মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

বাংলাদেশের ‘ক্লার্ক’ পরীক্ষা আজ

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৫
বাংলাদেশের ‘ক্লার্ক’ পরীক্ষা আজ
  • টাইগারদের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ অস্ট্রেলিয়া একাদশের বিরুদ্ধে, খেলবেন মাইকেল ক্লার্ক

স্পোর্টস রিপোর্টার ॥ অস্ট্রেলিয়া পেসারদের সামনে বাংলাদেশ ব্যাটসম্যানরা যে কতটা অসহায় হয়ে পড়তে পারেন, সেই ঝলক অস্ট্রেলিয়া একাদশের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচে মিলেছে। এবার বাংলাদেশের সামনে কোন একটি দলের বড় তারকা সামলানোর পরীক্ষা আসছে। আজ অস্ট্রেলিয়া একাদশের বিপক্ষে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ বাংলাদেশের। এ ম্যাচে খেলবেন অস্ট্রেলিয়ার নিয়মিত অধিনায়ক, তারকা ক্রিকেটার মাইকেল ক্লার্ক। বাংলাদেশের সামনে এবার তাই ‘ক্লার্ক’ কে সামলানোর টেস্ট।

পারবে বাংলাদেশ সেই টেস্টে সফল হতে? আজই বোঝা যাবে তা। তবে প্রথম ম্যাচের যে স্মৃতি তা বাংলাদেশকে নিয়ে হতাশ হওয়ার দিকেই ঠেলে দিচ্ছে। আনকোরা দুই পেসারের গতি’র সামনেই টিকতে পারেননি দলের ব্যাটসম্যানরা। মুমিনুল হক ৫২ রান করতেই প্রস্তুতি ম্যাচ বলে তাকে উঠিয়ে নেয়া হয়েছে। বাকিদের পরখ করে নেয়ার চেষ্টা করা হয়েছে। কিন্তু এরপর ব্যাটসম্যানসরা এতটাই খারাপ করেছেন যে ২৩১ রানেই অলআউট হয়ে গেছে বাংলাদেশ। পুরো ৫০ ওভারও (৪৫.৪ ওভার) খেলতে পারেনি দল। ৩ উইকেট নেয়া মুডি ও ২ উইকেট নেয়া কনওয়েই ডুবিয়ে দিয়েছে। যারা কিনা প্রথম শ্রেণীর ক্রিকেটেই এখনও দক্ষ ক্রিকেটার হয়ে উঠতে পারেননি। এরপর যখন অস্ট্রেলিয়া একাদশ ব্যাটসম্যানরা ব্যাট হাতে নামলেন, বাংলাদেশ বোলাররাও কিছুই করতে পারলেন না। তাই হার হয়েছে নিয়তি।

প্রস্তুতি ম্যাচে হার-জিত নয়, প্রস্তুতিটা ভালভাবে হয়েছে কিনা সেটাই দেখা হয়। কিন্তু বাংলাদেশ দল সেই প্রস্তুতিটাই ভালভাবে কিভাবে সেরে নিতে পারল। হার হলে আত্মবিশ্বাসে চিড় ধরে। দলটি যদি হয় একাডেমির সমতুল্য তাহলে তো বড় দলগুলোর বিপক্ষে খেলতে নামার আগেই বিশ্বাস হারিয়ে যেতে পারে। পিয়েরসন ও টার্নার ৭৮ রান করে তোলেন। এ দুই ব্যাটসম্যানকে আটকাতে না পারাতে বাংলাদেশও হারে। এবার কোন আনকোরা ক্রিকেটার নন, খোদ অস্ট্রেলিয়া দলের অধিনায়ক মাইকেল ক্লার্ক খেলবেন। যদিও ইনজুরি থেকে দ্রুত মুক্তি পেয়ে মাঠে নামার অপেক্ষায় আছেন ক্লার্ক। সেই ইনজুরি মুক্তির ম্যাচ হিসেবেই বাংলাদেশের ম্যাচকেও নেয়া হচ্ছে। এমন ইনজুরিযুক্ত ক্রিকেটারকে এখন কিভাবে সামলায় বাংলাদেশ দল সেটিই দেখা যাবে। সঙ্গে আনকোরা ক্রিকেটাররা তো আছেনই।

এ প্রস্তুতি ম্যাচে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের দিকেও নজর থাকবে। প্রথম প্রস্তুতি ম্যাচে উজ্জ্বল নৈপুণ্য দেখাতে পারেননি সাকিব। ব্যাট হাতে ১৪ রান করার সঙ্গে বল হাতে ১ উইকেট নিতে পেরেছেন। বর্তমানে তিন ফরমেটেই বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবকে নিয়ে আশাবাদ ব্যক্ত করেছেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক স্টিফেন ফ্লেমিং। বলেছেন, ‘আইসিসির র‌্যাঙ্কিংয়ে ক্রিকেটের তিন ফরমেটেই সাকিব বর্তমানে এক নম্বর অলরাউন্ডার। কেন তিনি সেরা, বিশ্বকাপেই সাকিবের জন্য এটা প্রমাণ করার সুবর্ণ সময়। সাকিব যথেষ্ট দক্ষ ক্রিকেটার এবং বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিগব্যাশ লীগে খেলার বিষয়টি তার ফেভারে কাজ করবে। বিশ্বের সেরা ক্রিকেটারদের পাশে থেকে খেলার অভিজ্ঞতা রয়েছে তার। তাই বিশ্বকাপের বড় মঞ্চে সাকিবের ভাল না খেলার কোন কারণ নেই। বিশ্বকাপে বাংলাদেশ যদি ভাল করতে চায়, সাকিবকে তাহলে অবশ্যই ব্যাট ও বল হাতে দুর্দান্ত পারফর্মেন্স করতে হবে।’ ফ্লেমিং ঠিকই বলেছেন। কিন্তু প্রথম প্রস্তুতি ম্যাচে সাকিবের নৈপুণ্য মিলেনি। এবার দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে সাকিব উজ্জ্বল নৈপুণ্য দেখাবেন, সেই আশা করা হচ্ছে। তা না হলে যে আরেকটি হার কোনভাবে হয়ে গেলে বিশ্বকাপে বাংলাদেশ দল নিয়ে যে এত আশা, সব হতাশায় পরিণত হয়ে যেতে পারে।

সাকিবে দৃষ্টি থাকার সঙ্গে ক্লার্ক কী করছেন সেদিকেও নজর থাকবে সবার। ক্লার্ক যদি ইনজুরি নিয়েও ভাল কিছু করে দেখান, তাহলে বাংলাদেশ দল বড় তারকাযুক্ত দলের সামনেও অসহায় হয়ে পড়তে পারে, সেই সম্ভাবনা দেখা দেবে। অস্ট্রেলিয়া কোচ ড্যারেন লেহম্যান বলেই দিয়েছেন, ‘আমি ক্লার্কের ফেরার অপেক্ষায় আছি। ইতোমধ্যেই প্রথম শ্রেণীর ক্রিকেটে ফিরেছে সে। বাংলাদেশের বিপক্ষেও প্রস্তুতি ম্যাচে মাঠে নামবে। তাই তার ওপরই নজর রাখছি। সে অস্ট্রেলিয়ার অধিনায়ক। প্রধানমন্ত্রীর পরে দেশের দ্বিতীয় গুরুত্বপূর্ণ পজিশনের লোক। এখন অধিনায়ককে দরকার আছে আমাদের।’ এই ক্লার্ক সামলানোর টেস্টেই আজ নামবে বাংলাদেশ।

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৫

০৫/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: