মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

বান কি মুনের কাছে চিঠি এমাজউদ্দিনের

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ চলমান রাজনৈতিক সঙ্কট নিরসনে সংলাপের উদ্যোগ নিতে জাতিসংঘ মহাসচিব বান কি মুন-এর কাছে চিঠি দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি, শতনাগরিক ফোরামের আহ্বায়ক ও বিএনপিপন্থী বুদ্ধিজীবী অধ্যাপক ড. এমাজউদ্দিন আহমেদ। বুধবার বেলা আড়াইটায় রাজধানীর আগারগাঁওয়ে জাতিসংঘ অফিসে গিয়ে জাতিসংঘের আবাসিক প্রতিনিধি ক্রিস্টিনা রেডার কাছে একটি চিঠি তুলে দেন। এ সময় তাদের মধ্যে প্রায় এক ঘণ্টা আলাপ হয়।

চিঠি দিয়ে জাতিসংঘ অফিস থেকে বের হওয়ার পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে অধ্যাপক এমাজউদ্দিন আহমেদ বলেন, ক্রিস্টিনা রেডা অত্যন্ত আন্তরিকভাবে চিঠিটি গ্রহণ করেছেন এবং জাতিসংঘ মহাসচিবের কাছে বুধবারই চিঠিটি পৌঁছে দেবেন বলে জানিয়েছেন।

এমাজউদ্দিন আহমেদ বলেন, দেশে যে রাজনৈতিক সঙ্কট তা শিক্ষা ও অর্থনীতিসহ সব খাতে প্রভাব ফেলছে। এ সঙ্কট উত্তরণে প্রধান দু’টি দল আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সংলাপ-সমঝোতা প্রয়োজন। কিন্তু কেউ কারও কথা শুনছে না। তাই জাতিসংঘ মহাসচিবকে চিঠি দিলাম। এক প্রশ্নের জবাবে এমাজউদ্দিন আহমেদ বলেন, দেশে যে সহিংস পরিস্থিতি চলছে তাতে দুই দলের সংলাপ ছাড়া সমাধানের কোন বিকল্প নেই। ইতোপূর্বে জাতিসংঘের কর্মকর্তা অস্কার ফার্নান্দেজ তারানকো এসে দুই দলের মধ্যে সংলাপের আয়োজন করেছিলেন। জাতিসংঘের উদ্যোগে আবারও যেন সংলাপের আয়োজন করা হয় সে জন্য জাতিসংঘ মহাসচিবকে চিঠি দিয়েছি। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার বিরুদ্ধে মামলা হয়েছে তবে এ বয়সে মামলা নিয়ে ভাবি না। কেন কী কারণে মামলা দিয়েছে তা বুঝে আসে না।

জাতিসংঘ অফিসে চিঠি পৌঁছে দেয়ার সময় অধ্যাপক এমাজউদ্দিন আহমেদের সঙ্গে ছিলেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের একাংশের সভাপতি আব্দুল হাই শিকদার ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান।

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৫

০৫/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: