আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

স্বাগতিক কাতারের কোচ গার্ডিওলা!

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৫
  • ২২২ বিশ্বকাপ ফুটবল

স্পোর্টস রিপোর্টার ॥ চমক জাগানিয়া খবরই বলতে হবে। কাতারের কোচ হতে যাচ্ছেন পেপ গার্ডিওলা! ২০২২ সালে মরুর দেশে অনুষ্ঠিত হবে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও প্রত্যাশিত ক্রীড়াযজ্ঞ বিশ্বকাপ ফুটবল। নিজ দেশে অনুষ্ঠিত বিশ্বকাপে বিশ্ববাসীকে চমকে দিতে চলতি মৌসুম শেষেই নাকি গার্ডিওলাকে কোচ হিসেবে নিয়োগ দিতে যাচ্ছে কাতার। বুধবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমের উদ্ধৃতিতে এমন গুঞ্জনই শোনা গেছে।

সংবাদ মাধ্যমের উদ্ধৃতিতে বলা হয়েছে, কাতার যে কোন মূল্যে গার্ডিওলাকে কোচ হিসেবে চাই। এ জন্য নাকি তারা বর্তমান বেয়ার্ন মিউনিখ কোচের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে চলেছে। চলতি মৌসুম শেষ হলেই মিউনিখ ছেড়ে মরুর দেশে পাড়ি জমাতে পারেন স্পেনের এই কোচ। ৪৪ বছর বয়সী গার্ডিওলা তার খেলোয়াড়ি জীবনে দু’বছর কাতারের ক্লাবে খেলেছিলেন। ২০০৩ থেকে ২০০৫ সাল পর্যন্ত আল-আহলি ক্লাবে খেলেন তিনি। সম্প্রতি মিউনিখের অনুশীলনের ফাঁকে গার্ডিওলাকে প্রায়শই গালফ স্টেটে যেতে দেখা গেছে। যে কারণে ফুটবল সমর্থকদের মাঝে কৌতূহল জন্মেছে ২০০২ বিশ্বকাপকে সামনে রেখে কাতার তাদের জাতীয় দলের জন্য গার্ডিওলার দিকে দৃষ্টি দিচ্ছে।

গার্ডিওলা যেন সাফল্যের পরশ পাথর! যেখানেই যান সাফল্য পদতলে আছড়ে পড়ে। স্প্যানিশ জায়ান্ট বার্সিলোনাকে ২০০৮-১২ সাল পর্যন্ত ভাসিয়েছিলেন স্বর্ণসাফল্যে। কাতালানদের শোকেসে উপহার দিয়েছেন রেকর্ড ১৪টি শিরোপা। বার্সা অধ্যায় শেষ করে সাবেক স্প্যানিশ ফুটবলার এখন জার্মান জায়ান্ট বেয়ার্ন মিউনিখের কোচ। ২০১৩ সালে বাভারিয়ানদের দায়িত্ব নিয়ে আছেন সেই অভ্যাসে পরিণত হওয়া সাফল্যের মধ্যেই। গত মৌসুমে বেয়ার্ন মিউনিখকে উপহার দিয়েছেন জার্মান বুন্দেসলিগার শিরোপা। রেকর্ড সাত ম্যাচ বাকি থাকতেই ট্রফি অক্ষুণœ রাখা নিশ্চিত করে গার্ডিওলার দল। এটি বেয়ার্নের হয়ে গার্ডিওলার চতুর্থ শিরোপা। বার্সিলোনার স্বর্ণসাফল্য বেয়ার্ন মিউনিখে অব্যাহত রাখার মিশন দুর্দান্তভাবে শুরু করেছিলেন তারকা এই কোচ। দায়িত্ব নিয়েই জিতেছিলেন প্রাক-মৌসুম প্রস্তুতি টুর্নামেন্ট টেলিকম কাপ। এরপর জেতেন আরও একটি ট্রফি। ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিকে ২-১ গোলে হারিয়ে অডি কাপের শিরোপা জিতেছিল বাভারিয়ানরা।

জার্মানির সবচেয়ে সফল দল বেয়ার্নের দায়িত্ব নিয়ে স্বর্ণসাফল্য অব্যাহত রেখেছেন গার্ডিওলা। কাতালান শিবিরকে ১৪টি শিরোপা এনে দেয়া গার্ডিওলা তিন বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন। ২০১২ সালে বার্সার কোচ পদ থেকে সরে আসার পর এক বছর তিনি বিশ্রামে ছিলেন। এ সময় তার ব্রাজিল জাতীয় দলের কোচ হওয়ারও গুঞ্জন রটেছিল।

যুক্তরাষ্ট্রের সাবেক গোলরক্ষকের মৃত্যু

স্পোটর্স রিপোর্টার ॥ না ফেরার দেশে চলে গেলেন যুক্তরাষ্ট্রের সাবেক তারকা গোলরক্ষক ফ্রাঙ্ক বোর্ঘি। মঙ্গলবার আমেরিকার ফুটবল ফেডারেশন এ বিষয়টি নিশ্চিত করেছে। এ সময় তার বয়স হয়েছিল ৮৯ বছর। ১৯৫০ বিশ্বকাপের মূলপর্বে খেলার সুযোগ পেয়েছিল আমেরিকা। আর সেবার তারা ১-০ গোলে হারিয়ে শক্তিশালী ইংল্যান্ডকে হারিয়ে চমকে দিয়েছিল। আর সেই দলের গোলরক্ষক ছিলেন ফ্রাঙ্ক বোর্ঘি। ১৯৪৯ সালে শুরু করে আমেরিকার জাতীয় দলের হয়ে ১৯৫৪ সাল পর্যন্ত খেলেন তিনি। আর এই সময় খেলেছেন ৯ ম্যাচ। যার মধ্যে ছিল বিশ্বকাপেরই তিন ম্যাচ এবং পাঁচটি বাছাইপর্বে। তার মৃত্যুতে আমেরিকান ফুটবলে নেমে আসে শোকের ছায়া।

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৫

০৫/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: