কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মানুষ হত্যার বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তোলার আহ্বান

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৫
  • সারাদেশে মানববন্ধন

স্টাফ রিপোর্টার ॥ মানুষ হত্যাকারীদের বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতারা। তাঁরা বলেছেন, কেউ জনগণের প্রতিপক্ষ হয়ে ক্ষমতায় যেতে পারবে না। চলমান সঙ্কট সমাধানে আওয়ামী লীগ-বিএনপি উভয় পক্ষকে ছাড় দেয়ারও আহ্বান জানিয়েছেন তাঁরা। ২০ দলের পক্ষ থেকে সারাদেশে চলমান নাশকতা ও মানুষ হত্যার প্রতিবাদে শনিবার রাজধানীতে অনুষ্ঠিত পৃথক পৃথক কর্মসূচী থেকে বক্তারা এ আহ্বান জানান।

এদিকে নাশকতার প্রতিবাদে যাত্রাবাড়ী, মিরপুর, চকবাজার ও উত্তরাসহ রাজধানীর চারটি পয়েন্টে মানববন্ধন করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)। একই দাবিতে সারাদেশে মানববন্ধন করেছেন চিকিৎসকরা।

জনগণের প্রতিপক্ষ হয়ে দাঁড়িয়েছে বিএনপি-জামায়াতÑ নাসিম ॥ স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, দেশ ও জনগণের প্রতিপক্ষ হয়ে দাঁড়িয়েছে বিএনপি-জামায়াত। তাদের সন্ত্রাসী ও জঙ্গীবাহিনীর সদস্যরা নির্দয়ভাবে দেশের সাধারণ মানুষকে হত্যা করছে। আর দেশের জনগণও বিএনপি-জামায়াতের নৃশংসভাবে মানুষ হত্যা ও জঙ্গীবাদী কর্মকা- প্রতিরোধে শুরু করেছে গণপ্রতিরোধ। জনগণের হাতে ধরা খেয়ে গণধোলাইয়ের শিকার হচ্ছে বিএনপি-জামায়াতের সন্ত্রাসী বাহিনীর সদস্যরা। এভাবেই নির্মূল হবে মানুষ হত্যাকারীরা।

রাজধানীর শাহবাগে বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সামনে বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশন (বিএমএ) ও স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) আয়োজিত মানববন্ধন কর্মসূচী পালনকালে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

জঙ্গীবাদের কবর রচনা করতে হবেÑ মোজাম্মেল হক ॥ মহানগর মুক্তিযোদ্ধা সমাবেশে মুক্তিযোদ্ধা বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, দেশের বর্তমান এই পরিস্থিতিতে মুক্তিযোদ্ধাদের নিজেদের মতবিরোধ ভুলে ঐক্যবদ্ধভাবে জঙ্গীবাদের কবর রচনা করতে হবে। দেশে আপাত দৃষ্টিতে যে বিরোধ দেখা যাচ্ছে তা ’৭১-এর অসমাপ্ত বিরোধ। বর্তমানে জনগণের বিরুদ্ধে যারা জঙ্গী আচরণ দেখাচ্ছে তারা পাকিস্তান কায়েম রাখতে চেয়েছিল।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক চেয়ারম্যান অধ্যক্ষ আব্দুল আহাদ চৌধুরী বলেন, বঙ্গবন্ধুকে হারানোর পর মুক্তিযোদ্ধারা তাদের পরিচয় হারাতে বসেছিল। ১৯৭১ এ যারা বাধা ছিল, এখনও তারাই বাধা। আমি বিশ্বাস করি, এক ডাক দিলে বাংলাদেশের সব মুক্তিযোদ্ধা ’৭১-এর মতো আবারও একত্রিত হবে।

বাংলাদেশস্থ ভারত দূতাবাসের ডিফেন্স উপদেষ্টা মেজর জেনারেল পি সি থিমাইয়া বলেন, বাংলাদেশ সরকারের সঙ্গে আমরা শান্তির জন্য কাজ করছি। দীর্ঘ তিন বছর এখানে আমি কাজ করেছি। বাংলাদেশের সংস্কৃতিকে অনেক ভালবাসি।

খালেদা জিয়া আগুন সন্ত্রাসী-ইনু ॥ বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়াকে ‘আগুন সন্ত্রাসী’ আখ্যা দিয়ে তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, আগুন সন্ত্রাসের নেত্রী খালেদা আগুন দিয়ে মানুষ মারছেন, তার সঙ্গে কোন রাজনৈতিক সংলাপ করবে না সরকার। রাজধানীর উত্তরার হাউজ বিল্ডিংয়ের রাস্তায় ‘জামায়াত-বিএনপির সন্ত্রাসীদের আগুনে মানুষ হত্যা, সহিংসতা, অন্তর্ঘাত-নাশকতার প্রতিবাদে’ এক মানববন্ধনে তিনি এ কথা বলেন। ঢাকা মহানগর উত্তর জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) এ মানববন্ধনের আয়োজন করে। মানববন্ধনে হাসানুল হক ইনু বলেন, আগুন সন্ত্রাসীদের দিয়ে নির্বিচারে মানুষ হত্যার রাজনীতি করছেন খালেদা। জনগণের জন্য নয়, ক্ষমতার লোভেই তিনি আগুন সন্ত্রাসী কর্মকা-ের পথ বেছে নিয়েছেন। এমন আগুন সন্ত্রাসীর সঙ্গে কোনো রাজনৈতিক সংলাপ হতে পারে না। আগুন সন্ত্রাসের নেত্রীর সঙ্গে কোন রাজনৈতিক সমঝোতা ও আলোচনায় বসবে না সরকার। ঢাকা মহানগর জাসদ’র সভাপতি মুক্তিযোদ্ধা শফিউদ্দিন মোল্লার সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন নাইমুল আহসান জুয়েল, মোখলেস উদ্দিন, জাকিউল হক টিটন, ইদ্রীস আলী, জহিরুল হক ম-ল, মীর হোসেন আক্তার প্রমুখ।

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৫

০৮/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: