হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মুন্সীগঞ্জে আলুর জমিতে নাভিধসা রোগ ॥ চাষীরা দিশেহারা

প্রকাশিত : ৪ ফেব্রুয়ারী ২০১৫

মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ ॥ আলু উৎপাদনের সর্ববৃহত জেলা মুন্সীগঞ্জে আলুর জমিতে নাভিধসা রোগ দেখা দিয়েছে। প্রতিকূল আবহাওয়ায় বিস্তৃর্ণ জমিতে এই রোগ ছড়িয়ে পড়েছে। জমির গাছ মরে যাচ্ছে। কৃষক দফায় দফায় ওষুধ ছিটিয়েও ফল পাচ্ছে না। এছাড়া বিভিন্ন জমিতে জটা রোগও দেখা দিয়েছে। এতে স্থানীয় কৃষি বিভাগ মাঠকর্মীদের সর্বোচ্চ সর্তক থাকার নির্দেশ দিয়ে শুক্র ও শনিবার ছুটি বাতিল করা হয়েছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক আব্দুল আজিজ জানান, মাঠকর্মী ছাড়াও কৃষি বিভাগের প্রায় সকল লোকজনই এখন মাঠে। কৃষকদের পাশে থেকে রোগ নিরাময়ের চেষ্টা চালাচ্ছে। তিনি জানান, এ পর্যন্ত ২৮ হেক্টর জমি এই রোগ আক্রান্ত হয়েছে। তবে তা রিকভারের জন্য ওষুধ ছিটানো হচ্ছে, ভয় পাওয়ার কিছু নেই। তবে কৃষক বলছে আক্রান্ত জমির পরিমাণ আরও অনেক বেশি। মুন্সীগঞ্জের প্রবীণ কৃষক আব্দুল আজিজ জানান, আলু জমিতে এমন রোগ ছড়ানোর ঘটনা এর আগে তেমন ঘটেনি। মাহাখালীর কৃষক মনির হোসেন বলেন, আলুর জমিতে রোগ এমনভাবে লাগছে, ওষুধের পর ওষুধ দিচ্ছি, কাজ হচ্ছে না।

আমরা অহন মহাবিপদে আছি। মুন্সীগঞ্জের এখন যেদিকে চোখ যাবে সে দিকেই সবুজ আলুর বাগানের সমারোহ। সবুজের মাঝে আবার গাছগুলো লালচে হয়ে মরে যাচ্ছে। এরই মধ্যে কৃষক জমিতে পানি দিচ্ছে আবার কেউ ওষুধ ছিটাচ্ছে। প্রচণ্ড শীত আবার হঠাৎ গরম। কখনও কুয়াচ্ছন্ন আবার মেঘলা। এমন আবহাওয়ার কারণে আলুর জমি রোগাক্রান্ত হওয়ায় কৃষক পড়েছে বিপাকে। সদর উপজেলার কেওয়ার, মহাখালী, সাতানিখিল, সরস্বতী, টঙ্গীবাড়ি উপজেলার সুয়াপাড়া, সোনারংসহ বিভিন্ন বিলে দেখা দিয়েছে এই নাভিধসা রোগ।

বিপুল ফেনসিডিল ইয়াবা উদ্ধার ॥ গ্রেফতার ১৩

জনকণ্ঠ ডেস্ক ॥ বগুড়ায় কক্সবাজারের নাফনদী থেকে দেড় কোটি টাকার ইয়াবা-ফেনসিডিলসহ চার যুবককে গ্রেফতার করা হয়েছে। এছাড়া কুড়িগ্রামে ফেনসিডিল উদ্ধার, ও ফরিদপুরেরও ভাঙ্গায় ইয়াবাসহ বিক্রেতাকে গ্রেফতার করা হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও সংবাদদাতাদের।

কক্সবাজার ॥ নাফনদীতে অভিযান চালিয়ে ট্রলারভর্তি দেড় কোটি টাকার ইয়াবা-ফেনসিডিল উদ্ধার ও ৮ মিয়ানমারের নাগরিককে আটক করেছে বিজিবি।

বগুড়া ॥ বগুড়ায় সোমবার রাতে ও মঙ্গলবার পুলিশ সাড়ে ২২শ’ বোতল ফেনসিডিল উদ্ধার ও ৪ মাদক কারবারীকে আটক করেছে।

কুড়িগ্রাম ॥ শহরের ত্রিমোহনীতে ঢাকাগামী কর্নফুলী স্পেশাল নামের একটি কোচে তল্লাশি চালিয়ে আলু ভর্তি বস্তা থেকে ২১০ বোতল ফেনসিডিল উদ্ধার করেছে ডিবি পুলিশ।

ভাঙ্গা ॥ উপজেলার শরিফাবাদ উচ্চ বিদ্যালয়ের মেন গেট থেকে সোমবার রাত এক ইয়াবা বিক্রেতাকে আটক করেছে ভাঙ্গা থানা পুলিশ।

রাঙ্গামাটিতে জনকণ্ঠ সাংবাদিকের ৫০ লাখ টাকার গাছ কর্তন

নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি, ৩ ফেব্রুয়ারি ॥ অবরোধ ও হরতালের সুযোগে একদল সন্ত্রাসী দৈনিক জনকণ্ঠের রাঙ্গামাটি প্রতিনিধি মোহাম্মদ আলীর নিজের ও পৈত্রিক ভূমি থেকে আনুমানিক ৫০ লাখ টাকার মূল্যের ১০ হাজার গাছের চারা কেটে নিয়ে গেছে। ১৫-২০ বছর আগে তিনি ১০ একর জায়গায় এ গাছের চারা রোপণ করেছিলেন । সন্ত্রাসীরা দল বেঁধে রোপিত গাছের কচিচারা কেটে নিয়ে গেছে। জায়গাটি রাঙ্গামাটি জেলার সীমান্তবর্তী খাগড়াছড়ির লক্ষ্মীছড়ি উপজেলার ডিপি নোয়া পাড়ার মানিকছড়ি এলাকায় হওয়ায় সন্ত্রাসীরা এ দুর্গমতার সুযোগ নিচ্ছে বার বার। সুরুজ মিয়া, জাহেদ, মোশারফ, জাকির ও সালামের নেতৃত্বে ২০-২৫ জনের একটি সন্ত্রাসী দল মঙ্গলবার এ চারাগাছ কেটে নেয়। দল-বল নিয়ে তারা এভাবে পাহাড়ী বাঙালী অনেকের চারাগাছ কেটে রাতের আঁধারে নিকটের ইটভাঁটিতে বিক্রি করে দিচ্ছে। গত কয়েকদিন আগে অনুরূপভাবে বাগান কাটার জন্য গেলে লক্ষ্মী জোন ও লক্ষ্মীছড়ি থানার ওসিকে জানালে তারা হস্তক্ষেপ করায় সন্ত্রাসীরা দল-বল নিয়ে চলে যায়।

প্রকাশিত : ৪ ফেব্রুয়ারী ২০১৫

০৪/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: