মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

‘এ মাটি নয় জঙ্গীবাদের, এ মাটি মানবতার’

প্রকাশিত : ৪ ফেব্রুয়ারী ২০১৫
‘এ মাটি নয় জঙ্গীবাদের, এ মাটি মানবতার’
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ ‘এ মাটি নয় জঙ্গীবাদের, এ মাটি মানবতার’ সেøাগানকে ধারণ করে কেন্দ্রীয় শহীদ মিনার পাদদেশে চলছে জাতীয় পথনাট্যোৎসব। বাংলাদেশে গ্রুপ থিয়েটার ফেডারেশন আয়োজিত এ উৎসবের মঙ্গলবার ছিল চতুর্থ দিন। এদিন বিকেল থেকে শুরু করে তিনটি নাটক মঞ্চস্থ হয়। শুরুতে নারায়ণগঞ্জের সংশপ্তক নাট্যদলের পরিবেশনায় মঞ্চস্থ হয় নাটক ‘মন্তব্য নিষ্প্রয়োজন’। সানাউল্লাহ হকের রচনা ও সম্পদ কুমার আচার্যের নির্দেশনায় নাটকটিতে উঠে এসেছে সমসাময়িক রাজনৈতিক প্রেক্ষাপট। যেখানে চলছে ক্ষমতা লাভের জন্য এক মহাযুদ্ধ। একদল পরাজিত অন্যদল ক্ষমতায়। বিজয়ীদের মধ্যে শুরু হলো ভাগাভাগী। এক গ্রুপ অন্য গ্রুপকে খুন করে তাদের ক্ষমতা লাভের চূড়ান্ত পর্যায়ে উঠে আসা। অবশেষে অনির্বাচিতদের হাতে সাধারণ জনগণ পিষ্ট হতে থাকা। এভাবেই দেশটাকে অনিশ্চয়তার দিকে ঠেলে দেয়ার এক চক্রান্তে সাধারণ জনগণ অবিরত হচ্ছে খুন আর অত্যাচারের শিকার। প্রতিবাদ সত্ত্বেও বার বারই হোঁচট খাচ্ছে গণতন্ত্র। অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে নাটক নিয়ে মঞ্চে আসে ঢাকার মুক্তালয় নাট্যাঙ্গন। তারা পরিবেশন করে আমিনুল হক আমিনের রচনা ও নির্দেশনায় নাটক ‘ঘুন’। একাত্তরের স্বাধীনতার শত্রু রাজাকারদেরই এখানে ঘুনের সঙ্গে তুলনা করা হয়েছে। সবশেষে ঝিনাইদহ’র বনলতা থিয়েটারের পরিবেশনায় মঞ্চস্থ নাটক ‘সাদা শার্র্ট’। নাটকটি রচনা করেছেন দেবাশীষ ঘোষ এবং নির্দেশনা দিয়েছেন পথিক শহীদুল।

আলিয়ঁসে শুরু হলো ওয়ালী উদ্দীন আহমেদের ফ্যাশন ফটোগ্রাফী ॥

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার গ্যালারি জুমে শুরু হলো ফ্যাশন ডিজাইনার ওয়ালী উদ্দীন আহমেদ চৌধুরীর ‘ফ্যাশনের বিশ^ায়নের সাথে মিতালী’ শিরোনামে এক ফ্যাশন ফটোগ্রাফী প্রদর্শনী। মঙ্গলবার বিকেলে প্রদর্শনীর উদ্বোধন করেন অভিনেতা ও পরিচালক তারিক আনাম। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অভিনেত্রী নিমা রহমান, ফটোগ্রাফার চঞ্চল মাহমুদ এবং ফ্যাশন ডিজাইন কনসালটেন্ট শৈবাল শাহা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার পরিচালক ব্রুনো প্লাস। বিশ^ায়নের ফ্যাশন অথবা বিচিত্র্য শৈলী সচরাচর প্রাপ্ততা কিছু বৃদ্ধির দিকে আর তা ফিউশন-ফ্যাশনে অবিহিত হয়েছে। ফ্যাশন ডিজাইনার ওয়ালী উদ্দীন আহমেদ চৌধুরী তার আধুনিক সংগ্রহ নিয়ে এসেছেন যা ফিউশন ফ্যাশনের আবহ সুন্দরভাবে ফুটিয়ে তুলেছে। ওয়ালী আহমেদ চৌধুরী প্রদর্শন করেন যে তার সৃষ্টি ভূষণ পরিধানকারীদের জন্য পারস্পরিক সম্পূরক। ঐতিহ্যের ধারা পরিবর্তন হতে থাকে কিন্তু প্রাচ্যের এবং পাশ্চাত্যের এই একত্রে মেশানো ফ্যাশন অনবরত সকলকে আকর্ষণ করে। ওয়ালী আহমেদ তার পোশাকের স্টাইল, ডিজাইন এবং স্টাইলিংয়ের সুন্দর সংমিশ্রনে তা ফিউশন-ফ্যাশনের মাধ্যমে প্রদর্শন করতে চেয়েছেন। এই প্রদর্শনীতে ২০টি ছবি স্থান পেয়েছে। প্রদর্শনীটি চলবে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রবিবার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

গণজাগরণ মঞ্চের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কার্টুন প্রদর্শনীর উদ্বোধন ॥ গণজাগরণ মঞ্চের দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক কার্টুন প্রদর্শনী উদ্বোধন করা হয় মঙ্গলবার। রাজধানীর শাহবাগে ‘জামায়াত-বিএনপির জঙ্গীবাদ ও স্বৈরাচারের বিরুদ্ধে রুখে দাঁড়াও’ শীর্ষক এ কার্টুন প্রদর্শনীর আয়োজন করে কামাল পাশা চৌধুরীর নেতৃত্বাধীন গণজাগরণ মঞ্চ। দুপুরে প্রদর্শনীর উদ্বোধন করেন শহীদ বুদ্ধিজীবী শহীদুল্লাহ কায়সারের স্ত্রী অধ্যাপিকা পান্না কায়সার। প্রদর্শনী উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে পান্না কায়সার বলেন, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে মুক্তিযোদ্ধার স্ত্রী ভাবতে ঘৃণা হয়। খালেদা জিয়ার ঘাড়ে এখন ভর করে আছে নিজামী, মুজাহিদরা। একজন মুক্তিযোদ্ধার স্ত্রী হয়ে এসব রাজাকারদের পাশে রেখেছেন কী করে? এদেশ থেকে জামায়াত-বিএনপিকে নিষিদ্ধ করতে হবে।

প্রকাশিত : ৪ ফেব্রুয়ারী ২০১৫

০৪/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: