আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ঢাকা ও চট্টগ্রাম সিটি নির্বাচনের জন্য প্রস্তুত কমিশন ॥ সিইসি

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের জন্য কমিশন প্রস্তুত। তবে সীমানা জটিলতার কারণেই এ দুটি নির্বাচন আটকে আছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন আহমেদ। তিনি বলেন, সীমানা নির্ধারণ করার এখতিয়ার কমিশনের নয়। স্থানীয় সরকার মন্ত্রণালয় এ কাজ করে। ইসির পক্ষ থেকে ইতোমধ্যে ভোটার তালিকা চূড়ান্ত করা হয়েছে। কিন্তু সীমানা নির্ধারণের গেজেট এখনও ইসির হাতে আসেনি। সীমানা নির্ধারণ হলেই নির্দিষ্ট সময়ের মধ্যে নির্বাচন করা সম্ভব হবে বলে উল্লেখ করেন।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলন কক্ষে আইডেন্টিফিকেশন সিস্টেম ফর ইনহ্যান্সিং অ্যাকসেস টু সার্ভিসেস (আইডিইএ) প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা শীর্ষক বৈঠকের পর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, সিটি কর্পোরেশন নির্বাচনের জন্য ওয়ার্ডভিত্তিক ভোটার ভাগ করা হবে সীমানা নির্ধারণের গেজেট পেলেই। কিন্তু গেজেট না পাওয়ায় কিছুই করা সম্ভব হচ্ছে না। নির্বাচনের জন্য বাজেটে চেয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে সতর্কও করে রাখা হয়েছে যাতে অর্থবছরের শেষে হলেও নির্বাচন করা সম্ভব হয়।

দেশের রাজনৈতিক বাস্তবতায় সিটি কর্পোরেশন নির্বাচন করা সম্ভব হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কমিশনের কাজ নির্বাচন করা। নির্বাচনের জন্য আইনী বাধ্যবাধকতা রয়েছে। এটা অনুসরণ করেই কমিশনকে চলতে হয়। এ কারণেই সব নির্বাচন সময় মতো করার চিন্তা-ভাবনা থাকে। নির্বাচনে যাতে আইনের কোন ব্যত্যয় না হয়, সে চেষ্টাই ইসির পক্ষ থেকে করা হবে।

দেশের মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠান সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মধ্যবর্তী নির্বাচনের সিদ্ধান্ত রাজনীতিবিদরাই নেবেন। ইসির দায়িত্ব হলো সব ধরনের নির্বাচনের জন্য প্রস্তুত থাকা। মধ্যবর্তী নির্বাচনসহ সব ধরনের নির্বাচনের জন্য ইসি প্রস্তুত রয়েছে। তবে দেশের চলমান রাজনৈতিক সংকট নিরসনে নির্বাচন কমিশনের (ইসি) কিছুই করণীয় নেই উল্লেখ করেন।

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৫

০৫/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: