কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পেট্রোলবোমায় মানুষ হত্যার প্রতিবাদ ॥ ফুঁসে উঠেছে পেশাজীবীরা

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৫
  • দেশব্যাপী চিকিৎসক ও নার্সদের মানববন্ধন

জনকণ্ঠ ডেস্ক ॥ পেট্রোলবোমায় পুড়িয়ে মানুষ হত্যা, নাশকতা ও চলমান সন্ত্রাসের প্রতিবাদে সারাদেশের পেশাজীবীরা ফুঁসে উঠেছে। শনিবার ডাক্তার, নার্স, স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা সন্ত্রাস বন্ধের দাবিতে মানববন্ধনে অংশ নেয়। স্টাফ রিপোর্টার, নিজস্ব সংবাদদাতা ও সংবাদদাতাদের পাঠানো খবর:Ñ

বগুড়া ॥ বেলা ১১টা থেকে শহরের কেন্দ্রস্থল সাতমাথা, মোহাম্মাদ আলী হাসপাতালের সামনে ও বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজের সামনের সড়কে ঘণ্টাব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়। একই সঙ্গে ৩টি পৃথক স্থানে আয়োজিত এই মানববন্ধনে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা ছাড়াও মেডিক্যালের শিক্ষার্থীরা অংশ নেন। তাদের হাতে ছিল পেট্রোলবোমার নৃশংসতার প্রতিবাদ জানিয়ে বিভিন্ন প্লাকার্ড। একই সঙ্গে স্বাধীনতা চেতনা বাস্তবায়ন পরিষদের ব্যানারে মুক্তিযোদ্ধারাসহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের প্রতিনিধিরা মানববন্ধনে অংশ নেন।

বাগেরহাট ॥ শনিবার বেলা সাড়ে ১১টার দিকে বাগেরহাট সদর হাসপাতাল থেকে র‌্যালি শুরু হয়ে প্রধান সড়কের মুনগঞ্জে ঘণ্টাব্যাপী মানববন্ধন পালন করা হয়। মানববন্ধনে সকল চিকিৎসক, নার্স, মাস্টার্সের শিক্ষার্থীরাসহ সর্বস্তরের স্থানীয়রা স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেন। একই সময়ে বাগেরহাটের ৯ উপজেলায় অনুরূপ মানববন্ধন পালিত হয়।

রাজবাড়ী ॥ শনিবার সকালে রাজবাড়ী জেলা জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের উদ্যোগে স্থানীয় শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি চত্বরে এক সমাবেশ ও মানববন্ধন কর্মসূচী পালিত হয়। এক ঘণ্টাব্যাপী এ মানববন্ধন সমাবেশে সাবেক সংসদ সদস্য আব্দুল মতিন মিয়া, জেলা জাসদ সভাপতি আহম্মেদ নিজাম মন্টু ও সাধারণ সম্পাদক মনিরুল হক মুনির, স্বপন কুমার দাস, জালাল উদ্দিন মিয়া প্রমুখ বক্তব্য রাখেন।

নাটোর ॥ নাটোর সদর হাসপাতালসহ বিভিন্ন বেসরকারী চিকিৎসাসেবা প্রদানকারী প্রতিষ্ঠানের চিকিৎসক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ শনিবার বেলা ১১টায় নাটোর সদর হাসপাতালের সামনে মানববন্ধনে অংশ নেয়।

ময়মনসিংহ ॥ শনিবার সকালে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের সামনে এক কিলোমিটার জুড়ে দীর্ঘ মানববন্ধনসহ বিক্ষোভ মিছিল করেছে হাসপাতালের কর্মরত সর্বস্তরের চিকিৎসকসহ কর্মকর্তা, নার্স ও কর্মচারীরা। বিএমএ, ময়মনসিংহ শাখার উদ্যোগে বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত আয়োজিত এই মানববন্ধনে হাসপাতালের সকল চিকিৎসক, নার্স, মেডিক্যাল শিক্ষার্থী, শিক্ষানবিস নার্স ও কর্মকর্তা-কর্মচারী ছাড়াও স্থানীয় নানা শ্রেণী-পেশার মানুষ যোগ দেয়।

কলাপাড়া ॥ কলাপাড়ায় স্বাস্থ্য বিভাগের চিকিৎসক, কর্মচারী, ওষুধ বিক্রয় প্রতিনিধিসহ সাধারণ নারী-পুরুষ শনিবার দুপুরে স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে কুয়াকাটাগামী মহাসড়কে প্রায় ঘণ্টাব্যাপী মানববন্ধনে অংশ নেয়। এ সময় তারা সন্ত্রাসবিরোধী বিভিন্ন সেøাগান দেয়।

গোপালগঞ্জ ॥ শনিবার সকাল সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত তারা শহরের জেনারেল হাসপাতালের সম্মুখভাগে রাস্তায় মানববন্ধন পালিত হয়। বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশন (বিএমএ) ও স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) গোপালগঞ্জ জেলা শাখা এবং জেনারেল হাসপাতাল ও শেখ সাহেরা খাতুন মেডিক্যাল কলেজের পক্ষ থেকে ভিন্ন ভিন্ন ব্যানার নিয়ে সবাই একই মানববন্ধনে অংশ নেয়।

সিরাজগঞ্জ ॥ বিএমএ’র ডাকে নার্স, চিকিৎসক ও মেডিক্যাল কলেজের ছাত্রছাত্রীরা মানববন্ধন কর্মসূচী পালন করেছে। শনিবার বেলা সাড়ে ১১টায় সিরাজগঞ্জ জেনারেল হাসপাতালের সামনের সড়কে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

চাঁদপুর ॥ শনিবার দুপুরে চাঁদপুর সরকারী জেনারেল হাসপাতাল সম্মুখে চিকিৎসক ও কর্মচারীদের অংশগ্রহণে মানববন্ধন কর্মসূচী পালিত হয়। এছাড়া একই সময় সিভিল সার্জন কার্যালয় সামনে স্বাস্থ্য বিভাগের আয়োজেন আরেকটি মানববন্ধন পালিত হয়। এ সময় বক্তব্য রাখেন চাঁদপুর সরকারী জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ প্রদীপ কুমার দত্ত, সাচিব জেলা শাখার সভাপতি ডাঃ নুরুল হুদা, জেলা বিএমের সভাপতি ডাঃ হারুনুর রশিদ সাগর, সাধারণ সম্পাদক ডাঃ মাহমুদুন্নবী মাছুম প্রমুখ।

বাউফল ॥ বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশন, স্বাধীনতা চিকিৎসক পরিষদ ও বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীদের উদ্যোগে সকাল ১১টার দিকে ঘণ্টাব্যাপী মানববন্ধনে যোগ দেয়। মানববন্ধন শেষে এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন ডা. মঞ্জুরুল আলম, ডা. এএসএম সায়েম প্রমুখ।

বরগুনা ॥ শনিবার বেলা ১১টায় বরগুনা জেনারেল হাসপাতালের সামনে বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশন (বিএমএ)-এর উদ্যোগে মানববন্ধন কর্মসূচী ও সমাবেশ পালন করা হয়। এ কর্মসূচীতে বিএমএ, স্বাস্থ্য বিভাগ, বরগুনা নাসিং ট্রেনিং সেন্টার ও নার্সসহ সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীরা এতে অংশ নেয়।

দুর্গাপুর ॥ শনিবার শতাধিক কর্মকর্তা-কর্মচারীর অংশগ্রহণে হাসপাতাল চত্বরে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচী পালন করেছে।

ভালুকা ॥ শনিবার বেলা ১১টায় ভালুকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে ডাক্তার ও নার্স ও স্বাস্থ্য কর্মীরা মানববন্ধন কর্মসূচী পালন করে।

ভোলা ॥ শনিবার দুপুরে সদর হাসপাতাল চত্বরে অনুষ্ঠিত মানববন্ধনে ডাক্তার, নার্স ও হাসপাতালের স্টাফরা অংশগ্রহণ করেন।

ঝালকালি ॥ হাসপাতালের সামনের সড়কে স্বাধীনতা চিকিৎসা পরিষদ, বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশন ও নার্সিং এ্যাসোসিয়েশনের উদ্যোগে শনিবার সকাল সাড়ে ১১টা থেকে ১২টা পর্যন্ত মানববন্ধন কর্মসূচী পালন করা হয়েছে।

পটুয়াখালী ॥ শনিবার বেলা সাড়ে ১১টায় পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালের সামনে এক বিশাল মানববন্ধন কর্মসূচী পালন করেছে পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালে কর্মরত শিক্ষক-চিকিৎসক-কর্মকর্তা-কর্মচারীরা। বিএমএ ও স্বাচিপ-এর উদ্যোগে এ মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। এ দিকে একই সময়ে পটুয়াখালী জেলার ৮টি উপজেলায় একই সময়ে অনুরূপ কর্মসূচী পালিত হয়।

রাজশাহী ॥ চলমান কর্মসূচীর অংশ হিসেবে শনিবারও নগরীতে বিভিন্ন সংগঠন মানববন্ধন করেছে।

সকালে নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে মানববন্ধন করে জাসদ। নগর জাসদের সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মাসুদ শিবলীসহ জাসদের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা মানববন্ধনে অংশ নেন। এদিকে দুপুরে মানববন্ধন করেন স্বাধীনতা চিকিৎসা পরিষদের নেতৃবৃন্দ। রাজশাহী মেডিক্যাল কলেজের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে রাজশাহী মেডিক্যাল কলেজের অধ্যক্ষ খন্দকার আবু রায়হান, উপাধ্যক্ষ নওশাদ আলী, স্বাধীনতা চিকিৎসক পরিষদের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ডা. তরিবুর রহমান শেখ, নার্সিং কলেজের অধ্যক্ষ সৈয়দা সাদেকা খাতুনসহ রামেক শিক্ষার্থীরা অংশ নেন। এছাড়া মানববন্ধন করেছে রাবির কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট।

গফরগাঁও ॥ শনিবার গফরগাঁও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডা. ও কর্মচারীরা ঘণ্টাব্যাপী মানববন্ধন করেন।

সকাল সাড়ে এগারোটায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ওয়ায়েজ উদ্দীন ফরাজির নেতৃত্বে গফরগাঁও-ময়মনসিংহ সড়কে ঘণ্টাব্যাপী মানববন্ধনে যোগ দেন চিকিৎসক, নার্স ও কর্মচারীসহ স্থানীয়রা।

গাইবান্ধা ॥ জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ গাইবান্ধা জেলা শাখার উদ্যোগে শনিবার গাইবান্ধা প্রেসক্লাব মোড়ে এক মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের কর্মসূচী পালিত হয়।

বরিশাল ॥ সকাল ১০টায় নগরীর সদর রোডে ঘণ্টাব্যাপী মানববন্ধন শেষে জাতীয় পতাকা নিয়ে শান্তি মিছিল বের করে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করা হয়।

মানববন্ধন চলাকালীন অনুষ্ঠিত সমাবেশে সভাপতির বক্তব্যে দেওয়ান ফকরুল আলম বলেন, দেশ যখন উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে, যখন দেখে শান্তি বিরাজ করছিল, ঠিক সেই সময়ে বিশেষ রাজনৈতিক মহল অসৎ উদ্দেশ্যে মানুষ পুড়িয়ে হত্যা করছে।

মাদারীপুর ॥ মাদারীপুরের লেকেরপাড় স্বাধীনতা অঙ্গনে শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে ঘণ্টাব্যাপী কর্মসূচীতে জেলা ও উপজেলা স্বাস্থ্য বিভাগের চিকিৎসক, নার্স ও কর্মচারীরা অংশ নেন।

বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশনের (বিএমএ) মাদারীপুর জেলা শাখার সভাপতি ডাঃ আব্দুল বারির সভাপতিত্বে মানববন্ধন শেষে চিকিৎসকরা বক্তব্য রাখেন। একই দাবিতে শিবচরে মানববন্ধন কর্মসূচী পালন করেছেন স্বাস্থ্য বিভাগের চিকিৎসক, নার্স ও কর্মচারীরা

ফরিদপুর ॥ শনিবার বেলা সাড়ে ১১টা হতে দুপুর ১২টা পর্যন্ত পৃথকভাবে মানববন্ধন কর্মসূচী পালিত হয় ফরিদপুর জেনারেল হাসপাতাল ও ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের সামনে। জেনারেল হাসপাতালের সমানে ‘হরতাল ও অবরোধের নামে সকল প্রকার নাশকতার বিরুদ্ধে প্রতিবাদী মানববন্ধন’ কর্মসূচী পালন করেন জেনারেল হাসপাতালের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

জয়পুরহাট ॥ শনিবার জয়পুরহাটের চিকিৎসক, নার্স এবং হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীরা মানববন্ধন কর্মসূচী পালন করেছেন। জয়পুরহাট আধুনিক হাসপাতালে বেলা ১১টায় শুরু হওয়া ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচীতে বক্তব্য রাখেনÑ ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ লাইলী আক্তার, জয়পুরহাট আধুনিক হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ মোঃ আলী, বিএমএ’র জেলা সাধারণ সম্পাদক ডাঃ জোবায়ের গালীব প্রমুখ।

খুলনা অফিস ॥ খুলনায় নাশকতাকারীদের আইন প্রয়োগকারী সংস্থার হাতে তুলে দিতে ওয়ার্ডে ওয়ার্ডে সন্ত্রাসবিরোধী কমিটি গঠন করেছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল। পেট্রোলবোমা মেরে মানুষ হত্যা, অগ্নিসংযোগ, লুটপাট, ভাংচুরসহ যে কোন নৈরাজ্যকর পরিস্থিতি মোকাবেলায় এই কমিটি জনগণের পাশে থাকবে। এছাড়া পরীক্ষা চলাকালে নগরীর বিভিন্ন কেন্দ্রেও উপস্থিত থাকছেন তারা।

মুন্সীগঞ্জ ॥ শনিবার বেলা সাড়ে ১১টায় মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের সম্মুখের রাস্তায় চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারী এতে অংশ নেন। স্থানীয় স্বাধীনতা চিকিৎসক পরিষদের উদ্যোগে এ মানববন্ধনে চলমান সন্ত্রাস ও নাশকতাবিরোধী বিভিন্ন স্লোগান লেখা ব্যানার ও ফেস্টুন স্থান পায়।

নারায়ণগঞ্জ ॥ শনিবার দুপুরে নারায়ণগঞ্জ কলেজের শিক্ষার্থী, শিক্ষক-শিক্ষিকা, গবর্নিং বডি শহরে জাতীয় পতাকা ও সাদা পতাকা নিয়ে মিছিল বের করে। মিছিল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণশেষে বঙ্গবন্ধু সড়কে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে ‘মরছে মানুষ, পুড়ছে দেশ, চাই শান্তির বাংলাদেশ’ মানববন্ধন কর্মসূচীর আয়োজন করে।

নেত্রকোনা ॥ স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) উদ্যোগে শনিবার নেত্রকোনা আধুনিক সদর হাসপাতালের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বেলা সাড়ে ১১টা থেকে ১২টা পর্যন্ত মানবন্ধনে জেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের সকল চিকিৎসক, সেবিকা ও সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন।

সাতক্ষীরা ॥ মানববন্ধন করেছে সাতক্ষীরা মেডিক্যাল কলেজের শিক্ষক-কর্মচারীবৃন্দ ও স্বাধীনতা চিকৎসক পরিষদ ও বিএমএ সাতক্ষীরা জেলা শাখা। শনিবার সকাল ১১টায় মেডিক্যাল কলেজ ও সদর হাসপাতালের সামনে পৃথকভাবে এ মানববন্ধন কর্মসূচী পালিত হয়। সদর হাসপাতালের সামনে অনুষ্ঠিত এই মানবন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক এমপি বিএমএ সাতক্ষীরা জেলা শাখার সভাপতি ডা. আজিজুর রহমান।

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৫

০৮/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: