নেতৃত্ব দেন স্টিভেন স্মিথ। এত অদল বদল, পরীক্ষা-নিরীক্ষা, ইনজুরির মাঝেও ফর্মে চিড় ধরেনি অসিদের। যারাই নেমেছেন একাট্টা হয়ে প্রতিপক্ষকে গুড়িয়ে দিয়ে দলকে এগিয়ে নিয়েছেন সামনের দিকে।

সর্বাধিক ১২ উইকেট নিয়ে সিরিজসেরা স্টার্ক জনসনের অভাব বুঝতে দেননি। দারুণ সঙ্গ পেয়েছেন জেমস ফকনারের কাছ থেকে। যদিও ইনজুরিতে আজ তো বটেই গোটা বিশ্বকাপই অনিশ্চিত এই অলরাউন্ডারের। ত্রিদেশীয় ম্যাচে ব্যাট হাতে দুর্দান্ত ছন্দে চার তারকা স্মিথ, ডেভিড ওয়ার্নার, গ্লেন ম্যাক্সওয়েল ও এ্যারন ফিঞ্চ। সুস্থ হয়ে আজ মাঠে নামছেন ওয়াটসন। যদিও শতভাগ ফিট নন বলে এই ম্যাচেও নামতে পারছেন না মাইকেল ক্লার্ক। ধারণা করা হচ্ছে আরব আমিরাতের বিপক্ষে শেষ প্রস্তুতি ম্যাচে খেলবেন নিয়মিত সেনাপতি। সোমবার সিডনিতে পাকিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। একই দিনে হবে আরও তিনটি প্রস্তুতি ম্যাচ; নিউজিল্যান্ড-জিম্বাবুইয়ে, দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কা ও ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ।

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৫

০৮/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: