রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পুলিশ সার্জেন্টের গায়ে বোমা মারল শিবির

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৫
  • নাশকতা অব্যাহত

স্টাফ রিপোর্টার ॥ সারাদেশে বিএনপি-জামায়াত-শিবিরের নাশকতা অব্যাহত রয়েছে। তারা চোরাগোপ্তা এবং প্রকাশ্যে পেট্রোলবোমা ও ককটেল হামলা করে একের পর এক শিশু, নারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যসহ সাধারণ মানুষ হত্যা করছে। শুক্রবার গাইবান্ধায় ৬ জনকে পেট্রোলবোমায় জীবন্ত পুড়িয়ে হত্যা ও ৩৮ জনকে দগ্ধ করার পর শনিবার রাতে চিকিৎসাীন আরও এক বাসযাত্রী মারা গেছেন। বরিশালে তিনজনকে একই কায়দায় জীবন্ত পুড়িয়ে হত্যা করেছে। ঢাকায় সরাসরি এক পুলিশ সার্জেন্টের গায়ে বোমা মেরেছে ছাত্রশিবির। রাতে রাজধানীতে চারটি বাসে আগুন দিয়েছে হরতালকারীরা। রাজশাহী রেলস্টেশনে ককটেল হামলা, বগুড়ায় ট্রাকে পেট্রোলবোমায় অগ্নিদগ্ধ হয়েছেন চারজন। এছাড়া ছাত্রশিবির গাজীপুরেও ঝটিকা মিছিল করে একটানা বোমা হামলা চালিয়েছে। আর গোপালগঞ্জ ও চাঁপাইনবাবগঞ্জে আওয়ামী লীগ নেতার বাড়িতে হামলা, ভাংচুর, অগ্নিসংযোগ ও পেট্রোলবোমা হামলার ঘটনা ঘটেছে। বিএনপি-জামায়াত-শিবিরের টার্গেট সাধারণ মানুষ, পুলিশ, আওয়ামী লীগের নেতাকর্মী ও তাদের বাড়িঘর এবং তাদের পরিবার-পরিজন। শনিবার সকাল ৮টার দিকে শ্যামলী শিশু মেলার সামনে দায়িত্ব পালন করছিলেন সার্জেন্ট গোলাম মাওলা। এ সময় আচমকা কয়েক শিবিরকর্মী ঝটিকা মিছিল থেকে সার্জেন্টকে লক্ষ্য করে বোমা হামলা চালায়। আহত সার্জেন্টকে সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া বিকেলে অবরোধকারীদের বোমা হামলায় দুই পুলিশ সদস্য আহত হয়েছেন। অন্যদিকে ঢাকার দোহারের লটাখোলায় পার্কিং করে রাখা একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় অবরোধকারীরা।

এর আগে গত ১৭ জানুয়ারি শাহবাগে পুলিশভ্যানে পেট্রোলবোমা ও ককটেল দিয়ে চোরাগোপ্তা হামলার ঘটনা ঘটে। হামলায় ১৩ পুলিশ সদস্য মারাত্মক দগ্ধ হন। এরমধ্যে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় কনস্টেবল শামীম মিয়ার মৃত্যু হয়।

গত ৬ জানুয়ারি থেকে সারাদেশে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা অবরোধ-হরতালে চোরাগোপ্তা পেট্রোলবোমা হামলায় প্রায় একশ’ জনের মৃত্যু হয়। এরমধ্যে প্রায় ৭০ জন পেট্রোলবোমার আঘাতে জীবন্ত দগ্ধ হয়ে মারা যান। আহত হন শত শত মানুষ। বর্তমানে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে দগ্ধ ৬৫ জন মৃত্যু যন্ত্রণায় কাতরাচ্ছেন।

রাজধানীর অবরোধের চিত্র ॥ হরতালের আগের রাতে রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল থানার সামনের স্কাইলাইন পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় হরতাল-অবরোধ সমর্থকরা। এ ঘটনায় রিপন গাজী (২৫) নামে এক ব্যক্তি দগ্ধ হয়েছেন। তাঁকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। তিনি আরামবাগের ওয়ালিদ অপসেট প্রিন্টার্সের মার্কেটিং ম্যানেজার। তার কোমরের নিচ থেকে অনেকটা অংশ আগুনে ঝলসে গেছে। শনিবার রাত সাড়ে ৮টার দিকে এ অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এ ঘটনায় ওই এলাকায় আতঙ্কের সৃষ্টি হয়। এছাড়া এদিন রাত পৌনে ৮টার দিকে রাজধানীর রায়েরবাগে ঢাকা-মতলবগামী যাত্রীবাহী একটি মিনিবাসে (ঢাকা মেট্রো-জ-১৪-০১৪৪) আগুন দেয় হরতাল-অবরোধকারীরা। আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভায়।

রাজধানীর নতুনবাজার ভাটারা থানার সামনে তুরাগ পরিবহনের একটি বাসে যাত্রীবেশে আগুন দিয়েছে অবরোধ-হরতালকারীরা। এর আগে দয়াগঞ্জে রংধনু পরিবহনের একটি বাসে একই ভাবে আগুন দেয়া হয়। প্রত্যক্ষদর্শীরা জানান, শনিবার রাত সাড়ে ১০টার পর নতুনবাজার ভাটারা থানার সামনে যাত্রীবাহী তুরাগ পরিবহনের একটি বাসে দাঁড়ানো অবস্থায় আগুন দেয়া হয়। রাজধানীর শাহবাগের ককটেল বিস্ফোরণে পাঁচজন আহত হয়েছেন। রাত ৮টার দিকে এ ঘটনা ঘটে। গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা.ঃ ইমরান এইচ সরকার বলেন, মঞ্চের পাশে ছবিরহাটে ককটেল বিস্ফোরণে পাঁচজন আহত হয়েছেন। এ ঘটনায় আহতরা হলেনÑ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আজহারুল ইসলাম (২১), পথচারী মো. জসিম (২৫), আওয়াল হোসেন (৩৫), রেন্টু (৩২) ও রবিউল ইসলাম (৩০)। তাদের সবাইকে চিকিৎসার জন্য ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে পাঠানো হয়। আহত আজহারুল ইসলাম বলেন, শাহবাগে ছবির হাটে পিঠা উৎসব চলছিল। সেখানে হঠাৎ ককটেল বিস্ফোরিত হলে আমিসহ আরও কয়েকজন আহত হই।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক এমাজউদ্দীন আহমদের বাসায় গুলি করেছে দুর্বৃত্তরা। রাত ৯টার দিকে রাজধানীর কাঁটাবন এলাকায় তাঁর বাসা লক্ষ্য করে গুলি করা হয়। তবে এতে কেউ হতাহত হননি। অধ্যাপক এমাজউদ্দীনের মেয়ে ঢাকা বিশ্বদ্যিালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. দিল রওশন জিন্নাত আরা নাজনীন জানান, রাত ৯টার দিকে দুটি মোটরসাইকেলে চার যুবক কাঁটাবন ঢালের তাদের বাসার সামনে যায়। দুর্বৃত্তরা তাঁদের বাসা লক্ষ্য করে চার রাউন্ড গুলি ছোড়ে। এতে এমাজউদ্দীনের শোয়ার ঘরের জানালার কাচ ফেটে যায়। এ সময় এমাজউদ্দীন আহমদ বাসাতেই অবস্থান করছিলেন বলে জানান তিনি।

রংপুর ॥ শুক্রবার রাতে গাইবান্ধায় পেট্রোলবোমা হামলার ঘটনায় রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আরও একজনের মৃত্যু হয়েছে। তার নাম সুজা মিয়া (২৫)। বাড়ি সুন্দরগঞ্জ উপজেলার চ-ীপুর গ্রামে। শনিবার রাত ৯টায় বার্ন এ্যান্ড প্লাস্টিক ইউনিটের প্রধান ডাঃ মারুফুল ইসলাম সুজা মিয়ার মৃত্যুর খবর নিশ্চিত করেন। এ নিয়ে গাইবান্ধায় পেট্রোলবোমা হামলার ঘটনায় রংপুরের তিনজনসহ সাতজনের মৃত্যু হলো।

বগুড়া ॥ শনিবার রাত ৯টার দিকে বগুড়া-নাটোর মহাসড়কের রুপাহার এলাকায় একটি ট্রাকে পেট্রোলবোমা নিক্ষেপ করলে চালকসহ চারজন অগ্নিদগ্ধ হন। তাঁরা হলেনÑ চালক মোস্তফা (৪৮), ট্রাকযাত্রী ওয়াজেল মোল্লা (৪২), জাহাঙ্গীরসহ (৩২) অজ্ঞাত আরও একজন। তাঁদের বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। খালি ট্রাকটি নাটোর থেকে বগুড়া যাচ্ছিল।

এদিকে রাজশাহী রেলওয়ে স্টেশনের প্রধান ফটকের সামনে ও সাহেববাজার মনি চত্বর এলাকায় দুটি ককটেলের বিস্ফোরণ ঘটায় হরতালকারীরা। এতে আহত হয়েছেন অন্তত তিনজন। শনিবার রাত ৯টার পর এ ঘটনা ঘটে। রাতে ময়মনসিংহ শহরে পাঁচটি ককটেলের বিস্ফোরণ ঘটনায় জামায়াত-শিবির। তবে এতে হতাহতের কোন ঘটনা ঘটেনি।

ময়মনসিংহ শহরতলীর কাঁচিঝুলি এলাকায় যাত্রীবাহী একটি বাসে পেট্রোলবোমা হামলায় দগ্ধ হয়েছেন অনন্ত তিনজন যাত্রী। দগ্ধরা হলেনÑ ওশাদ (৩৫), আলমগীর (৩০) ও শহীদুল (৩২)। তাঁদের ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাত ১০টার দিকে এ ঘটনা ঘটে। স্থানীয় ও পুলিশ সূত্র জানায়, মুক্তাগাছাগামী ইসলাম পরিবহনের একটি বাস শহরতলীর কাঁচিঝুলি এলাকায় এলে অবরোধ-হরতাল সমর্থকরা পেট্রোলবোমা ছোড়ে।

নারায়ণগঞ্জ ॥ শনিবার সকাল ৬টার দিকে জেলার রূপগঞ্জ এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কের কাঞ্চন পৌরসভার কেন্দুয়াপাড়া চাঁন টেক্সটাইল এলাকায় নওগাঁ থেকে ৩শ’ বস্তা চালভর্তি একটি ট্রাক রূপগঞ্জে যাওয়ার পথে পেট্রোলবোমা হামলার ঘটনা ঘটে। এতে মারাত্মক দগ্ধ হন ট্রাকচালক বাদশা মিয়া (৪০) ও হেলপার হেলাল উদ্দিন (৩০)। তাঁদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। নাশকতায় জড়িত থাকার অভিযোগে বাবুল মিয়া (৩৩) ও সাত্তার আলী (২৮) নামে দুই বিএনপিকর্মীকে আটক করেছে পুলিশ।

গোপালগঞ্জ ॥ জেলার কাশিয়ানী উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুর রউফ মাস্টারের বাড়িতে শুক্রবার রাত ৯টার দিকে পেট্রোলবোমা হামলা হয়। ভাদুলিয়া গ্রামে রউফের বাড়ির দরজায় বোমাটি মারা হয়। বোতলটি সরাসরি ঘরের দরজায় গিয়ে পড়ে। বোমার বোতলটি না ফাটায় ব্যাপক আকারে আগুন ছড়িয়ে পড়েনি। সেখানে থাকা গামছায় আগুন লেগে যায়। কাপড় পোড়ার দুর্গন্ধে বাড়ির লোকজন দ্রুত ঘর থেকে বেরিয়ে আগুন নিভিয়ে ফেলে। আওয়ামী লীগ নেতার বাড়ি ও বাড়ির লোকজনদের পুড়িয়ে হত্যা করতেই জামায়াত-শিবির বোমা হামলাটি চালায় বলে দাবি করেছেন কাশিয়ানী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোক্তার হোসেন।

চাঁপাইনবাবগঞ্জ ॥ চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য আব্দুল ওদুদের শহরের পাঠানপাড়ার কার্যালয়ে শনিবার সকাল ৭টার দিকে পেট্রোলবোমা হামলার ঘটনা ঘটে। বোমাটি জানালার গ্রিলে ধাক্কা খেয়ে বাইরে পড়লে ক্ষয়ক্ষতি কম হয়। পেট্রোলবোমার আগুন দ্বিতীয় তলায় ছিটকে পড়লে সেখানকার আসবাবপত্র পুড়ে যায়।

চুয়াডাঙ্গা ॥ জেলার জীবননগরে পেট্রোলবোমা মেরে দুটি যাত্রীবাহী বাসে আগুন দেয় অবরোধকারীরা। তবে হতাহতের কোন খবর পাওয়া যায়নি।

গাজীপুর ॥ ছাত্রশিবিরের নেতাকর্মীকে বন্দুকযুদ্ধে হত্যা করার অভিযোগে জেলা সদরে ছাত্রশিবির ঝটিকা মিছিল করে। মিছিল থেকে কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে নিমিষেই পালিয়ে যায় মিছিলকারীরা। মিছিলে দলের কেন্দ্রীয় পরিকল্পনা বিষয়ক সম্পাদক শাহীন আহমদ খান, কেন্দ্রীয় কার্যকরী পরিষদের সদস্য ও গাজীপুর মহানগর ছাত্রশিবিরের সভাপতি ফুয়াদ হাসান পল্লব ও গাজীপুর মহানগর ছাত্রশিবিরের সেক্রেটারি জেনারেল আহমেদ ইমতিয়াজ উপস্থিত ছিল।

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৫

০৮/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: