আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

শ্রমিক কর্মচারী পেশাজীবী মুক্তিযোদ্ধাদের আজ প্রতিবাদ

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৫
  • যানবাহনে এক মিনিট হর্ন বাজানো হবে

স্টাফ রিপোর্টার ॥ রাজনৈতিক কর্মসূচীর নামে বিএনপি-জামায়াত জোটের সহিংস রাজনীতি ও মানুষ হত্যার বিরুদ্ধে আজ সারাদেশে সকল পেশাজীবী নিজ নিজ প্রতিষ্ঠানের সামনে দাঁড়িয়ে ১৫ মিনিট প্রতিবাদ জানাবে। এছাড়াও বেলা একটায় সকল ধরনের যানবাহনে এক মিনিট হর্ন বাজিয়ে নাশকতার বিরুদ্ধে প্রতিবাদ কর্মসূচীর ডাক দিয়েছে শ্রমিক-কর্মচারী-পেশাজীবী-মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদ। বুধবার সংগঠনের পক্ষ থেকে এ কর্মসূচী ঘোষণা করা হয়েছে। এছাড়াও চলমান সহিংসতার বিরুদ্ধে রাজধানীতে সমাবেশ-মানববন্ধনসহ নানা প্রতিবাদ কর্মসূচীর আয়োজন ছিল দিনভর। সমাবেশে বক্তারা, হত্যাকারী ও তাদের নির্দেশদাতাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানান। পাশাপাশি বিএনপি-জামায়াতকে নিষিদ্ধ করারও দাবি ওঠে প্রতিবাদ কর্মসূচী থেকে।

দেশব্যাপী শ্রমিক-কর্মচারী-পেশাজীবী-মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদের কর্মসূচী ॥ বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অবরোধ ও হরতালে সহিংসতা ও নিরীহ মানুষ হত্যার প্রতিবাদে দু’দিনের কর্মসূচী ঘোষণা করেছে শ্রমিক-কর্মচারী-পেশাজীবী-মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদ। এর মধ্যে আজ বৃহস্পতিবার দুপুর পৌনে একটা থেকে একটা পর্যন্ত দেশের সব পেশাজীবী নিজ নিজ প্রতিষ্ঠানের সামনে দাঁড়িয়ে প্রতিবাদ কর্মসূচী পালন করবেন। এরপর একটায় রেল, সড়ক, নৌপথে চলাচলকারী সব ধরনের যানবাহনে এক মিনিট হর্ন বাজিয়ে প্রতিবাদ জানানো হবে। শনিবার বিকেল ৩টায় বাংলাদেশ মেডিকেল এ্যাসোসিয়েশন ভবন অডিটরিয়ামে সমন্বয় পরিষদের জাতীয় কনভেনশন অনুষ্ঠিত হবে। সেখান থেকে গণআন্দোলনের পরবর্তী কর্মসূচী ঘোষণা করা হবে।

বুধবার জাতীয় প্রেসক্লাবের সমন্বয় পরিষদ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচী ঘোষণা করেন পরিষদের আহ্বায়ক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান।

জঙ্গীবাদী তৎপরতায় অর্থায়নে পাকিস্তান- মোজাম্মেল হক ॥ বর্তমানে বাংলাদেশে যে জঙ্গীবাদী তৎপরতা চলছে পাকিস্তান তার অর্থায়ন করছে বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি। বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ মুক্তিযোদ্ধা মহাজোট ও নিঃস্বার্থ মানবাধিকার সোসাইটি নামে দুটি সংগঠনের পৃথক কর্মসূচীতে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

ঢাকায় নাটোরবাসীর উদ্যোগে প্রতিবাদ সভা ॥ চলমান হরতাল-অবরোধের নামে সন্ত্রাসীদের দিয়ে ‘পুড়িয়ে মানুষ হত্যার’ প্রতিবাদে ঢাকায় নাটোরবাসীর উদ্যোগে প্রতিবাদ সভা ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বুধবার জাতীয় সংসদ ভবনসংলগ্ন ন্যাম ভবনের সামনে এ কর্মসূচী পালিত হয়।

খোকাকে কামরুলের চ্যালেঞ্জ ॥ বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকাকে চ্যালেঞ্জ দিয়ে খাদ্যমন্ত্রী এ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, পারলে মাঠে নামেন, পুলিশ নিরপেক্ষ থাকবে। বুধবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সামনে আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠন আয়োজিত হরতালবিরোধী মিছিল শেষে মানববন্ধনে খোকার প্রতি এমন চ্যালেঞ্জ ছুড়ে দেন কামরুল।

মুক্তিযোদ্ধা পুনর্বাসন সংস্থার সংবাদ সম্মেলন ॥ সন্ত্রাসী কর্মকা-ের জন্য বিএনপি-জামায়াতকে নিষিদ্ধের দাবি জানিয়েছে বাংলাদেশ মুক্তিযোদ্ধা পুনর্বাসন সংস্থা। ঢাকা রিপোর্টার্স ইউনিটির গোলটেবিল মিলনায়তনে দুপুরে ‘সন্ত্রাস-নৈরাজ্য-অগ্নিকা--ভাঙচুর ও মানুষ হত্যা’র প্রতিবাদে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানিয়েছে সংগঠনটি।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রনেতাদের মানববন্ধন ॥ সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এ্যাডভোকেট শামসুল হক টুকু বলেছেন, খালেদা জিয়ার নির্দেশে অযৌক্তিক হরতাল-অবরোধ দিয়ে পেট্রোলবোমা মেরে, গানপাউডার ছিটিয়ে পুড়িয়ে মানুষ হত্যা করা হচ্ছে। বিএনপি-জামায়াতের এ যুদ্ধের বিরুদ্ধে মানুষ জেগে উঠেছে। খালেদা জিয়ার এই খেলা বেশিদিন স্থায়ী হবে না। চলমান পরিস্থিতি দ্রুত স্বাভাবিক হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

কাদের সিদ্দিকীর অবস্থান চলছে ॥ প্রধানমন্ত্রী সংলাপের উদ্যোগ গ্রহণ ও খালেদা জিয়া অবরোধ প্রত্যাহার না করলে মতিঝিল থেকে যাবেন না কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী বীরউত্তম। বুধবার কাদের সিদ্দিকীর সঙ্গে দেখা করে যাওয়ার সময় আটক হন লক্ষ্মীপুরের রামগঞ্জের বিএনপি দলীয় সাবেক এমপি নিজাম উদ্দিন ও রামগতি এলাকার সাবেক এমপি এবিএম আশরাফ উদ্দিন। মতিঝিল থানা পুলিশ এই দুইজনকে আটক করে।

বাংলাদেশেও শান্তি মিশন আসতে পারে- রব ॥ সরকারের দমনপীড়ন বেড়ে গেলে বাংলাদেশেও শান্তি মিশন আসতে পারে বলে জানান জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আব্দুর রব। রাজধানীর জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

নাগরিক ঐক্যের অবস্থান কর্মসূচী ॥ চলমান রাজনৈতিক সঙ্কটে শিক্ষা ও অর্থনীতি ধ্বংসের পথে যাচ্ছে মন্তব্য করে অবিলম্বে জাতীয় সংলাপের উদ্যোগ নিয়ে সমঝোতা ও শান্তি নিশ্চিত করার দাবিতে অবস্থান কর্মসূচী পালন করেছে নাগরিক ছাত্র ঐক্য।

চিকিৎসকদের মানববন্ধন ॥ বুধবার দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)’র সামনে হরতাল ও অবরোধের নামে মানুষ পুড়িয়ে হত্যা ও দেশব্যাপী নাকশকতার প্রতিবাদে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) শাখার উদ্যোগে এ কর্মসূচী পালিত হয়। এ কর্মসূচীতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, চিকিৎসক, কর্মকর্তা, নার্স, মেডিক্যাল টেকনোলজিস্ট ও কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

বিমানবন্দরে মানববন্ধন ॥ আন্দোলনের নামে বিএনপি জামায়াতের দেশব্যাপী নাশকতার বিরুদ্ধে ফুঁেস উঠেছে হযরত শাহজালাল বিমানবন্দরে কর্মরত বিভিন্ন পেশাজীবীও। বুধবার সকালে বিমানবন্দরে কর্মরত ঢাকা কাস্টমস এজেন্ট এ্যাসোসিয়েশনের শত শত কর্মচারী রাস্তায় নেমে আসেন।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট ॥ দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট বিএনপি-জামায়াতের অবরোধ ও হরতালবিরোধী এক প্রতিবাদ সমাবেশের আয়োজন করে। এতে বক্তব্য রাখেন নৌমন্ত্রী শাজাহান খান ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

সড়ক পরিবহন শ্রমিক লীগ ॥ বাংলাদেশ পরিবহন শ্রমিক লীগ নেতৃবৃন্দ জাতীয় প্রেসক্লাবের সামনে বেলা ১১টায় এক প্রতিবাদ সমাবেশে বেগম জিয়ার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, জ্বালাও-পোড়াও করে সরকারের পতন ঘটানো যাবে না।

সহিংসতার প্রতিবাদ সভা ॥ প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম বলেছেন, বর্তমানে বাস ও যানবাহনে যেসব পেট্রোল বোমা হামলা চালানো হচ্ছে, তা কোন সাধারণ বোমা নয়। এগুলোতে বিশেষ ধরনের রাসায়নিক দ্রব্য ব্যবহার করে মানুষ হত্যা করা হচ্ছে। আন্তর্জাতিক সহায়তা ছাড়া এ ধরনের মারণাস্ত্র বিএনপি-জামায়াত ব্যবহার করতে পারত না। বিএনপি বলতে এখন কিছু নেই, তারা জামায়াতের ওপর নির্ভরশীল দল হয়ে পড়েছে।

বুধবার রিপোর্টার্স ইউনিটিতে অনুষ্ঠিত হরতাল-অবরোধের নামে সহিংসতা ও সাধারণ মানুষ হত্যার প্রতিবাদে মুক্তিযোদ্ধা বিসিএস কল্যাণ সমিতি আয়োজিত ‘রুখো সন্ত্রাস, বাঁচাও দেশ’ শীর্ষক প্রতিবাদ সভায় তিনি একথা বলেন।

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৫

০৫/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: