আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিদ্যুতের দাম সামান্য বৃদ্ধি জনগণের বোঝা হবে না ॥ প্রতিমন্ত্রী

প্রকাশিত : ৪ ফেব্রুয়ারী ২০১৫

সংসদ রিপোর্টার ॥ বিদ্যুতের দাম সামান্য বৃদ্ধি হলে তা জনগণের জন্য বোঝা হবে না বলে মন্তব্য করেছেন বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি জানান, বিদ্যুতের দাম সামান্য বৃদ্ধি হলে সরকারের প্রদেয় বাজেটারি সাপোর্ট ও ভর্তুকির পরিমাণ হ্রাস পাবে।

মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সদস্য বেগম নুর-ই-হাসনা লিলি চৌধুরীর প্রশ্নের জবাবে তিনি আরও জানান, বর্তমান উৎপাদন ব্যয়ের তুলনায় কম মূল্যে বিদ্যুত সরবরাহ করা হচ্ছে।

সরকারী দলের সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, ওভারলোডের কারণে প্রতিমাসে গড়ে দুই হাজার থেকে তিন হাজার বিতরণ ট্রান্সফরমার পুড়ে যাচ্ছে। ট্রান্সফরমার পুড়ে যাওয়া বন্ধে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

মার্চ মাস হতে শিল্পকারখানায় গ্যাস সংযোগ ॥ আওয়ামী লীগের সদস্য এ কে এম শামীম ওসমানের সম্পূরক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী সংসদে জানান, আগামী মাস (মার্চ) হতে যেসমন্ত শিল্পকারখানা গ্যাস সংযোগের আবেদন করেছে তাদের পর্যায়ক্রমে সংযোগ দেয়া হবে।

সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য দিলারা বেগমের লিখিতি প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, গ্যাসের মজুদ সীমিত হওয়ায় ইতোমধ্যে বিদেশ থেকে এলএনজি আমদানির প্রক্রিয়া চলমান রয়েছে। এ লক্ষ্যে মহেশখালী দ্বীপে এলএনজি টার্মিনাল এবং মহেশখালী-আনোয়ারা গ্যাস সঞ্চালন পাইপলাইনসহ প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করার কাজ প্রক্রিয়াধীন আছে।

নতুন টিভির অনুমোদনের সিদ্ধান্ত হয়নি ॥ নতুন করে কোন টিভি চ্যানেল অনুমোদন দেয়ার সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। সরকারী দলের সদস্য মনোয়ারা বেগমের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি জানান, তথ্য মন্ত্রণালয় বেসরকারীখাতে মোট ৪১টি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলের অনুমোদন দিয়েছে। তবে বর্তমানে বেসরকারীভাবে ২৩টি ও সরকারীভাবে ৩টি টেলিভিশন চালু আছে।

আওয়ামী লীগের সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশের টিভি চ্যানেলের বিষয়ে ভারতীয় দর্শকদের যথেষ্ট আগ্রহ আছে। ভারতে বাংলাদেশ চ্যানেল সম্প্রচারের ক্ষেত্রে কোন আইনগত বাধা নেই। আর বিদেশী টিভি চ্যানেল প্রদর্শনের ক্ষেত্রে ডাইনলিংক ফি বেশি হওয়ায় ভারতীয় কেবল অপারেটরা বাংলাদেশী চ্যানেল প্রদর্শনে আগ্রহী হচ্ছে না। তবে বাংলাদেশে ভারতের ৩২টি পে-চ্যানেল এবং ৮টি ফ্রি চ্যানেল সম্প্রচারিত হয় বলেও তিনি জানান।

প্রকাশিত : ৪ ফেব্রুয়ারী ২০১৫

০৪/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: