আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সম্পাদক সমীপে

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৫

ওরা নষ্ট রাজনীতির বলি

অপ্রিয় হলেও সত্য, এ দেশে সাধারণ মানুষের প্রকৃত শান্তি ও জীবনের কথা কোন রাজনৈতিক দলই ভাবে না। নিজেদের রাজনৈতিক এজেন্ডার বাস্তবায়নই মূল লক্ষ্য। ক্ষমতা দখলের জন্য তারা সাধারণ মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলে। সাধারণ মানুষের জীবনে বিপণœœতা এনে তারা রাজনৈতিক কর্মসূচীর সফলতা বিবেচনা করে।

নষ্ট রাজনীতির বলি হিসেবে স্বজন হারানো মানুষগুলোর পরিবারের দুর্বিষহ চিত্র তারা একবারও ভাবে না। ভাববার প্রয়োজনও বোধ করে না। কিন্তু এই জনগণই সকল ক্ষমতার উৎস বা কেন্দ্রবিন্দু একথা সকল রাজনৈতিক দল মুখে বললেও তাদের কর্মকা-ে এর কোন প্রতিফলনই দেখা যায় না। বছরের শুরুতেই এক অস্থিতিশীল রাজনৈতিক অবস্থার সূচনা হয়েছে।

যা কারোরই কাম্য ছিল না। যার ধ্বংসাত্মক প্রতিফলন এখনও বিদ্যমান। দিন যতই যাচ্ছে, ততই বোমা আর আগুনে পোড়া বিপন্নতার চিত্র ও সংখ্যা ক্রমাগত বেড়েই চলছে।

বাংলার অভ্যুদয়ের উজ্জ্বল রাজনৈতিক ইতিহাস তো তা বলে না। নাকি এ অপরাজনীতির বলি হয়ে সাধারণ মানুষের জীবনে স্বাভাবিক মৃত্যুর চাহিদাটুকু এদেশের রাজনৈতিক কর্ণধারদের বিবেককেও জাগ্রত করতে পারবে না। যেদিন সবাই মিলে এই অপরাজনীতির অবসান চাইবে, সেদিনই হয়ত স্বার্থপর রাজনীতি ও রাজনীতিকের অপমৃত্যু হবে।

সুমিত বণিক

কটিয়াদী, কিশোরগঞ্জ

বেকার তালিকা হোক

বাংলাদেশে শিক্ষার হার বেড়েছে। কিন্তু শিক্ষা শেষে চাকরি পাচ্ছে না অনেকে। দেখা যায়, একটি নিয়োগ বিজ্ঞপ্তিতে একজন লোক চাওয়া হয়েছে। অথচ প্রার্থী হাজার হাজার। চাকরি অর্জনে বারবার ব্যর্থতার ফলে সমাজ তাদেরকে বোঝা ভাবে। দারিদ্র্যকে জাদুঘরে প্রেরণ করতে হলে অবশ্যই কর্মসংস্থান বাড়াতে হবে। বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের শূন্যপদ পূরণ করতে হবে। নতুন নতুন পদ সৃষ্টি করতে হবে। অন্যদিকে ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোকে বিভিন্ন সহায়তা করতে হবে।

সৈয়দ ওয়ালীউল্লাহ

বাবুগঞ্জ-মুলাদী, বরিশাল

প্রধানমন্ত্রী পদের মেয়াদ

পৃথিবীর অন্যতম উন্নত দেশ যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে দুই মেয়াদ অর্থাৎ ৪+৪=৮ বছরের বেশি কেউ ক্ষমতা বা দায়িত্বে থাকতে পারেন না। কারণ একক নেতৃত্বের মধ্যে কেবল এক ধরনের উন্নয়ন বা অনুন্নয়ন চিন্তাভাবনা ও সমর্থন থাকতে পারে।

কিন্তু অন্য কোন নতুন, উন্নত ও কার্যকর যোগ্যতাসম্পন্ন কেউ এলে আরও সুন্দরভাবে উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন করে অন্যান্য জনগণের সমর্থনসহ উন্নয়ন ও অন্যান্য জনগোষ্ঠীর স্বার্থে কাজ করা যায় এবং উন্নয়নের ভাগ ও সুবিধা অন্যরা পেয়ে থাকেন, যার সুবিধা অনেক। তাই একজন ক্ষমতাধর প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী দুই মেয়াদের জন্য নির্বাচিত হতে পারেন না, যা যুক্তিসঙ্গত।

অতএব দেশ ও জনগণের অধিক কল্যাণ ও উন্নয়নে ভূমিকা রাখতে একক ব্যক্তি বা প্রধানমন্ত্রীর দুই বারের বেশি অর্থাৎ ১০ বছরের বেশি ক্ষমতায় না থাকার আইন বাংলাদেশেও প্রবর্তন করার জন্য সংসদ বিল পাস করতে পারে।

শরীফ উদ্দিন ভয়েস

তেজকুনিপাড়া, ঢাকা

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৫

০৫/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: