কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিশ্বকাপের জন্য প্রস্তুত মাইকেল ক্লার্ক

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৫
বিশ্বকাপের জন্য প্রস্তুত মাইকেল ক্লার্ক
  • সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলার ইচ্ছা ক্লার্কের, দক্ষিণ আফ্রিকার ব্যাটিং পরামর্শক মাইক হাসি

স্পোর্টস রিপোর্টার ॥ গত ডিসেম্বরে ভারতের বিপক্ষে প্রথম টেস্টে ইনজুরিতে পড়েছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক মাইকেল ক্লার্ক। যে কারণে বিশ্বকাপের আগে তাকে নিয়ে সংশয়ে ছিল অস্ট্রেলিয়ার ক্রিকেট। ঘরের মাঠের বিশ্বকাপে ফেরার মঞ্চ হিসেবে ক্লার্কে সুযোগ দেয়া হয় বাংলাদেশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে। আর সুযোগ পেয়েই কাজে লাগালেন ৩৩ বছর বয়সী ক্লার্ক। শুধু ব্যাটে কিংবা ফিল্ডিংয়েই নয়, ২ ওভার বলও করে ফেরার ইঙ্গিতটা বেশ ভালভাবেই দিলেন তিনি।

বৃহস্পতিবার ব্রিসবেনের এ্যালন বোর্ডার ফিল্ডে অস্ট্রেলিয়া একাদশের হয়ে বাংলাদেশের বিপক্ষে খেলতে নামেন মাইকেল ক্লার্ক। গত কয়েক দিন ধরেই এই ম্যাচটি ছিল আলোচনার কেন্দ্রবিন্দুতে। এটা যে অগ্নিপরীক্ষা সেটাও জানা ছিল ক্লার্কের। এদিন টসে জেতে প্রথমে ব্যাট করে বাংলাদেশ। আর ক্লার্কও দারুণ ফিল্ডিং উপহার দেন দলকে। শর্ট কাভার এবং শর্ট মিডউইকেট ছাড়াও ডিপ এক্সট্রা কাভারেও অনেকটা সময় দেন তিনি। আর সেখানে ফিল্ডিং ছাড়াও অতিরিক্ত কিছু কার্যক্রম করেন ক্লার্ক। ভক্ত-অনুরাগীদের অটোগ্রাফ দিয়ে আনন্দে-উদ্বেলিত করেন অস্ট্রেলিয়ার নিয়মিত অধিনায়ক। সেইসঙ্গে সেলফি তোলেও সময় পার করেন ক্লার্ক। তবে এ সময় ফিল্ডিংয়েও বেশ মনোযোগী ছাত্র ছিলেন তিনি। ক্লার্ক দলের ৩০ এবং ৩২তম ওভারে বল করার সিদ্ধান্ত নেন। তার করা ১২ বল থেকে মাত্র ৬ রান নিতে সক্ষম হন বাংলাদেশের ব্যাটসম্যানরা। আর ওয়াইড দেন ১টি।

এরপর ব্যাটিংয়ে দারুণ শুরু করেন ক্লার্ক। বাংলাদেশের ছুড়ে দেয়া ১৯৩ রানের জবাবে উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবেই খেলতে নামেন তিনি। আর সাব্বির রহমানের বলে আউট হওয়ার আগেই ৩৬ বলে ৩৪ রান করেন তিনি। যেখানে ছিল ৬টি দারুণ চারের মার। ৪৭ মিনিট ক্রিজে থাকার সময় সব ধরনের শটই খেলেন ক্লার্ক। এর ফলে বিশ্বকাপে ফেরার ইঙ্গিতটা নির্বাচকদের বেশ ভালভাবেই দিয়ে দিলেন তিনি। তবে কোচ ড্যারেন লেহম্যান তার প্রতি আগে থেকেই আস্থাশীল ছিলেন। এ বিষয়ে তিনি বলেন, ‘আমরা সবাই জানি সে সুস্থ এবং বিশ্বকাপের জন্য প্রস্তুত। সে দলের মূল অধিনায়ক। আর বিশ্বকাপে সেই অস্ট্রেলিয়ার নেতৃত্ব দেবে। আমরা তার প্রতি আত্মবিশ্বাসী। আর সেও আত্মবিশ্বাসী, এটাই আমাদের দলের জন্য গুরুত্বপূর্ণ।’

বিশ্বকাপ শুরুর আর ৮ দিন বাকি। তার আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া। আগামী রবিবার প্রথম প্রস্তুতি ম্যাচে বিশ্বকাপের স্বাগতিকদের প্রতিপক্ষ ভারত। আর ১১ ফেব্রুয়ারি সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে খেলবে ড্যারেন লেহম্যানের শিষ্যরা। ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে না খেললেও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে শেষ প্রস্তুতি ম্যাচে খেলার ইচ্ছা প্রকাশ করেছেন মাইকেল ক্লার্ক। তা বাংলাদেশের বিপক্ষে ম্যাচ শেষেই জানিয়ে দিয়েছেন তিনি, ‘ভারতের বিপক্ষে এ্যাডিলেডে একটি প্রস্তুতি ম্যাচ আছে। এই মুহূর্তে আমি মনে করি না যে সে ম্যাচে খেলব। তবে আমার এখন পরিকল্পনা এ্যাডিলেডের উদ্দেশে বিমানে ওঠা। সেখানে সতীর্থদের সঙ্গে যোগ দেব। তারপর ছেলেদের সঙ্গে মেলবোর্ন যাওয়া। সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলা।’ এ সময় বাংলাদেশের বিপক্ষে ম্যাচের অনুভূতি সম্পর্কে ক্লার্ক বলেন, ‘আমার ইচ্ছে ছিল আরও কিছু রান করা। তাহলে আরও ভাল লাগত। আর বল করার পরিকল্পনা আগে থেকেই ছিল। সে জন্য গত তিন সপ্তাহ ধরেই নেটে অনুশীলন করেছি।’

আসন্ন বিশ্বকাপে নতুন ভূমিকায় দেখা যাবে অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার মাইক হাসিকে। দেশটির সাবেক এই মিডল অর্ডার ব্যাটসম্যান দক্ষিণ আফ্রিকার ব্যাটিং পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন। ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকেই নিশ্চিত করা ?হয়েছে তা। বিশ্বকাপের পুল ‘বি’ তে প্রোটিয়াদের প্রতিপক্ষ ভারত, ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড, পাকিস্তান, জিম্বাবুইয়ে ও সংযুক্ত আরব আমিরাত। ফেব্রুয়ারির ১৫ তারিখে নিউজিল্যান্ডের হ্যামিল্টনে জিম্বাবুইয়ের বিপক্ষে ম্যাচের মধ্য দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে দক্ষিণ আফ্রিকা। ৩৯ বছর বয়সী হাসির সঙ্গে প্রোটিয়া দলের এখনও চূড়ান্ত চুক্তি সম্পন্ন হয়নি। তবে, তা খুব দ্রুতই হবে বলে জানিয়েছেন দক্ষিণ আফ্রিকা দলের কোচ রাসেল ডমিনিগো।

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৫

০৬/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: