কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ব্ল‍াটারের তিন প্রতিদ্বন্দ্বী

প্রকাশিত : ৪ ফেব্রুয়ারী ২০১৫
  • ফিফা নির্বাচন

স্পোর্টস রিপোর্টার ॥ তাহলে কী সেপ ব্লাটারের একতরফা রাজত্বের অবসান হতে চলেছে? আগামী ফিফা নির্বাচন যতই এগিয়ে আসছে বিষয়টি নিয়ে আলোচনাও ভারি হচ্ছে। এবারের ফিফা নির্বাচনে ব্লাটারকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন তিন প্রার্থী। সোমবার বিষয়টি নিশ্চিত করেছে ফিফার গবর্নিং বডি।

এবারের ফিফা নির্বাচনের জন্য শুরুর দিকে প্রার্থী সংখ্যা ছিল আরও বেশি। মোট ছয়জন ব্লাটারের বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা দেন। শেষ পর্যন্ত তিনজনের প্রার্থিতা বাতিল হয়েছে। এখন ব্লাটারসহ মোট চারজন প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন। অবশ্য শেষ পর্যন্ত প্রতিদ্বন্দ্বীরা থাকেন কিনা সেটা নিয়েও নাকি সংশয় আছে!

পঞ্চম মেয়াদে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার প্রধানের পদে থাকতে হলে পর্তুগালের সাবেক তারকা ফুটবলার লুইস ফিগো, জর্দানের প্রিন্স আলী বিন আল হুসেইন ও ডাচ্ ফুটবল এ্যাসোসিয়েশনের প্রধান মিশেল ভ্যান প্রাগকে হারাতে হবে। প্রেসিডেন্ট পদে নির্বাচনের জন্য ব্লাটারসহ এই চারজনের নাম চূড়ান্ত করা হয়েছে। সংস্থাটির ‘এথিকস’ কমিটির যাচাই বাছাইয়ের পর তাদের মনোনয়ন চূড়ান্ত করা হবে বলে ফিফা তাদের বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

এবারসহ পঞ্চমবারের মতো ফিফা সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন ব্লাটার। এবার তার প্রতিদ্বন্দ্বিদের মধ্যে সবচেয়ে বড় নাম ফিগো। পর্তুগীজ কিংবদন্তির আগে ফিফা সভাপতি পদে নির্বাচন করার ঘোষণা দেন ভ্যান প্রাগ। পঞ্চমবারের মতো চার বছর মেয়াদী এই পদের প্রার্থী না হওয়ার জন্য ৭৮ বছর বয়সী ব্লাটারকে অনুরোধ জানিয়েছিলেন প্রাগ। ২০১৪ সালের জুনে ব্রাজিলে অনুষ্ঠিত ফিফা কংগ্রেসে তিনি ব্লাটারকে উদ্দেশ করে বলেছিলেন, আমি আপনাকে অনেক পছন্দ করি। তবে এখানে কোন কিছুই ব্যক্তিগতভাবে নেয়া যাবে না। দুর্নীতির সঙ্গে জড়িয়ে পড়ায় বর্তমানে ফিফার ভাবমূর্তি ক্ষুণœœ হচ্ছে। ফিফার সভাপতি হিসেবে এর দায় আপনাকেই নিতে হবে। তাই আপনি ফের প্রার্থী হবেন না। সম্প্রতি উয়েফার কার্যনির্বাহী কমিটির সভায় আগামী ২৯ মে’র নির্বাচন প্রসঙ্গে নিজের অবস্থানের কথা তুলে ধরেন প্রাগ।

এর আগে জানুয়ারি মাসের শুরুতে ফিফা সভাপতি পদে নির্বাচনের ঘোষণা দেন জর্দানের প্রিন্স আলী বিন আল হুসেইন। নিজের অভিলাষের কথা জানিয়ে প্রিন্স আলী জানান, তিনি ব্লাটারের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করতে চান। ফিফাকে বিতর্কমুক্ত করতেই সংস্থার সভাপতি হওয়ার ইচ্ছে প্রকাশ করেছেন তিনি। ১৯৯৯ সাল থেকে জর্দান ফুটবল ফেডারেশনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন প্রিন্স। সাক্ষাতকারে প্রিন্স আলী বলেন, ফিফার প্রশাসনিক বিষয়গুলো নিয়ে সম্প্রতি যে বিতর্কের সৃষ্টি হয়েছে এর অবসান হওয়া উচিত। সংবাদের বিষয়বস্তু ফুটবল নিয়ে হওয়া উচিত, ফিফাকে নিয়ে নয়।

প্রকাশিত : ৪ ফেব্রুয়ারী ২০১৫

০৪/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: