মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

লক্ষ্মীপুর ও বরিশালে ট্রাকে পেট্রোলবোমায় ৩ চালক, হেলপার হত

প্রকাশিত : ৪ ফেব্রুয়ারী ২০১৫
  • হরতাল বাড়ল আরও ৩৬ ঘণ্টা

স্টাফ রিপোর্টার ॥ হরতালের নামে নাশকতা চালিয়ে জানমালের ক্ষয়ক্ষতি অব্যাহত রেখেছে বিএনপি জোট। মঙ্গলবার টানা অবরোধের ২৯তম দিন ও টানা ৭২ ঘণ্টা হরতালের তৃতীয় দিনে রাজধানী ঢাকাসহ সারাদেশে পেট্রোলবোমা মেরে যানবাহনে অগ্নিসংযোগসহ ব্যাপক নাশকতা চালিয়েছে তারা। লক্ষ্মীপুরে বোমা হামলায় কামাল হোসেন (২৮) নামে এক ট্রাক চালক নিহত হয়েছেন। বরিশালে পেট্রোলবোমার আঘাতে ট্রাক চালক ও হেলপার নিহত হয়েছেন। রাজধানীতে ৪ যাত্রীবাহী বাসে আগুন দেয়া হয়। জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর বাসার পাশে বোমা মেরেছে অবরোধ-হরতালকারীরা। এদিকে অবরোধের মধ্যে ৭২ ঘণ্টা হরতাল চলাকালেই আরও ৩৬ ঘণ্টা হরতাল পালনের ঘোষণা দেয়া হয়েছে। বিকেলে বিএনপির যুগ্ম মহাসচিব সালাউদ্দিন আহমেদ এক বিবৃতিতে বলেন, ‘চলমান হরতাল বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত বর্ধিত করা হলো।’

হরতাল-অবরোধে রাজধানীর চিত্র ॥ হরতাল-অবরোধ চলাকালে রাজধানীতে কোথাও বিএনপি জোটের নেতাকর্মীদের রাজপথে নামতে দেখা যায়নি। যানবাহন চলাচলসহ সবকিছুই ছিল প্রায় স্বাভাবিক। তবে চোরাগাপ্তা হামলায় নাশকতা চালানো হয়েছে। সকাল ৭টায় রাজধানীর মালিবাগে মাওয়াগামী প্রচেষ্টা পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় হরতাল-অবরোধ সমর্থকরা। যাত্রীরা দ্রুত নেমে যাওয়ায় কেউ হতাহত হয়নি। বাসটি আবদুল্লাহপুর থেকে মালিবাগ হয়ে মাওয়ার দিকে যাচ্ছিল। পরে খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট গিয়ে আগুন নেভায়। বিকেল ৪টা ৫ মিনিটে গাবতলীতে হানিফ পরিবহন কাউন্টারের সামনের রাস্তায় যাত্রীবাহী একটি ৭ নম্বর বাসে আগুন দেয় হরতাল-অবরোধ সমর্থকরা। বাসটি গাবতলী থেকে সদরঘাট যাচ্ছিল। বিকেল ৫টায় মিরপুরগামী শিখর পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয়া হয়। সন্ধ্যা পৌনে ৭টায় বিমানবন্দরের সামনে অভিজাত ট্রান্সপোর্ট নামে এক যাত্রীবাহী বাসে আগুন দেয় হরতাল সমর্থকরা। তবে এতে কোন হতাহতের খবর পাওয়া যায়নি। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ২টি ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

বেলা পৌনে ২টার দিকে জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর গুলশানের বাসভবনের পাশে বোমা মেরেছে অবরোধকারীরা। বোমার বিকট শব্দে আশপাশের মানুষের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়। তবে এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি। পুলিশ এর সঙ্গে সংশ্লিষ্ট কাউকে আটক করতে পারেনি।

বেলা ১১টায় রাজধানীর বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের পাশে গোলাপশাহ মাজারের কাছে সমাবেশ চলাকালে পর পর ২টি বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এ সময় সেখানে সম্মিলিত আওয়ামী সমর্থক জোটের বিক্ষোভ সমাবেশ চলছিল। সমাবেশে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন। এ সময় আওয়ামী লীগের নেতাকর্মীরা আতঙ্কিত হয়ে ছোটাছুটি করতে থাকেন।

এদিকে বিএনপির যুগ্ম মহাসচিব সালাউদ্দিন আহমেদ এক বিবৃতিতে আরও ৩৬ ঘণ্টা হরতালের ঘোষণা দিয়েছেন। গণতন্ত্রকামী সকল দেশপ্রেমিক জনগণকে শান্তিপূর্ণভাবে আন্দোলন কর্মসূচী পালনের জন্য খালেদা জিয়ার পক্ষ থেকে আহ্বান জানাচ্ছি।

লক্ষ্মীপুর ॥ লক্ষ্মীপুর সদর উপজেলার জেলা কারাগারের কাছে অবরোধকারীদের বোমা হামলায় কামাল হোসেন (২৮) নামে এক ট্রাকচালক নিহত হয়েছেন। এ নিয়ে গত চারদিনে অবরোধকারীদের বোমা হামলায় তিনজন নিহত হয়েছেন। পেট্রোলবোমা হামলায় দগ্ধসহ আহত হয়েছেন আরও অন্তত ৩০জন।

বরিশাল ॥ ঢাকা-বরিশাল মহাসড়কের গৌরনদী উপজেলার টরকী নবীনগর এলাকায় সোমবার দিবাগত রাত সাড়ে বারোটার দিকে লবণ বোঝাই ট্রাকে পেট্রোলবোমা নিক্ষেপ করে অবরোধকারীরা। এতে ঘটনাস্থলেই ট্রাকের চালক হেলপার নিহত হয়েছেন।

ময়মনসিংহ ॥ মুক্তাগাছা উপজেলা সদরে ফায়ার সার্ভিস অফিসে পেট্রোল বোমা হামলা চালানোর পর বাসস্ট্যান্ডে পার্কিংয়ে থাকা বাসে পেট্রোল দিয়ে আগুন ধরিয়ে দেয় অবরোধকারীরা। এসময় ফায়ার সার্ভিসের পানিবাহী একটি গাড়ি ও অফিসের দেয়াল ক্ষতিগ্রস্ত হয়েছে।

গাইবান্ধা ॥ পলাশবাড়ী উপজেলার রংপুর-বগুড়া মহাসড়কে একটি গরুবোঝাই চলন্ত ট্রাকে ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে অবরোধ-হরতাল সমর্থকরা। এছাড়া একই উপজেলার ঘোড়াঘাট-পলাশবাড়ি সড়কেও একটি খালি ট্রাকে পেট্রোল ঢেলে তা পুড়িয়েছে তারা। এতে ট্রাকটির সম্মুখের অংশ ভস্মীভূত হয়। এ দুটি ঘটনায় ট্রাকের চালক, হেলপার ও ব্যবসায়ীসহ ৫ জন আহত হয়।

বাগেরহাট ॥ বাগেরহাটের ফকিরহাট শ্যামবাগাতে সিমেন্টবাহী একটি ট্রাকে আগুন দিয়েছে হরতাল-অবরোধকারীরা। মঙ্গলবার ভোরে খুলনা-মংলা মহাসড়কে এ ঘটনা ঘটে। আগুনে ট্রাকের ইঞ্জিন, টায়ার ও বডির কিছু অংশ পুড়ে গেছে। তবে কেউ হতাহত হয়নি।

সুনামগঞ্জ ॥ সুনামগঞ্জের গোবিন্দগঞ্জ পয়েন্টে পুলিশ, বিএনপি ও ছাত্রলীগের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে উভয়পক্ষের কমপক্ষে ৩০ জন আহত হয়েছে। আহতদের সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কিশোরগঞ্জ ॥ জেলার পাকুন্দিয়া উপজেলায় একটি চলন্ত মালবাহী কাভার্ডভ্যানে পেট্রোলবোমা নিক্ষেপ করেছে অবরোধকারীরা। এতে কাভার্ডভ্যানটিতে আগুন ধরে সামনের গ্লাস ভাংচুর ও আংশিক পুড়ে গেছে। আর হেলপার মামুন শেখ সামান্য আহত হয়েছে।

সিরাজগঞ্জ ॥ হরতাল-অবরোধে নাশকতার অভিযোগে সিরাজগঞ্জে ইউপি সদস্যসহ বিএনপির ৭ নেতাকর্মীকে আটক করা হয়েছে।

ঝিনাইদহ ॥ নাশকতার আশঙ্কায় ঝিনাইদহে ১২ জন বিএনপি ও জামায়াত শিবির কর্মীকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার ভোরে অভিযান চালিয়ে ঝিনাইদহ শহর থেকে ৫ জন, হরিণাকুন্ডু থেকে ৪ জন, কালীগঞ্জ থেকে ২ জন ও মহেশপুর থেকে ১ জনকে আটক করা হয়।

গাজীপুর ॥ গাজীপুরে বাস ও কাভার্ডভ্যানে অগ্নিসংযোগ করেছে অবরোধকারীরা। মঙ্গলবার সকালে পেট্রোলবোমা ছুড়ে জেলা শহরের শিববাড়ি বাসস্ট্যান্ডে পার্কিং করে রাখা একটি বাসে এবং কালীগঞ্জ উপজেলার মূলগাঁও এলাকায় প্রাণ কোম্পানির একটি কাভার্ডভ্যানে পেট্রোল ঢেলে অগ্নিসংযোগ করেছে তারা। পরে দমকলকর্মী ও এলাকাবাসী আগুন নেভায়। তবে কেউ হতাহত হয়নি।

রংপুর ॥ রংপুর জেলা বিএনপির সহ-সভাপতি সিরাজুল ইসলাম সিরাজসহ বিএনপির ৬ এবং জামায়াতের ৩ কর্মীসহ বিভিন্ন অভিযোগে ৪৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ। জেলা পুলিশের বিশেষ শাখার উপ-পরিদর্শক শরিফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

দিনাজপুর ॥ হরতালের নামে জনজীবনে চলাচলে বিঘœ সৃষ্টি ও নাশকতামূলক কর্মকা-ের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ১৪ বিএনপি-জামায়াত ক্যাডারসহ ৩৪ জনকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে। গ্রেফতারকৃতদের মধ্যে ৮ জন বিএনপি এবং ৬ জন জামায়াত-শিবির ক্যাডার রয়েছে। অন্যান্য ২০ জনের বিরুদ্ধে আদালত থেকে প্রেরিত গ্রেফতারী পরোয়ানাবলে গ্রেফতার করা হয়।

মুন্সীগঞ্জ ॥ বিএনপি-জামায়াতসহ ২০দলীয় জোটের অবরোধ-হরতালে সন্ত্রাসী কর্মকা- ও নাশকতা ঠেকাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মুন্সীগঞ্জের গজারিয়ার বিভিন্ন পয়েন্টে মঙ্গলবার আনসার সদস্য মোতায়েন করা হয়েছে । যাত্রীদের নিরাপদ গন্তব্যে পৌঁছানো ও তাদের মধ্যকার আতঙ্ক দূর করতেই এই ব্যবস্থা নেয়া হয়েছে।

প্রকাশিত : ৪ ফেব্রুয়ারী ২০১৫

০৪/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: