আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দিনাজপুরের রাবার ড্যাম বদলে দিয়েছে ৩০ হাজার কৃষকের ভাগ্য

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৫

সাজেদুর রহমান শিলু, দিনাজপুর ॥ দিনাজপুরের সদর উপজেলার ৮নং শঙ্করপুর ইউনিয়নের মোহনপুর আত্রাই নদীর ওপর নির্মিত হয়েছে দেশের সর্ববৃহৎ রাবার ড্যাম। কৃষকদের সেচ সুবিধা নিশ্চিত করে কৃষি উৎপাদন বৃদ্ধির মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে এ রাবার ড্যাম নির্মাণ করা হয়। দিনাজপুর সদর-৩ আসনের সাংসদ ও জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম ২০১১ সালের ১৯ ডিসেম্বর এ রাবার ড্যাম নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালের ২২ অক্টোবর এ রাবার ড্যামের উদ্বোধন করেন। জানা গেছে, কৃষি মন্ত্রণালয়ের অর্থায়নে প্রায় ১৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত এ রাবার ড্যাম নির্মাণ কাজের তত্ত্ব¡াবধান করেছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর। মোহনপুর আত্রাই নদীর ওপর এ রাবার ড্যাম নির্মাণ হওয়ার ফলে দিনাজপুর সদর উপজেলার শঙ্করপুর, শেখপুরা, ফাজিলপুর, শশরা, উথরাইল ইউনিয়ন ৫টি ইউনিয়ন এবং চিরিরবন্দর উপজেলার সাইতারা, আবদুলপুর, ভিয়াইল এবং আউলিয়াপুকুর ৪টি ইউনিয়নের হাজার হাজার হেক্টর জমি সেচ সুবিধার আওতায় এসেছে। এতে উপকৃত হয়েছে ২ উপজেলার প্রায় ৩০ হাজার পরিবার। খরা মৌসুমে এ রাবার ড্যাম প্রকল্পের আওতায় সেচ সুবিধা বৃদ্ধির মাধ্যমে বছরে বোরো ধানের উৎপাদন প্রায় সাড়ে ৩ হাজার টন বৃদ্ধি পাবে বলে আশা করা যায়। এতে বছরে প্রায় ৫ কোটি টাকা আর্থিকভাবে লাভবান হবেন সংশ্লিষ্ট ইউনিয়নগুলোর কৃষক। এছাড়া এ প্রকল্পের মাধ্যমে আত্রাই ও কাঁকড়া নদীর ৪৪ কিলোমিটার দীর্ঘ পানিতে মাছ চাষের সুযোগ সৃষ্টি হয়েছে।

সাতক্ষীরায় বাঘের চামড়াসহ পাচারকারী আটক

স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব-৬) সদস্যরা পাচারের সময় বাঘের চামড়াসহ দ্বীন মোহাম্মদ গায়েন নামের এক পাচারকারীকে আটক করেছে। বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে তালা উপজেলার কুমিরা থেকে তাকে আটক করা হয়। আটক দ্বীন মোহাম্মদ গায়েন শ্যামনগর উপজেলার খলিশাবুনিয়া গ্রামের গোলাম মোহাম্মদ গায়েনের ছেলে। র‌্যাব ও পুলিশ জানায়, সুন্দরবনের বাঘের চামড়া পাচার করার জন্য পাচারকারী চক্র তালা উপজেলার কুমিরা এলাকায় প্রস্তুতি নেয়ার খবরে র‌্যাব-৬-এর সদস্যরা ক্রেতা সেজে সেখানে অভিযান চালায়। এ সময় র‌্যাব চামড়াটি দেড় লাখ টাকায় ক্রয় করার চুক্তিতে সেখান থেকে দ্বীন মোহাম্মদ গাইন নামের এক পাচারকারীকে বাঘের চামড়াসহ হাতেনাতে আটক করে।

উখিয়ায় শীর্ষ মানব পাচারকারী কালা জমির গ্রেফতার

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ জেলার শীর্ষ মানব পাচারকারী ও উখিয়া উপজেলা বিএনপি নেতা জমির আহম্মদ প্রকাশ কালা জমিরকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার রাতে উখিয়া থানা পুলিশ এলাকা থেকে আটক করেছে। ধৃত ব্যক্তি সোনারপাড়া রেজু ঘাটঘর গ্রামের মৃত কাদির হোছনের পুত্র।

গোপালগঞ্জে ডলারসহ তিন যুবক গ্রেফতার

নিজস্ব সংবাদদাতা, গোপালগঞ্জ, ৫ ফেব্রুয়ারি ॥ গোপালগঞ্জের কালনা ফেরিঘাট থেকে ৭৪ হাজার ৯শ’ ডলারসহ তিন যুবককে গ্রেফতার করেছে কাশিয়ানী থানা-পুলিশ। বৃহস্পতিবার দুপুরে গ্রেফতারকৃতদেরকে গোপালগঞ্জ আদালতে পাঠানো হয়েছে। বুধবার রাতে থানার এসআই লুৎফর বাদী হয়ে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। পুলিশ জানায়, ওইদিন সন্ধ্যার আগে কালনা ফেরিঘাটে পুলিশ দু’যুবকের দেহ তল্লাশি করে ২০ হাজার কানাডিয়ান ডলার উদ্ধার করে। এর পরপরই আরেক যুবককে তল্লাশি চালিয়ে তার জুতার নিচ থেকে ৫৪ হাজার ৯শ’ আমেরিকান ডলার উদ্ধার করে। গ্রেফতারকৃতরা হলো, রাজবাড়ী জেলার সানদিয়া গ্রামের মোঃ সারওয়ার মণ্ডলের ছেলে সম্র্রাট মণ্ডল, বালিয়াকান্দি গ্রামের ধুপ্পাপাড়ার হাসান মণ্ডলের ছেলে জাহিদ মণ্ডল ও মোস্তফা মণ্ডলের ছেলে জহির মণ্ডল।

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৫

০৬/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: