কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ইসলামিক স্টেটের ওপর জর্দানী বিমান হামলা জোরদার

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৫
  • ‘প্রতিশোধ নেয়ার পালা শুরু’

জর্দানের এক আটক পাইলটকে আগুনে পুড়িয়ে হত্যা করার প্রতিশোধ নিতে বৃহস্পতিবার ইসলামিক স্টেটের (আইএস) ওপর হামলার মাত্রা দ্রুত বৃদ্ধি করা হয়েছে। জর্দানের পররাষ্ট্রমন্ত্রী নাসের জুদেহ একে তাদের প্রতিশোধ গ্রহণের সূচনা বলে অভিহিত করেন। তিনি সিএনএনকে বলেন, আমরা আমাদের হাতে যা আছে তা দিয়েই আইএসকে আঘাত করছি। জর্দান ইতোপূর্বে সিরিয়ার জঙ্গীদের ঘাঁটিগুলোর ওপরই আঘাত হেনেছিল, কিন্তু জুদেহ বলেন, বোমা হামলা এখন ইরাকেও সম্প্রসারিত করা হয়েছে। আর যুক্তরাষ্ট্র ইরাকের উত্তরাঞ্চলের আরবিল শহরে আরও ব্ল্যাক হক হেলিকপ্টার পাঠিয়েছে। বিমানের ভূপাতিত পাইলটদের উদ্ধার করতে প্রস্তুত রাখা বিমান ও কর্মীদের সংখ্যা বাড়ানোই এর উদ্দেশ্য। খবর বিবিসি ও ওয়াশিংটন পোস্ট অনলাইনের।

জর্দানী কর্মকর্তারা জানান, কয়েক ডজন যুদ্ধবিমান সিরিয়ার ঙ্গীদের অস্ত্র ডিপো ও প্রশিক্ষণ শিবিরকে লক্ষ্য করে হামলা চালায়। এটি জর্দানী মশনে সংখ্যার নাটকীয় বৃদ্ধি। জর্দান অতীতে জঙ্গী লক্ষ্যবস্তুগুলোর ওপর এক সমযে দু’ থেকে চার বার হামলা চালিয়েছিল। আমেরিকান কর্মকর্তারা বলেন, জর্দানীরা ১৫ থেকে ২৪বার বিমান হামলা চালায়।

জর্দান আইএসবিরোধী আমেরিকান নেতৃত্বাধীন অভিযানে জোরালোভাবে অংশ নেয়ার প্রেক্ষাপটে পেন্টাগন বলেছে, তারা ভূপাতিত পাইলটদের কাছে দ্রুত পৌঁছানোর লক্ষ্যে বাড়তি পদক্ষেপ নিচ্ছে। আইএস সিরিয়া ও ইরাক উভয় দেশের বিরাট ভূখ- দখল করে রয়েছে।

সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ইতোপূর্বে দাবি জানায় যে, তল্লাশি ও উদ্ধার মিশনের বিমানগুলো আরও দক্ষিণে কুয়েতে রাখার পরিবর্তে উত্তর ইরাকের রণক্ষেত্রের কাছে যুক্তরাষ্ট্র আরও কার্যকর তল্লাশি ও উদ্ধার ব্যবস্থা গড়ে তুলুক। ইউএই আইএসের বিরুদ্ধে লড়াইরত কোয়ালিশনের অন্যতম সদস্য।

জর্দানী পাইলট ধৃত হওয়ার পর আমিরাত এর পাইলটদের নিরাপত্তা নিয়ে আশঙ্কার কারণ দেখিয়ে ডিসেম্বরে আইএসবিরোধী কম্ব্যাট মিশন ত্যাগ করে। উত্তর সিরিয়ায় ঐ পাইলটের এফ-১৬ বিমানটি বিধ্বস্ত হলে তিনি জঙ্গীদের হাতে আটক হন এবং তারা তাকে পুড়িয়ে হত্যা করে। আমেরিকার সামরিক কর্মকর্তারা বলেন, জর্দানী পাইলট ফার্স্ট লে. মোয়াজ আল কাসাসবাহর বিমানটি ভূপাতিত হওয়ার কয়েক মিনিটের মধ্যেই জঙ্গীরা তাকে ধরে ফেলে এবং তল্লাশি টিমগুলো তিনি ধরা পড়ার আগে তাকে খুঁজে পাওয়ার মুেতা যথেষ্ট সময় পায়নি।

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৫

০৭/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: