আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কৃষি অর্থনীতির উন্নয়নে কৃষি ব্যাংক

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৫

বাংলাদেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করার জন্য কৃষকের দোরগোড়ায় কৃষি ঋণ পৌঁছে দিতে নিরলসভাবে কাজ করছে বাংলাদেশ কৃষি ব্যাংক। দেশের কৃষি খাতের উন্নয়ন, খাদ্যে স্বয়ংম্ভরতা অর্জন ও দারিদ্র্য বিমোচনে গৌরবোজ্জ্বল ভূমিকা পালন করে চলেছে ব্যাংকটি। এই ব্যাংক কৃষি ঋণ চাহিদার সিংহভাগ বিতরণ করে। ইতোমধ্যে ৩৫ লাখ ঋণ গ্রহীতার মধ্যে ১৬ হাজার ২৫২ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে। প্রায় ১৮ লাখ ক্ষুদ্র, প্রান্তিক ও হতদরিদ্র বর্গাচাষীকে এ পর্যন্ত ২০৫৭ কোটি টাকা ঋণ সুবিধা দেয়া হয়েছে। সরকারের কল্যাণমুখী “ঘরে ফেরা” কর্মসূচীর আওতায় অদ্যাবধি ৩৩৬২টি বস্তিবাসী পরিবারকে ইতোমধ্যে প্রায় ৮.১৯ কোটি টাকা ঋণ সুবিধা দেয়া হয়েছে। এ খাতে আরও ঋণ বিতরণের অপেক্ষায় আছে। দারিদ্র্য বিমোচন কর্মসূচীর আওতায় বয়স্ক ভাতা, বিধবা ভাতা, অসচ্ছল (অক্ষম) প্রতিবন্ধী ব্যক্তিদের ভাতা প্রদান কর্মসূচীতে ৯.১৯ লাখ উপকারভোগীকে আমাদের সেবা দেয়া হচ্ছে।

২০ লাখ কর্মী যাচ্ছে সৌদি আরবে

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ থেকে ২০ লাখ কর্মী যাচ্ছে সৌদি আরবে। পাঁচ লাখ নারীকর্মীসহ সৌদি যেতে অপেক্ষমান ২০ লাখ প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীর মধ্যে প্রকৌশলী, সেবিকা ও গাড়িচালক রয়েছেন।

বৃহস্পতিবার সৌদি আরবভিত্তিক সংবাদ মাধ্যম আরব নিউজের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

জেদ্দায় নিযুক্ত কনসাল জেনারেল শহীদুল করিম এবং সৌদি শ্রম মন্ত্রণালয়ের একটি নির্ভরযোগ্য সূত্রকে উদ্ধৃত করে ‘২০ লাখ কর্মী পাঠাচ্ছে ঢাকা’ শিরোনামের এই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

সৌদির শ্রমবাজারে কর্মী নিয়োগের যে সুযোগ এসেছে তা কাজে লাগাতে বাংলাদেশ এ ২০ লাখ কর্মী পাঠাচ্ছে জানিয়ে প্রতিবেদনে বলা হয়, কর্মীদের প্রশিক্ষণ দিতে ৬৪টি কেন্দ্রও স্থাপন করেছে বাংলাদেশ। শহীদুল করিম বলেন, স্থাপিত এই ৬৪টি কেন্দ্র থেকে প্রশিক্ষণপ্রাপ্ত ২০ লাখেরও বেশি মানসম্পন্ন কর্মীর তালিকা তৈরি করে ফেলেছি আমরা।

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৫

০৬/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: