আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ইঞ্জিনে সমস্যা, বিমানের জরুরী অবতরণ

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার। রানওয়ে থেকে ওড়ার মাত্র আট মিনিটের মধ্যে বিকট শব্দ। যাত্রীরা চরম আতঙ্কিত হয়ে যখন সিট থেকে উঠে দাঁড়ানোর উপক্রম, তখন ককপিট থেকে পাইলটের ঘোষণা এলো- ইঞ্জিনে সমস্যা হয়েছে। এখনই ঢাকায় জরুরী অবতরণ করতে হচ্ছে। আপনারা সিল্ট বেল্ট বেঁধে সাবধানে বসুন।

তারপর রাত দেড়টায় বিমানটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। যাত্রীরা হাঁফ ছেড়ে বাঁচলেও তাদের আতঙ্ক কাটেনি। পরে অন্য একটি ফ্লাইটে ওই যাত্রীদের পাঠানো হয় দুবাই। এভাবেই বৃহ¯পতিবার গভীর রাতে একটি বড় ধরনের দুর্ঘটনা থেকে রেহাই পায় বিমানের চট্টগ্রাম দুবাই ঢাকা রুটের একটি ফ্লাইট।

জানা যায়, দুই ইঞ্জিন বিশিষ্ট বিমানের ৭৭৭-২০০ ইআর (বিজি-০৪৭) এয়ারক্রাফটি চট্টগ্রামের হযরত শাহ আমানত বিমানবন্দর থেকে বৃহস্পতিবার রাত ১২টা ৩৩ মিনিটে দুবাইয়ের উদ্দেশে রওনা হয়। এতে ছিলেন ২৪১ যাত্রী। আকাশে ওঠার মাত্র আট মিনিটের মাথায় হঠাৎ বিকট শব্দ। তাতে সব যাত্রী আঁতকে ওঠেন। কিছ্ক্ষুণ পর ক্যাপ্টেন রফিক ঘোষণা দেন একটি ইঞ্জিন বিকল হয়ে গেছে। অপর ইঞ্জিনটি দিয়ে এখনই ঢাকায় জরুরী অবতরণ করতে হবে। যাত্রীরা যেন সতর্ক থাকেন। এরপর পাইলট বিকল ইঞ্জিনটি বন্ধ করে দেন ক্যাপ্টেন। অপর ইঞ্জিনটি দিয়েই ফ্লাইট পরিচালনার সুযোগ থাকলেও নিরাপত্তার স্বার্থে এয়ার ট্রাফিক কন্ট্রোল টাওয়ারের সঙ্গে যোগাযোগ করে শাহজালালে অবতরণের সিদ্ধান্ত নেন তিনি। নিরাপদে অবতরণের পর ওই ফ্লাইটের যাত্রীদের আরেকটি ফ্লাইটে দুবাই পাঠিয়ে দেয়া হয়। যে ক’জন বিকল্প ফ্লাইটে দুবাই যেতে অস্বীকৃতি জানান, তাদের অর্থ ফিরিয়ে দেয়ার আশ্বাস দেয়া হয়।

বিমানের জনসংযোগ শাখার মহাব্যবস্থাপক খান মোশাররফ হোসেন জানান, মিসর থেকে লীজে গৃহীত বোয়িং ৭৭৭-২০০ইআর জাহাজটি ক্রুসহ মোট ২৪১ আরোহী নিয়ে রাত ১২টা ৩৩ মিনিটে চট্টগ্রাম থেকে দুবাই-এর পথে রওয়ানা হয়। উড্ডয়নের প্রায় ৮মিনিট পর জাহাজ-অভ্যন্তরে প্রচ- ঝাঁকুনি অনুভূত হয় এবং একই সঙ্গে এর ১টি ইঞ্জিন ক্ষতিগ্রস্ত হয়। এ অবস্থায় পাইলট যথারীতি ইঞ্জিনটি বন্ধ করে দিয়ে জরুরী অবতরণের অনুমতি চেয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য এয়ার ট্রাফিক কন্ট্রোলকে অনুরোধ জানান। রাত ১টা ২৭ মিনিটে ফ্লাইটটি নিরাপদে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

তিনি জানান, ২০০১ সালে নির্মিত বোয়িং ৭৭৭-টি দুই ইঞ্জিন বিশিষ্ট উড়োজাহাজ। এর যে কোন ১টি ইঞ্জিন দিয়েই এটি নিরাপদে চলাচল করতে সক্ষম। বর্ণিত ঘটনায় ‘ইঞ্জিন সার্জ’ হওয়ার সময় জাহাজ-অভ্যন্তরে বিকট শব্দ শোনা যায়। এ সময় নিয়মানুযায়ী ক্যাপ্টেন যাত্রীদের করণীয় অবহিত করেন।

জাহাজটি নিরাপদে ঢাকায় অবতরণের পর যাত্রী ও ক্রুগণ স্বাভাবিক নিয়মে জাহাজ থেকে নামেন। এ অবস্থায় ভোর ৩টা ৩৬ মিনিটে, দুবাইগামী যাত্রীদের জন্য বিকল্প জাহাজের ব্যবস্থা করা হলে যাত্রীদের মধ্যে ২৩৭ জন ঐ জাহাজে দুবাই যান।

জানা যায়, বিকল উড়োজাহাজের ক্যাপ্টেন ছিলেন রফিক। তার স্বাস্থ্য পরীক্ষা না করেই আবারও তাকে দিয়েই পরবর্তী ফ্লাইটটি দুবাই পাঠানো হয়। এ্যাভিয়েশান বিশেষজ্ঞের মতে, এটা আরও বিপজ্জনক ও হুমকিস্বরূপ। এ ধরনের যান্ত্রিক ত্রুটি সম্পর্কে কোন ধরনের তদন্ত রিপোর্ট পাওয়ার আগেই তাকে দিয়ে তাৎক্ষণিক আরেকটি ফ্লাইট অপারেট করাটা যাত্রীদের জন্য চরম হুমকিস্বরূপ। এ ছাড়া ক্যাপ্টেন রফিক বিমানের একজন বিতর্কিত পাইলট। গত সপ্তাহে বিনা পাসপোর্টে ফ্লাইট নিয়ে তিনি লন্ডন গেলে তাকে সেখানে দুই হাজার ইউরো জরিমানা করা হয়। তার জন্য বিমানের ওই ফ্লাইট চার ঘণ্টার জন্য বিলম্ব ঘটে। এমন একটি অন্যায় করার পরও তার বিরুদ্ধে কোন শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়নি। এ বিষয়ে বিমানের কোন বক্তব্য পাওয়া যায়নি। তবে বিমানের চেয়ারম্যান এয়ার মার্শাল জামাল উদ্দিন জনকণ্ঠকে জানিয়েছেনÑ এ দু ‘হাজার ইউরো তার কাছ থেকে কেটে রাখা হবে।

বিমানের দুঃখ প্রকাশ ॥ এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছে বিমান। বিমান ব্যবস্থাপনার পক্ষে মহাব্যব¯থাপক খান মোশাররফ হোসেন স্বাক্ষরিত এক বার্তায় বলা হয়, ইঞ্জিন সমস্যায় সৃষ্ট ঘটনায় জাহাজের যাত্রীগণ যে অসুবিধার সম্মুখীন হন, তার জন্য বিমান আন্তরিকভাবে দুঃখিত। এ জাতীয় বিছিন্ন ঘটনা সামলাতে বিমানের ক্রুগণ যথেষ্ট দক্ষ ও পুরোপুরি প্রশিক্ষিত। আপতকালীন সময় তারা পারঙ্গমতা দেখিয়েছেন। বিধিবদ্ধ নিয়ম-নীতি অনুসরণ করে কাজ করেছেন। ইঞ্জিন মেরামত শেষ হওয়ার পর জাহাজটি যথারীতি সার্ভিসে ফিরে আসবে। ক্ষতিগ্রস্ত ইঞ্জিনটি নিয়ে কোন অভিযোগ ছিল না। এটির রক্ষণাবেক্ষণ যথানিয়মেই হয়ে আসছিল। যে গুটিকয়েক যাত্রী দুবাই যেতে চাননি, তাদের টিকেটের সম্পূর্ণ অর্থ ফেরত দেয়া হবে। বিজি ০৪৭ ফ্লাইটের সকল যাত্রীর সঙ্গে বিমান যোগাযোগ স্থাপন করবে। জাহাজ-অভ্যন্তরে বিমানের স্টাফদেরকে সহযোগিতা করার জন্য বিমান আন্তরিকভাবে কৃতজ্ঞতা প্রকাশ করেছে। ওই ক্ষতিগ্রস্ত যাত্রীদের জন্য বিমানের পক্ষ থেকে কিঞ্চিৎ ক্ষতিপূরণেরও ব্যবস্থা নেয়া হবে।

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৫

০৭/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: