কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কঠোর শর্তাবলীর বিরুদ্ধে লড়াই চালাবে গ্রীস

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৫

গ্রীসের বামপন্থী সিরিজা সরকার অর্থনৈতিক পুনরুদ্ধার কর্মসূচীর কঠোর শর্তাবলী মেনে নিতে ইউরোজোনভুক্ত প্রতিবেশী দেশগুলোর চাপের বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখার অঙ্গীকার করেছে। এদিকে আগামী সপ্তাহের গুরুত্বপূর্ণ ঋণ আলোচনার আগে কোন পক্ষকে সমর্থন বা বিরোধিতা করা হবে তা নিয়ে শক্তি পরীক্ষা চলছে। খবর গার্ডিয়ানের।

ইউরোজোনের অর্থমন্ত্রীরা গ্রিক সঙ্কট আলোচনায় বুধবার রাতে ব্রাসেলয়ে একটি জরুরী বৈঠক ডেকেছেন। এর আগে গ্রীসের অর্থমন্ত্রী ইয়ানিস ভারুফাকিস ইউরোপে ব্যস্ত সফর করলেও সামান্যই অগ্রগতি হয়েছে।

জার্মানি চায় গ্রীস আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে অর্থনৈতিক পুনরুদ্ধারের ঋণ হিসেবে পাওয়া ২৪ হাজার কোটি ইউরো পরিশোধের পরিকল্পনার ব্যাপারে একটি সিদ্ধান্তে উপনীত হোক। ওই বিশেষ ঋণ বৈঠকের পরদিন বৃহস্পতিবার ইউরোপীয় নেতৃবৃন্দের এক শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হবে। গ্রীসের প্রধানমন্ত্রী আলেক্সিস সিপরাসের সঙ্গে সেটি হবে প্রথম বৈঠক। তবে গ্রিক সরকারের একজন কর্মকর্তা পুরনো অর্থনৈতিক পুনরুদ্ধার কর্মসূচীভিত্তিক পরিকল্পনা মেনে নেয়ার সম্ভাবনা বাতিল করে বলেন, ভারুফাকিস একটি নতুন ঋণ ও সংস্কার কর্মসূচী উপস্থাপন না করা পর্যন্ত এথেন্সের উত্তরণের জন্য একটি সেতুবন্ধন চুক্তির আহ্বান জানাবে।

সে^চ্ছামৃত্যু অনুমোদন দিল কানাডার সর্বোচ্চ আদালত

কানাডার সুপ্রীমকোর্ট চিকিৎসকের সহায়তায় স্বেচ্ছায় মৃত্যুবরণ করার বিষয়টিকে অনুমোদন দিয়েছে। শুক্রবার আদালতের দেয়া এক রায়ের ফলে দেশটিতে স্বেচ্ছায় মৃত্যুবরণ আইনী স্বীকৃতি পেল। শনিবার জানানো হয়, প্রাপ্তবয়স্ক কোন ব্যক্তি শারীরিক ও মানসিক যন্ত্রণায় ভুগলে, অনিরাময়যোগ্য শারীরিক অবস্থা হলে এবং অসুস্থতা কখনোই সারবে না এমন ক্ষেত্রে স্বেচ্ছায় মৃত্যুবরণ করা যাবে। আগামী এক বছরের মধ্যে এ সিদ্ধান্ত কার্যকর হবে। খবর ওয়েবসাইটের।

কানাডায় বর্তমানে চিকিৎসকের সহায়তায় স্বেচ্ছা মৃত্যুবরণের ওপর নিষেধাজ্ঞা রয়েছে। স্বেচ্ছায় মৃত্যুবরণের ক্ষেত্রে লোকজনের অধিকার না থাকার বিষয়ে আদালত একমত হয়নি। স্বেচ্ছা মৃত্যুবরণের বিরুদ্ধে ১৯৯৩ সালে একটি আবেদন করা হয়।

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৫

০৮/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: