মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

গাইবান্ধায় জমিতেই নষ্ট হচ্ছে ফুলকপি, দুই টাকা কেজি

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৫

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ৪ ফেব্রুয়ারি ॥ টানা অবরোধ-হরতালের কারণে ফুলকপিসহ বিভিন্ন সবজি গাইবান্ধা থেকে ঢাকা এবং অন্যান্য জেলায় সরবরাহ করা যাচ্ছে না। ফলে স্থানীয় হাট-বাজারগুলোতে সবজির দাম কমে গেছে। সুন্দরগঞ্জ উপজেলায় এ বছর ফুলকপির উৎপাদন বেশি হওয়ায় স্থানীয় পর্যায়ে চাহিদা না থাকায় এখন ২ টাকা কেজি দরে ফুলকপি বিক্রি হচ্ছে। এতে উৎপাদন খরচ তুলতে না পেরে চাষীরা চরম বিপাকে পড়েছেন। দাম কম ও বাজারে চাহিদা না থাকায় জমিতেই নষ্ট হচ্ছে অবিক্রিত ফুলকপি। চাষীরা ধারদেনা ও ঋণ নিয়ে কপি আবাদ করে লোকসানের মুখে পড়েছেন। ঋণের বোঝা মাথায় নিয়ে আসন্ন ইরি-বোরো চাষ করতে গিয়ে তারা আরও ঋণগ্রস্ত হয়ে পড়ছেন। ছাপড়হাটী ইউনিয়নের খামার গ্রামের ফুলকপি চাষী মোজাফ্ফর হোসেন ও মোসলেম আলী জানান, অন্যান্য বছর ফুলকপি আবাদ করে লাভের মুখ দেখলেও এ বছর অবরোধ ও হরতাল থাকায় ক্ষেতের ফুলকপি ক্ষেতেই নষ্ট হচ্ছে। স্থানীয় পাইকারি ব্যবসায়ীরা প্রতিমণ ফুলকপির দাম ৭০ থেকে ৮০ টাকা দরের বেশি দিতে চাচ্ছেন না। ফলে কপির মৌসুম শেষ হয়ে আসায় চাষীরা নামমাত্র মূল্যেই কপি বিক্রি করতে বাধ্য হচ্ছেন।

নীলফামারীতে আলুর দাম তলানিতে

স্টাফ রিপোর্টার, নীলফামারী থেকে জানান, বিএনপির নেতৃত্বে ডাকা লাগাতার অবরোধ ও দফায় দফায় হরতালের কারণে বিভিন্ন জেলার ক্রেতা বা পাইকারদের বাজারে দেখা নেই। ফলে আলুর দাম তলানিতে ঠেকেছে বলে কৃষকদের অভিযোগ। আলুর দাম না মেলায় উত্তরের নীলফামারী জেলার অনেক কৃষক থেকেও আলু তুলছেন না। কৃষকদের অভিযোগ বিএনপির অবরোধ ও হরতাল কৃষকদের পথে বসিয়ে দিচ্ছে। তারা এখন হা-হুতাশে মাথায় হাত দিয়েছে।

বুধবার খোলা বাজারে গ্রানুলা, কারেজ, হল্যান্ড জাতের ৫ কেজি আলুর দাম ছিল ৩০ টাকা। এতে কেজি প্রতি ৬ টাকা আসে। পাইকারি বাজারে দাম কমে দুই টাকা কেজিতে নেমে যায়। অপর দিকে দেশী জাতের আলু খোলা বাজারে ৫ কেজির মূল্য ৪০ টাকা। পাইকারি বাজারে এর মূল্য ২৫ টাকা। কৃষকরা বলছেন থেকে আলু উত্তোলন করতে গেলে বর্তমানে আলু বিক্রি করে শ্রমিকদের মজুরির টাকাও উঠবে না। ফলে খেতের আলু খেতেই ফেলে রাখা হয়েছে।

তিন জেলায় ডাকাতি, টাকা ও অলঙ্কার লুট

জনকণ্ঠ ডেস্ক ॥ বুধবার রাতে সিলেট, মঙ্গলবার রাতে করিমগঞ্জে মোটর পার্টসের দোকানে ও নারায়ণগঞ্জে ডাকাতি সংঘটিত হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।

সিলেট ॥ বুধবার সিলেটের দক্ষিণ সুরমার লাউয়াই গ্রামে ব্যবসায়ী ও জেলা ক্রীড়া সংস্থার কার্যনির্বাহী কমিটির সদস্য গোলাম হাদী ছয়ফুলের বাড়িতে দুর্ধর্ষ ডাকাতি সংঘটিত হয়েছে। ডাকাতরা নগদ ৮ লাখ টাকা, ৩৫ ভরি স্বর্ণালঙ্কার, ৬টি মোবাইল ফোন ৯ রাউন্ড গুলি লাইসেন্স করা বন্দুকসহ ও প্রায় ৩০ লাখ টাকার মালামাল লুটে নিয়েছে।

জানা যায় মঙ্গলবার রাত সোয়া ৩টায় বাড়ির কিচেনের পাশের দরজা ভেঙ্গে ১২-১৫ জন মুখোশধারী ডাকাত ঘরে প্রবেশ করে। ডাকাতরা গোলাম হাদীর মেয়ে সায়মার রুমে ঢুকে তাকে দিয়ে তার বাবাকে ডেকে ওঠায়। মেয়ের ডাক শুনে ছয়ফুল রুমের দরজা খোলার সঙ্গে সঙ্গে ৮-৯ জন ডাকাত তার রুমে ঢুকেই তাকে ও তার স্ত্রীকে চেয়ারের সঙ্গে বেঁধে ফেলে। পরে তার ছেলেমেয়েদের গলায় ধারালো অস্ত্র ধরে বাসায় লুটপাট চালায়।

বুধবার সকালে মহানগর পুলিশ কমিশনার কামরুল আহসানসহ অন্য কর্মকর্তারা গোলাম হাদীর বাড়ি পরিদর্শন করেছেন।

কিশোরগঞ্জ ॥ জেলার করিমগঞ্জ পৌরসভাধীন নয়াকান্দি মোড়ে মোটর পার্টসের দোকানে ডাকাতির ঘটনা ঘটেছে। মাইক্রো স্ট্যান্ডসংলগ্ন ডাকাতি হওয়া মেসার্স জামিয়া মোটর্সের মালিক এখলাছ উদ্দিন জানান, মঙ্গলবার গভীর রাতে সংঘবদ্ধ একটি ডাকাতদল মিনি ট্রাক নিয়ে দোকানের সামনে আসে। গাড়ি অন অবস্থায় রেখে সাটার ও দু’টি তালা ভেঙ্গে ডাকাতরা দোকানে প্রবেশ করে মাইক্রোবাসের ১৯টি টায়ার লুট করে নিয়ে যায়। এ সময় দোকানে কেউ ছিল না। যার আনুমানিক ক্ষতি লাখ টাকা।

নারায়ণগঞ্জ ॥ নারায়ণগঞ্জ শহরের আল্লামা ইকবাল রোড এলাকায় এক ব্যবসায়ীর ফ্ল্যাট বাড়িতে দরজার তালা লাগানোর আংটা ভেঙ্গে দুর্ধর্ষ ডাকাতি সংঘটিত হয়েছে। ডাকাতরা ওই বাড়ি থেকে নগদ টাকা ও স্বর্ণালংকার এবং টেলিভিশনসহ প্রায় ৭ লাখ টাকার মালামাল লুট করে নিয়ে গেছে। মঙ্গলবার রাতে এই ঘটনা ঘটে।

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৫

০৫/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: