আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গুগল ম্যাপের যাত্রা শুরু, দেখা যাবে দেশের পথচিত্র

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো গুগল ম্যাপ। ৬৫তম দেশ হিসেবে বাংলাদেশ গুগল ম্যাপে যুক্ত হলো। এই ম্যাপ ব্যবহার করে খুব সহজে দেখা যাবে বাংলাদেশের পথচিত্র। এছাড়া ডিজিটাল ট্যুরের মাধ্যমে বাংলাদেশের স্ট্রীট ভিউ বা পথচিত্র এখন থেকে মুহূর্তেই দেখতে পারবেন বিশ্বের যে কোন প্রান্তের মানুষ। এর সাহায্যে যে কেউই রাজধানী ঢাকা, বন্দরনগরী চট্টগ্রামের রাস্তাসমূহ এবং জাতীয় সংসদ ভবন ও দিনাজপুরের কান্তজীর মন্দিরসহ ৪২টি গুরুত্বপূর্ণ স্থাপনা-জায়গার চিত্র ৩৬০ ডিগ্রী কোণে বা প্যানোরমায় একেবারে কোনাকাঞ্চিসহ বিস্তৃত পরিসরে দেখার সুযোগ পাবেন।

বৃহস্পতিবার সকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন সরকারের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী ওবায়দুল কাদের। এ সময় উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব খোরশেদ আলম চৌধুরী, ইউএসএআইডির বাংলাদেশ মিশনের পরিচালক জানিনা জারুজেলস্কি, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) এবং এ্যাক্সেস টু ইন্ফরমেশন (এ-টু-আই) প্রকল্পের পরিচালক কবির বিন আনোয়ার, পলিসি এ্যাডভাইজার, এ্যাক্সেস টু ইনফরমেশন (এ-টু-আই) অনির চৌধুরী এবং অন্যান্য সরকারী এবং এটুআই কর্মকর্তাগণ। বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ্যাকসেস টু ইনফরমেশন (এ-টু-আই) কর্মসূচীসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সহযোগিতায় গুগল প্রথমবারের মতো গুগল ম্যাপে বাংলাদেশের পথচিত্র দেখার সুযোগ এনে দিয়েছে।

অনুষ্ঠানে জানানো হয়, কোন রাস্তার চিত্র দেখতে হলে মানচিত্রের একেবারে ডানদিকে নিচে গিয়ে অরেঞ্জ বা কমলা রংয়ের ‘পেগম্যান’-এর ওপর ক্লিক করতে হবে। সেখানেই নীল রংয়ে ওই রাস্তাটি দেখা যাবে। এ্যান্ড্রয়েড ও আইওএস মোবাইল এ্যাপ্লিকেশনেও গুগল ম্যাপ সার্চ করেও সরাসরি কাক্সিক্ষত পথচিত্র দেখা যাবে।

গুগলের এ সুবিধা চালুর ফলে যে কেউই গুগল ম্যাপ দেখে অনায়াসে পরিচিত ও অপরিচিত রাস্তা ধরে গাড়ি চালিয়ে লক্ষ্যে পৌঁছানোর পাশাপাশি নিজ শহরের রাস্তাঘাট সম্পর্কে আরও নিবিড়ভাবে জানতে পারবেন। বাংলাদেশী ব্যবসায়ীরাও তাঁদের ওয়েবসাইটগুলোতে গুগল ম্যাপের লিংক যুক্ত করে ব্যবসায়িকভাবে উপকৃত হতে পারেন। তারা নিজেদের ওয়েবসাইটে গুগল ম্যাপ সংযুক্ত রেখে সম্ভাব্য গ্রাহককে তার ব্যবসা প্রতিষ্ঠানের অবস্থান ও পাশের রাস্তা বা আশপাশের পরিবেশটা কেমন ধারণা দিতে পারবেন।গুগল ম্যাপের স্ট্রীট ভিউ বা পথচিত্র সম্পর্কে জানতে বা এটি ব্যবহার করতে ভিজিট করুন:ww w.google.com/maps/ about/behind-the-scenes/streetview/.

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৫

০৬/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: