কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অবরোধে পর্যটক নেই মুজিবনগর কমপ্লেক্সে

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৫
  • মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে পারছে না শিক্ষার্থীরা

নিজস্ব সংবাদদাতা, মেহেরপুর, ৬ ফেব্রুয়ারি ॥ বিএনপি জামায়াতের রাজনৈতিক অস্থিরতায় লাগাতার অবরোধ ও থেমে থেমে হরতালের কারণে পর্যটক শূন্য হয়ে পড়েছে ঐতিহাসিক মুজিবনগর কমপ্লেক্স। দর্শনার্থী না যাওয়ায় কমপ্লেক্সের ছোট ছোট ব্যবসায়ী, ইজারাদারসহ খেটে খাওয়া মানুষদের আয় রোজগার কমে গেছে।

পর্যটনের ভরা মৌসুম প্রতিবছর এই সময়ে মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে দেশের বিভিন্ন জেলা থেকে পর্যটকের ছুটে আসে ঐতিহাসিক মুজিবনগরে। সূর্যদয়ের সঙ্গে সঙ্গে পর্যটকে মুখরিত হয়ে যায় মুজিবনগর। তিল ধরনের ঠাঁই থাকে না কমপ্লেক্স এলাকায়। মুজিবনগর স্মৃতিসৌধ, স্মৃতি কমপ্লেক্স, প্রশাসনিক ভবন, অডিটোরিয়াম ও প্লাজা, ছয় স্তরবিশিষ্ট গোলাপ বাগান, পর্যটন মোটেল, শিশু পরিবার, মসজিদ এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধ ভিত্তিক স্মৃতি ভাস্কর্য ঘুরে দেখেন দর্শনার্থীরা। ৫ জানুয়ারি থেকে গণতন্ত্র পুনঃ উদ্ধার ও গণতন্ত্র সুরক্ষা দিবস পালনের নামে পাল্টাপাল্টি কর্মসূচী পালন করে আসছে রাজনৈতিক দলগুলো। বর্তমানে ২০ দলীয় জোটের লাগাতার অবরোধ ও থেমে থেমে হরতালের কারণে পর্যটক শূন্য হয়ে পড়েছে ঐতিহাসিক মুজিবনগর কমপ্লেক্স। দর্শনার্থী না যাওয়ায় কমপ্লেক্সের ছোট ছোট ব্যবসায়ী, ইজারাদারসহ অন্যান্য খেটে খাওয়া মানুষের আয় রোজগার কমে গেছে।

চুয়াডাঙ্গা থেকে আসা রিয়াজুল হক জানান, হরতাল অবরোধের কারণে কোন লোকজন আসেনি। আমাদেরও ভাল লাগছে না। মুজিবনগর একটি ঐতিহাসিক স্থান। অবরোধের কারণে সাইকেল নিয়ে ঘুরতে এসেছে অনেকে।

মুজিবনগর কমপ্লেক্সের হকার ফয়সাল জানান, আমরা রোজগারের জন্য এখানে আসি। এখন লোকজন আসছে না আমাদেরও কোন রোজগার হচ্ছে না। ব্যবসা আগে ভাল চলত, কাজ কর্ম করে খেতে পারতাম। এখন ব্যবসা নেই, অবরোধের কারণে কোন ইনকাম নেই। ধার -দেনা করে সংসার চালাতে হচ্ছে।

মুজিবনগরের চিড়িয়াখানা কর্তৃপক্ষ কাবিল হোসেন জানান, অবরোধের কারণে চিড়িয়াখানায় কোন দর্শনার্থী আসছে না। এভাবে চলতে থাকলে চিড়িয়াখানাটি চালাতে পারব কিনা জানি না। কমপ্লেক্সের আম্নকানন খ্যাত আমবাগানটি ও পার্কিং ইজারাদার আব্দুল মান্নান জানান, ২৩ লাখ টাকায় কমপ্লেক্স ইজারা নিয়ে আমরা যেমন আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি, তেমনি নতুন প্রজন্ম মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারছে না। যে অবরোধ দেশের কল্যাণ করতে পারে না, সে অবরোধ প্রত্যাখ্যান করছি।

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৫

০৭/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: