আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গাইবান্ধায় পেট্রোল বোমায় প্রাণ গেল শিশুসহ ৪ বাসযাত্রী’

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৫
  • আর দগ্ধ হয়ে আহত ৪৫ ॥ এছাড়া ফেনীতে দগ্ধ ১, বগুড়ায় শিবিরকর্মীকে গণধোলাই

স্টাফ রিপোর্টার ॥ গাইবান্ধায় পেট্রোলবোমায় শিশুসহ চারজন বাসযাত্রী নিহত হয়েছে। এ ঘটনায় দগ্ধ হয়ে আহত হয়েছে কমপক্ষে আরও ৪৫ যাত্রী। এছাড়া নাশকতাকারীদের পেট্রোলবোমায় ফেনীতে একজন দগ্ধ হয়েছে। বগুড়ায় শিবিরকর্মীকে গণধোলাই দিয়েছে স্থানীয় জনতা। প্রত্যক্ষদর্শীরা জানান, গাইবান্ধা থেকে নাফু এন্টারপ্রাইজের একটি বাস ঢাকার উদ্দেশে ছেড়ে আসছিল। পথে তুলসীঘাট এলাকায় বাসে পেট্রোলবোমা ছোড়ে দুর্বৃত্তরা। এতে বাসের অধিকাংশ যাত্রীই দগ্ধ হয়েছে বলে জানান তারা। সদর থানার ওসি রাজিউর রহমান বলেন, গাইবান্ধা সদর উপজেলার তুলসীঘাট পল্লী বিদ্যুত অফিসের সামনে শুক্রবার রাত ১১টার দিকে ওই ঘটনা ঘটে। হতাহতদের সবাই বাসের যাত্রী ছিল। হাসপাতালে চিকিৎসাধীন ছয়জনের অবস্থা আশঙ্কাজনক।

এর আগে রাত সাড়ে ৯টার দিকে সুন্দরগঞ্জ থেকে নাফু পরিবহনের ওই যাত্রীবাহী বাসটি ছেড়ে আসে। গাইবান্ধা বাস টার্মিনালে পৌঁছার পর পুলিশ পাহারায় অন্যান্য যানবাহনের সঙ্গে সেটিও গন্ত্যব্যের উদ্দেশে রওনা দেয়। এছাড়া গাইবান্ধা সদর থানার উপ-পরিদর্শক (এসআই) হাসান বিষয়টি নিশ্চিত করেছেন। স্থানীয়দের সহায়তায় তাদের উদ্ধার করে জেলার বিভিন্ন ক্লিনিক ও হাসপাতালে নিয়ে চিকিৎসা দেয়া হচ্ছে।

এদিকে কড়া নিরাপত্তা আর জনতার রোষের মুখে শুক্রবার সারাদেশে অবরোধ-হরতালের তেমন কোন প্রভাব লক্ষ্য করা যায়নি। নির্বিঘেœ দেশের প্রায় ১৫ লাখ এসএসসি পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছে। নিরাপদে বাড়িও ফিরেছে। ঢাকায় ন্যূনতম কোন প্রভাব দেখা যায়নি। রাজধানীতে যানবাহনের চলাচল ছিল একেবারেই স্বাভাবিক। ঢাকা থেকে নিয়মিত লঞ্চ ও ট্রেন ছেড়ে গেছে। মহাখালী, গাবতলী ও সায়েদাবাদ থেকে বেশকিছু দূরপাল্লার বাসও ছেড়ে গেছে।

ঢাকা ॥ শুক্রবার অবরোধ ন্যূনতম কোন প্রভাব লক্ষ্য করা যায়নি রাজধানীতে। স্বাভাবিক ছিল জীবনযাত্রা ও প্রাত্যহিক কাজকর্ম। যানবাহনের চলাচল ছিল স্বাভাবিক। সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে লঞ্চ, কমলাপুর রেলস্টেশন থেকে ট্রেন আর সায়েদাবাদ, মহাখালী ও গাবতলী বাস টার্মিনাল থেকে দূরপাল্লার বাস ছেড়ে গেছে।

এছাড়া রাজধানীর গুলশান-২ এর গোলচত্বরে মোটর শ্রমিক ইউনিয়নের সমাবেশকে লক্ষ্য করে পাঁচটি ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। তাৎক্ষণিকভাবে হতাহতের কোন খবর পাওয়া যায়নি। শুক্রবার রাত ১০টার দিকে এ ঘটনা ঘটে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গুলশান জোনের সহকারী কমিশনার নুরুল আলম এ তথ্য জানান। তিনি বলেন, হরতাল-অবরোধের প্রতিবাদে এ সমাবেশ করছিল মোটর শ্রমিক ইউনিয়ন। এ সময় পর পর পাঁচটি ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। এর পর ঘটনাস্থল ও এর আশপাশে পুলিশ অভিযান চালাচ্ছে বলে জানান তিনি।

এদিকে বাড্ডা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি/তদন্ত) কামরুল ফারুক জানান, অনাবিল পরিবহনের (ঢাকা মেট্রো-গ-১১-১৪৭০) একটি বাসে যাত্রীবেশে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। পরে স্থানীয়দের সহায়তায় আগুন নিভিয়ে ফেলা হয়। এতে ওই বাসের কয়েকটি সিট ক্ষতিগ্রস্ত হয়েছে। রাজধানীর মালিবাগ সুপার মার্কেটের সামনে পর পর চারটি ককটেলের বিস্ফোরণ ঘটিয়েছে অবরোধকারীরা। এছাড়া রাত পৌনে ৮টার দিকে রাজধানীর মালিবাগ সুপার মার্কেটের সামনে পর পর চারটি ককটেলের বিস্ফোরণ ঘটিয়েছে অবরোধকারীরা। তবে এতে কেউ হতাহত হয়নি। এ সময় ওই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে এবং লোকজন দিগি¦দিক ছোটাছুটি করতে থাকে।

প্রত্যক্ষদর্শী রাসেল সরকার জানান, কে বা কারা যেন পর পর চারটি ককটেল বিস্ফোরণ ঘটায়। পর পরই পুলিশ এসে তল্লাশি শুরু করে। রামপুরা থানার অপারেশন অফিসার মুস্তাফিজুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। তারা প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

বগুড়া ॥ জেলার গোঁকুল এলাকায় জাতীয় মহাসড়কে বৃহস্পতিবার রাত ২টার দিকে স্টিলের ধারালো পেরেক ফেলে নীলফামারীর জলঢাকা থেকে ঢাকাগামী হৃদয় এন্টারপ্রাইজের একটি যাত্রীবাহী বাসের চাকা পাংচার করে দেয়া হয়। এ সময় যাত্রীরা পেরেক ফেলে চাকা পাংচারের সঙ্গে জড়িত শিবিরকর্মী রবিউলকে হাতেনাতে ধরে গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ করে।

গাড়ি থেমে গেলে অবরোধকারীরা তাতে পেট্রোলবোমা মেরে আগুন ধরিয়ে দেয়। চাকা পাংচার হওয়ার পর যাত্রীরা নেমে যাওয়ায় হতাহতের কোন ঘটনা ঘটেনি। এ ঘটনায় পুলিশ জেলা শ্রমিক দলের সভাপতি আব্দুল ওয়াদুদ, নন্দীগ্রাম থানা জামায়াতের সহকারী নায়েবে আমির রুহুল আমীনসহ বিএনপি-জামায়াতের ৩৯ নেতাকর্মীকে আটক করেছে।

ফেনী ॥ শুক্রবার ভোর সাড়ে ৪টার দিকে জেলার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের লালপুল এলাকায় অবরোধকারীরা চট্টগ্রামগামী একটি কাভার্ডভ্যানে পেট্রোলবোমা মেরে আগুন ধরিয়ে দেয়। এতে হেলপার বাচ্চু হাওলাদার (১৮) দগ্ধ হন। তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। বাচ্চু হাওলাদার ঝালকাঠি জেলার রাজাপুর থানার পুটিয়াখালী গ্রামের মৃত ছহমদ হাওলাদারের ছেলে।

কক্সবাজার ॥ জেলার মহাসড়কের ২৩টি ঝুঁকিপূর্ণ পয়েন্টে নাশকতা প্রতিরোধে আনসার-ভিডিপির পাশাপাশি অতিরিক্ত পুলিশ, র‌্যাব ও বিজিবি মোতায়েন করা হয়েছে। বৃহস্পতিবার রাত থেকেই বিশেষ নিরাপত্তা বলয়ের মধ্যে রাখা হয়েছে রামু উপজেলার রশিদনগর, পানিরছড়া বাজার, জোয়ারিয়ানালা, রামু বাইপাস, রাবার বাগান ও চাকমারকুল তেচ্ছিপুল স্টেশন এলাকা। এসব এলাকায় ৭২ জন আনসার-ভিডিপি সদস্য মোতায়েন করা হয়েছে।

পলাশবাড়ীতে তিন ট্রাকে আগুন ॥ গাইবান্ধার পলাশবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লে¬ক্সসংলগ্ন সবরিতলা এলাকায় শুক্রবার সকাল ৮টার দিকে দুটি সিমেন্টবোঝাই ট্রাক আটকে চালক ও হেলপারকে নামিয়ে দিয়ে সেগুলোতে আগুন লাগিয়ে দেয় অবরোধকারীরা। এতে ট্রাক দুটির সামনের অংশ পুড়ে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসকর্মীরা গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। পলাশবাড়ী-কাশিয়াবাড়ী সড়কে বৃহস্পতিবার রাতে কাতুলী এলাকায় একটি খড়িবোঝাই ট্রাকে দুর্বৃত্তরা আগুন লাগিয়ে দেয়। এর আগে চালক ও হেলপারকে ট্রাক থেকে নামিয়ে দেয়া হয়। অপরদিকে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার দুপুর পর্যন্ত জেলার বিভিন্ন এলাকায় যৌথবাহিনী অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াত-শিবিরের ৮ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়। সহকারী পুলিশ সুপার (বি-সার্কেল) জহুরুল ইসলাম জানান, আগুনে ট্রাক ক্ষতিগ্রস্ত হলেও মালামাল অক্ষত রয়েছে।

নাটোর ॥ নাটোরের বড়াইগ্রামের বনপাড়া-পাবনা মহাসড়কের রাজাপুর বাজারে বরযাত্রীবাহী বাসে ককটেল নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। এতে বাসচালক আহত হয়েছেন। শুক্রবার সন্ধ্যায় নাটোর-পাবনা-খুলনা মহাসড়কের রাজাপুর বাজার এলাকায় এ ঘটনা ঘটে। বড়াইগ্রাম থানার উপ-পরিদর্শক (এসআই) মাসুদ করিম জানান, সন্ধ্যায় বগুড়া থেকে চুয়াডাঙ্গাগামী সজনী পরিবহনের (চুয়াডাঙ্গা জ-১১-৩০৭) বরযাত্রীবাহী একটি বাস নাটোর-পাবনা-খুলনা মহাসড়কের রাজাপুর বাজারে এলে দুর্বৃত্তরা বাসটিতে একটি ককটেল নিক্ষেপ করে। এতে বাসচালক চুয়াডাঙ্গা সদরের গেদারগঞ্জের হাসান বুড়ার ছেলে মতিউর রহমান (৪০) সামান্য আহত হয়েছেন। পরে বাসটি গন্তব্যস্থলের উদ্দেশে রওনা হয়।

উল্লাপাড়া ॥ সিরাজগঞ্জের উল্লাপাড়ায় টায়ার জ্বালিয়ে রেলপথের সিøপারে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ সময় উল্লাপাড়া স্টেশনে দাঁড়িয়ে থাকা ঢাকা-দিনাজপুরগামী একতা এক্সপ্রেস ট্রেনটি আধা ঘণ্টা দেরিতে ছেড়ে যায়। শুক্রবার রাত ৮টার দিকে ঈশ্বরদী-ঢাকা রেলপথে উল্লাপাড়া উপজেলার মোরলজানি গ্রামের রেলওয়ে সেতুর পশ্চিম পাশে এ ঘটনা ঘটে। উল্লাপাড়া স্টেশন মাস্টার খান মনিরুজ্জামান জানান, অবরোধ সমর্থকরা রেলপথের সিøপারের সঙ্গে টায়ার লাগিয়ে তাতে আগুন ধরিয়ে দেয়। এ সময় সেখানে থাকা আনসার সদস্যরা আগুন নেভানোর চেষ্টা করলে অবরোধকারীরা তাদের ধাওয়া করে।

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৫

০৭/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: