মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৫

আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের আয়োজনের মধ্য দিয়ে শুরু হয়েছে অমর একুশে গ্রন্থমেলা ২০১৫। প্রথমদিনের সাহিত্য সম্মেলন শুভেচ্ছা বক্তব্য দেন জার্মানির সাহিত্যিক হান্স হার্ডার, ফরাসী লেখক ফ্রাঁস ভট্টাচার্য, বেলজিয়ামের সাহিত্যিক ফাদার দাতিয়েন এবং ভারতের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, গবেষক ও ভাষাবিদ পবিত্র সরকার।

দ্বিতীয় দিনে ছিল কথাসাহিত্য থেকে পাঠ ও আলোচনা। বিষয় ছিল ‘এ সময়ের কথাসাহিত্য।’ আলোচনায় অংশ নেন সাহিত্যিক দিলীপ সিংহ, জ্যোতি প্রকাশ দত্ত ও নবনীতা দেব সেন। মঙ্গলবার দিনটি ছিল শুধুই কবিতার। এ দিন বাংলা ইংরেজীর সঙ্গে শোনা যায় জার্মান, মালে, চায়নিজ, সুইডিসসহ হিন্দী ভাষার কবিতাও। কবিতা পাঠ আলোচনায় অংশ নেন আশিস সান্যাল, পিটার নেইবার্গ, সিন্ডি লিন ব্রাউন প্রমুখ।

বুধবার সমাপনী দিনে ছিল নাট্য আয়োজন। বাংলাদেশের থিয়েটারের এক ঝলক শিরোনামের আয়োজনে উপস্থিতে ছিলেন শীর্ষেন্দু মুখোপাধ্যায় ও টরিয়াস বায়ানকোনসহ আমন্ত্রিত অতিথিরা।

চলে গেলেন কবি রড ম্যাক কুয়েন

প্রয়াত হলেন গ্র্যামি পুরস্কার বিজয়ী এবং দুবারের অস্কার মনোনয়নপ্রাপ্ত বিখ্যাত আমেরিকান কবি রড ম্যাক কুয়েন। ১৯৭৪ সালে তাঁর রচিত গান ‘সিজনস ইন দ্য সান’ বিশ্বব্যাপী ব্যাপক জনপ্রিয়তা লাভ করে।

রড ম্যাককুয়েন কবি ও গীতিকার হিসেবে সমান জনপ্রিয় ছিলেন কয়েক দশক আগেই নয় বরং বতর্মান সময়ের সঙ্গীত অঙ্গনে তার যথেষ্ট প্রভাব ছিল। বিখ্যাত ম্যাডোনা এক সাক্ষাৎকারে সঙ্গীতাঙ্গনে তার ভূমিকার কথা উল্লেখ করেন। রড ম্যাককুয়েনের কবিতা যথেষ্ট বিতর্কের জন্ম দিলেও তা পাঠকমহলে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। তার কাব্যগ্রন্থসমূহ এগারোটির মতো ভাষায় অনূদিত হয়েছে। গীতিকার হিসেবে সর্বমোট দুবার অস্কার মনোনয়ন লাভ করেন। ম্যাককুয়েন ১৯৩৩ সালের ২৯ এপ্রিল অকল্যান্ডে জন্মগ্রহণ করেন। গত ২৯ জানুয়ারি লস এ্যাঞ্জেলসে ৮১ বছর বয়সে তিনি মারা যান।

বেঞ্জামিন ফ্রাঙ্কলিন হাউস লিটারেরি প্রাইজ ঘোষণা

ঘোষণা করা হলো বেঞ্জামিন ফ্রাঙ্কলিন হাউস লিটারেরি প্রাইজ ২০১৪। ১ম পুরস্কার লাভ করেন ক্যাসি ওব্রিয়েন। বেঞ্জামিন ফ্রাঙ্কলিনের আদর্শ সামনে রেখে রচিত প্রবন্ধের জন্য ক্যাসি এ পুরস্কার লাভ করেন। ক্যাসি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে মডার্ন ল্যাঙ্গুয়েজ বিষয়ে স্নাতক সম্পন্ন করেন। ২য় পুরস্কার লাভ করেন ক্রিস্টোফার হাইল্যান্ড। তিনি লন্ডনের ইউনিভার্সিটি কলেজ থেকে স্নাতক সম্পন্ন করেন। আগামী ১১ ফেব্রুয়ারি এক অনুষ্ঠানে পুরস্কার বিজয়ীদের হাতে পুরস্কারের অর্থ ও সম্মাননা তুলে দেয়া হবে।

সাবিনা ইয়াসমিন

ইন্টারনেট অবলম্বনে

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৫

০৬/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: